Travel

আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দেওয়ার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই হয়তো আমরা এখনো জানি না যে বর্তমানে আমরা খুব সহজেই এক দেশ থেকে অন্য দেশ এর পাসপোর্ট জমা দিতে পারি। আধুনিক যুগে এসে আমরা সবকিছুতেই পেয়ে গেছি আধুনিকতার ছোঁয়া। 

সবকিছু যেন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে খুবই অল্প সময়ের মধ্যে আমরা এখন ঘরে বসে বিভিন্ন কাজের সমাধান করতে পারি নিজে নিজেই শুধুমাত্র ইন্টারনেট এবং মোবাইল ফোন অথবা কম্পিউটার এর মাধ্যমে। বর্তমান সময়ে দেশের বাইরে বসে থেকেও পাসপোর্ট তৈরি করার জন্য যাবতীয় নিয়ম কানুন রয়েছে।

আপনি মনে করেন যে আপনি দেশের বাইরে অবস্থান করছেন। এমথা অবস্থায় দেশের ভেতরে না থাকার কারণে হয়তো এমন কাউকে পাচ্ছেন না আজ যার মাধ্যমে আপনি আপনার পাসপোর্ট তৈরি করে নিতে পারেন। সে ক্ষেত্রে আপনার প্রত্যেকটি তথ্য সঠিকভাবে ওয়েবসাইটে প্রদান করার মাধ্যমে পাসপোর্ট এর জন্য যেমন আবেদন করতে পারবেন।

 ঠিক তেমনিভাবেই সেখান থেকে বসে থেকেও আপনারা খুব সহজেই আপনার পাসপোর্ট এর ফ্রিজ জমা দিতে পারবেন। আমরা আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে আলোচনা করব আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দেওয়ার নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য। 

আপনারা যারা জানতে আগ্রহী রয়েছেন তারা অবশ্যই আমাদের সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন আপনাদের প্রয়োজনীয় তথ্যগুলো।

পাসপোর্ট ফি জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র

পাসপোর্ট ফি জমা দিতে হলে কিছু প্রয়োজনীয় জিনিসপত্রের প্রয়োজন পড়ে সেগুলো সম্পর্কে আমরা এখন আলোচনা করব।

পাসপোর্ট এর ফি জমা দেওয়ার জন্য পাসপোর্টের পিসটা সংখ্যা এবং মেয়াদের প্রয়োজন পড়বে।

পাসপোর্ট এর ডেলিভারির ধরন সাধারণ এবং জরুরী এর প্রয়োজন পড়বে। ব্যক্তিগত পরিচয় নম্বর বা জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন কার্ড এর ফটোকপির প্রয়োজন পড়বে। 

পাসপোর্ট আবেদন এর অনুসারে নামের প্রয়োজন পড়বে অবশ্যই মনে রাখতে হবে সেই নামটি ইংরেজিতে লিখতে হবে। পাসপোর্ট আবেদন অনুসারে ঠিকানা এর প্রয়োজন পড়বে। এবং সবার শেষে মোবাইল নাম্বারের প্রয়োজন পড়বে।

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর ফি জমা দেওয়ার নিয়ম

আপনারা কিভাবে আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দিতে পারেন সে সম্পর্কে আমরা এখন আলোচনা করব আশা করি আপনারা এখান থেকে জেনে নিতে পারবেন কিভাবে ঘরে বসে অনলাইনের মাধ্যমে দেশের যে কোন জায়গা থেকে পাসপোর্ট জমা দেওয়া যায় সে সম্পর্কে।

অনলাইনে পাসপোর্ট এর টাকা জমা দেওয়ার জন্য A Challan ওয়েবসাইটে গিয়ে ই পাসপোর্ট ফি সিলেক্ট করুন। এরপর পাসপোর্ট এর পৃষ্ঠা সংখ্যা মেয়াদ এবং ডেলিভারির ধরন বাছাই করে নিন। এরপর ব্যক্তির পরিচিতি নাম্বার নাম ঠিকানা এবং মোবাইল নাম্বার শুদ্ধভাবে লিখুন। সবশেষে সুবিধা মত ব্যাংক বাছাই করে পেমেন্ট সম্পন্ন করুন।

 এবং চালানের প্রিন্ট কপি সংগ্রহ করুন। তবে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। সবকিছু মনোযোগ দিয়ে এবং সঠিকভাবে পূরণ করতে হবে এবং পেমেন্ট সম্পূর্ণ করতে হবে। এ বিষয়ে মনোযোগ সহকারে কাজটি সম্পন্ন করা একটি দায়িত্ব বলে আমি মনে করি।

নগদ, রকেট এবং বিকাশের মাধ্যমে পাসপোর্ট এর ফি জমা দেওয়ার নিয়ম

নগদ রকেট এবং বিকাশ বহু ব্যবহৃত একটি মোবাইল সেবার মধ্যে অন্যতম। প্রতিটি মানুষের মধ্যে নগদ রকেট এবং বিকাশ এর আস্থা রয়েছে। যার কারনে মানুষ সকল লেনদেন সেবা সমূহগুলো এসব কোম্পানি থেকে নিয়ে আসছে।

 মোবাইল এর মাধ্যমে পাসপোর্ট ফি জমা দেওয়ার জন্য 4 নাম্বার ধাপ থেকে সোনালী ব্যাংক সিলেক্ট করবেন। এরপর সেভ বাটনে ক্লিক করবেন। আপনাকে সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়াই তে নেওয়া হবে। এখানে মোবাইল ব্যাংকিং বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন। আপনার সুবিধা মত যেকোনো একটি সেবা বাছাই করুন। আমি বিকাশে বাছাই করলাম। 

এরপর pay with bikas বাটনে ক্লিক করুন। বিকাশের পেমেন্ট অপশন আসলে আপনার মোবাইল নম্বর দিন। এরপর আপনার বিকাশ মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমে একটি ভেরিফিকেশন কোড আসবে। ভেরিফিকেশন কোড এবং আপনার বিকাশের পিন নাম্বার দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন।

Tags

Related Articles

Back to top button
Close