Banking

রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয় – রকেট একাউন্টের পিন রিসেট করার নিয়ম ২০২৪

ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেট আমাদের দেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা। পায়ের সাথে তাল মিলিয়ে এই মোবাইল ব্যাংকিং সেবা টি সারাদেশের গ্রাহকদের মধ্যে ব্যাপক উন্মাদনা সৃষ্টি করেছে।

এই মোবাইল ব্যাংকিং সেবার কারণে এখন আমরা ঘরে বসে থেকে হাজার হাজার টাকা দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে খুব সহজেই পাঠাতে ও গ্রহণ করতে পারে। আপনি যদি একজন রকেট ব্যবহারকারী হয়ে থাকেন অর্থাৎ আপনি যদি এ রকেট একাউন্ট খুলে থাকেন তাহলে আপনি জানেন যে আপনার রকেট একাউন্ট ব্যবহার করার ক্ষেত্রে অথবা টাকা আদান প্রদানের ক্ষেত্রে পিন নাম্বারটি অতি গুরুত্বপূর্ণ।

এই পিন নাম্বার ছাড়া আপনি রকেট একাউন্টে ব্যবহার করতে পারবেন না যার কারণে কোন ধরনের কাজ সম্পাদন করা যাবে না। রকেট একাউন্ট পিন ভুলে গেলে আপনি কি করবেন বিশাল দুশ্চিন্তায় পড়ে যাবেন বলে ভাবছেন তবে আপনার জন্য সুখবর হল যে এটা নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। রকেট একাউন্টের পিন ভুলে গেলে খুব সহজে তা রিসেট করা সম্ভব।

আপনার একাউন্টের পিন ভুলে গেলে অথবা অন্য কেউ জেনে গেলে সে ক্ষেত্রে নিরাপত্তাজনিত কারণে রকেট একাউন্ট পিন রিসেট করা অত্যন্ত জরুরি এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের দেখাবো কিভাবে রকেট একাউন্ট পিন ভুলে গেলে করণীয় কি কি তার বিস্তারিত সকল তথ্য।

রকেট একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম

আপনার রকেট একাউন্টের নিরাপত্তাজনিত কারণে আপনি হয়তো আপনার রকেট একাউন্টের পিন নাম্বার পরিবর্তন করতে চান। তবে এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে আপনি যদি আপনার বর্তমান পিন নাম্বারটি মনে রাখতে পারেন তবেই নতুন একটি সিম দিয়ে তা পরিবর্তন করতে পারবেন।

Screenshot-2022-01-26-at-9-41-44-AM

রকেট একাউন্টের পিন পরিবর্তন করা যাবে রকেট মোবাইল ব্যাংকিং মেনু ব্যবহার করে যা রকেট একাউন্টের পিন না জানলে কোনোভাবেই সম্ভব নয়। আপনি আমাদের নিচের দেওয়ার নিয়ম অনুসরণ করুন এবং খুব সহজেই রকেট একাউন্টের পিন নাম্বার পরিবর্তন করুন।

  • রকেট পিন নাম্বার পরিবর্তন করার ক্ষেত্রে প্রথমে আপনাকে রকেট মোবাইল ব্যাংকিং মেনুতে প্রবেশ করতে হবে সেখানে গিয়ে *322#  ডায়াল করুন।
  • এর পরের ধাপে মাই অ্যাকাউন্ট সেকশন এ ক্লিক করে 5 লিখে রিপ্লাই করুন।
  • Change Pin সিলেক্ট করতে লিখে রিপ্লাই করুন।
  • পরে আপনার রকেট একাউন্টের বর্তমান পিন নাম্বার দিন।
  • পরবর্তী ধাপে আপনি নতুন যে চার ডিজিটের পিন ব্যবহার করতে ইচ্ছুক তা প্রদান করুন।
  • আপনার নতুন পিন টি কনফার্ম করার জন্য পুনরায় 4 ডিজিটের পিন যথাযথভাবে পূরণ করুন।

উপরের দেওয়া নির্দেশনাগুলো যদি আপনি যথাযথভাবে পূরণ করেন তাহলে আপনি খুব সহজেই আপনার রকেট একাউন্টের পিন নাম্বারটি পরিবর্তন করতে পারবেন।

রকেট একাউন্টের পিন রিসেট করার নিয়ম

রকেট একাউন্টের পিন নাম্বারটি যদি আপনি কোন কারণে ভুলে যান তাহলে আপনি তা রিসেট করতে পারবেন তবে পিন পরিবর্তন এর চেয়ে রিসেট করার মাঝে একটু জটিলতা রয়েছে।

রকেট একাউন্টের পিন ভুলে গেলে ডাচ বাংলা মোবাইল ব্যাংক লিমিটেডের হেল্প লাইনে কল করে পিন রিসেট করতে হবে। তবে কল করার পূর্বে আপনাকে বেশ কিছু তথ্য সংগ্রহ করতে হবে যেমন যে ব্যক্তির ন্যাশনাল আইডি কার্ড দিয়ে রকেট একাউন্ট খোলা হয়েছে তার জাতীয় পরিচয় পত্র নাম্বার ব্যক্তিগত কিছু তথ্য ইত্যাদি সঠিকভাবে প্রদান করতে হবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে রকেট একাউন্টের পিন রিসেট করবেন তার সম্পর্কে কিছু তথ্য।

  • আপনি আপনার মোবাইলের ডায়াল প্যাড এ গিয়ে ডাচবাংলা ব্যাংক লিমিটেড এর হেল্পলাইন নাম্বার 16216 নাম্বারে কল করুন। তবে কল করার ক্ষেত্রে মনে রাখবেন আপনি যে নাম্বার থেকে রকেট একাউন্ট খুলেছেন সেই নাম্বার থেকে হেল্পলাইনে কল করতে হবে।
  • কল করার পর আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে আপনি যদি বাংলা এসআই শুনতে চান তাহলে 1 প্রেস করে বাংলা 2 প্রেস করে ইংরেজি ভাষা সিলেক্ট করুন।
  • মোবাইল ব্যাংকিং সেবা পেতে 5 প্রেস করুন।
  • এরপর একজন রকেট সাপোর্ট এজেন্ট আপনার সাথে সরাসরি কথা বলবে এবং আপনার সমস্যার কথা জানতে চাইবে।
  • আপনাকে রকেট সাপোর্ট এজেন্ট পিন নাম্বার ভুলে যাওয়ার কথাটি জানিয়ে আপনি নতুন একটি পিন রিসেট করতে চান তার জানান।
  • রকেট সাপোর্ট এজেন্ট এদের আপনার রকেট একাউন্ট সংক্রান্ত বেশ কিছু তথ্য জানতে চাইবে আপনাকে তা যথাযথভাবে প্রদান করতে হবে। এক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র নাম্বার পিতামাতার নাম্বার জন্মতারিখ ইত্যাদি ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া হয়েছে এগুলোর সঠিক ভাবে প্রদান করুন।
  • আপনার তথ্যগুলো যদি সঠিক হয় তাহলে কয়েক ঘন্টার মধ্যেই রকেট এর পক্ষ থেকে আপনার কাছে কল আসবে এবং আপনাকে নতুন একটি পিন নম্বর প্রদান করা হবে।

এই পদ্ধতি অবলম্বন করে আপনি ঘরে বসে থেকে রকেট পিন ভুলে গেলে তা রিসেট করতে পারবেন তবে আপনি নিকটস্থ রকেট মোবাইল ব্যাংকিং এর অফিসে গিয়ে সেখান থেকে রকেট একাউন্টের পিন রিসেট করতে পারবেন।

তাদের রকেট কাস্টমার কেয়ারে যাওয়ার পূর্বে আপনাকে প্রয়োজনে তথ্য যেমন জাতীয় পরিচয় পত্র রকেট একাউন্ট খোলা সিন ইত্যাদি নিয়ে যেতে ভুলবেন না। সারা দেশের প্রতিটি অঞ্চলে রকেট মোবাইল ব্যাংকিং এর অফিস রয়েছে।

রকেট নিরাপত্তা নিশ্চিত করার জন্য বেশ কিছু বিষয় জানা অত্যন্ত জরুরী যেমন,

  • আপনার রকেট একাউন্টের পিন কখনো কাউকে বলবেন না বা জানতে দেবেন না।
  • যেকোনো কারণে মনে হয় যে আপনার রকেট একাউন্টের পিন অন্য কেউ জানে তাহলে আপনার সাথে সাথে তা পরিবর্তন করে ফেলুন।
  • টাকা আদান প্রদান করার ক্ষেত্রে রকেট এজেন্ট এর কাছে গিয়ে পিন নম্বরটি কখনোই বলবেন না।
  • রকেট হেল্পলাইন নাম্বারে কল করার সময় অবশ্যই প্রয়োজনীয় তথ্যগুলো হাতের নাগালের মাঝে রাখুন।

পরিশেষে আমরা আপনাদের জানাতে চাই যে আপনারা হয়তো আমাদের দেওয়ার নির্দেশনা মেনে খুব সহজেই রকেট একাউন্ট পিন ভুলে গেলে তা সংশোধন করতে পারবেন এবং পরিবর্তন করতে পারবেন। রকেশ সহ অন্যান্য যেকোনো মোবাইল সেবা যেকোনো তথ্য পেতে আমাদের সাথে থাকুন।

Related Articles

Back to top button
Close