Technology

হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে যে সকল অ্যাপ্লিকেশনগুলো আমরা সচরাচর ব্যবহার করে থাকে তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। জনপ্রিয় এই মোবাইল অ্যাপ্লিকেশন টি মাধ্যমে আপনি দেশ এবং দেশের বাইরে যে কোন ব্যক্তির সাথে টেক্সট মেসেজিং অডিও ও ভিডিও কলিং করতে পারেন।

হোয়াটসঅ্যাপ এর শক্তিশালী এনক্রিপশন ফিচারের কারণে চ্যাটে থাকে অত্যাধিক‌ নিরাপত্তা। আপনি যদি আপনার ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টি আনইন্সটল করে দেন তাহলে আপনার পূর্বের সকল মেসেজ হারিয়ে যাবে। কারন ফেসবুক ইনস্টাগ্রাম এর মতন এই অ্যাপ্লিকেশনটি কোন ধরনের তথ্য তাদের সার্ভারে সংগ্রহ করে না।

কোন কারণে যদি আপনি আপনার ডিভাইস থেকে হোয়াটস্যাপ আনইনস্টল করে ফেলেন।তাহলে আপনার পূর্বের সকল মেসেজ হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এ অবস্থায় আপনি অবশ্যই চাইবেন আপনার আগের মেসেজগুলো পেতে কেননা সে সকল মেসেজে আপনার গুরুত্বপূর্ণ কোন তথ্য থাকতেই পারে। আজকে আমরা আপনাদের শিখাব কিভাবে whatsapp-এর ডিলিট হয়ে যাওয়া মেসেজ কিভাবে ফিরিয়ে আনা যায় তার সম্পর্কে।

হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

আপনি যদি একজন নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার থেকে ভুল মেসেজ ডিলিট হয়ে যেতে পারে। আপনার কোনো গুরুত্বপূর্ণ মেসেজ পেরন করেছেন এবং তা আপনার থেকে ডিলিট হয়ে গেছে এ অবস্থায় আপনার কাছে ওই তথ্যটি অত্যন্ত জরুরী।

Screenshot-2022-03-03-at-11-18-22-AM

যার কারণে আপনি এই মেসেজটি ফিরিয়ে আনতে চান হোয়াটসঅ্যাপ মোবাইল কোম্পানি তাদের গ্রাহকদের জন্য একটি বিশেষ সেবা চালু করেছে। যা ব্যবহারের ফলে আপনি হোয়াটস্যাপ এর সকল ডিলিট হওয়া মেসেজ পুনরায় ফিরিয়ে আনতে পারবেন ।আমরা অ্যানড্রয়েড ও আইফোন মোবাইলের কিভাবে তা ব্যবহার করতে হয় তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

হোয়াটস্যাপ এর ডিলিট হওয়া মেসেজ সরাসরি ফিরিয়ে আনা না গেলেও তা পুনরায় আনার জন্য বেশ কিছু কৌশল জানা জরুরী। সাধারণত আপনি কোন ডিভাইস থেকে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন তার ওপর নির্ভর করে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনা সম্ভব।

অ্যান্ড্রয়েড

তথ্য প্রযুক্তির উন্নতির কারণে বর্তমানে এন্ড্রয়েড ডিভাইস গুলো স্বয়ংসম্পূর্ণ হলেও তা থেকে তথ্য হারিয়ে যাওয়া নতুন কোন ব্যাপার না আপনি যদি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার এন্ড্রয়েড ফোনে যদি এপ্লিকেশনটি ইন্সটল থাকে তাহলে আপনার জন্য সুখবর হলো আপনি আপনার ফোনে ব্যবহৃত সকল অ্যাপ্লিকেশন এর পূর্ণাঙ্গ ব্যাকআপ রাখতে পারেন

তবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্লাউড-বেসড ব্যাকাপ সল্যুশন রয়েছে, যার মাধ্যমে মেসেজ হারিয়ে ফেললেও তা ফিরে পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপ তাদের গ্রাহকদের সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করে। যেখানে তারা মেসেজ ও পিকচার এর ব্যাকআপ রাখার একটি ব্যবস্থা চালু করে।

আপনি যখন আপনার ফোনে এই এপ্লিকেশনটি ইন্সটল করবেন তখন থেকে আপনার ব্যাকআপ নেওয়া শুরু হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে এন্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিট হওয়া থেকে বাঁচা যায় এবং তা যদি হারিয়ে যায় তাহলে কিভাবে তা ফিরিয়ে আনা যায় তার সম্পর্কে জানি।

হোয়াটসঅ্যাপের ব্যাকআপ ফিচার চালু করার মাধ্যমে আপনার নিয়মিত মেসেজের আপনার ইমেইল আইডিতে সংরক্ষিত হতে থাকবে পাশাপাশি নতুন মেসেজ ও একই মেসেজ একাধিকবার সংগ্রহ না করার ব্যবস্থা রয়েছে।

নিজের হোয়াটসঅ্যাপ এর ব্যাকআপ তৈরি করার জন্য সেটিং অপশনে গিয়ে চ্যাট অপশনে ক্লিক করুন এবং চ্যট ব্যাকআপ ট্যাপ করলে আপনার ধারাবাহিকভাবে প্রতিটি মেসেজ অটোমেটিক্যালি সংরক্ষিত হতে থাকবে। উল্লেখ্য এই যে আপনি এই সেবাটির মাধ্যমে টেক্সট মেসেজ এর পাশাপাশি ভিডিও পিকচার ইত্যাদি সংগ্রহ করতে পারবেন। তবে আপনার সেট সেটিং ব্যাকআপ যদি চালু না থাকে তাহলে আপনার মেসেজ সংগ্রহ করা হবে না এবং ডিলিট হওয়ার পর তা ফিরে পাওয়া সম্ভব হবে না।

চ্যাট ব্যাকাপ থাকলে খুব সহজে হোয়াটসঅ্যাপ এর ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনা যাবে। হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়ার মেসেজ ফিরিয়ে আনার পদ্ধতি নিচের অংশে আলোচনা করা হয়েছে ।

  • আপনি যে অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপ মোবাইল অ্যাপ্লিকেশন টি ইন্সটল করেছেন তা থেকে আনইন্সটল করে ফেলুন।
  • গুগল প্লে স্টোরে প্রবেশ করে হোয়াটসঅ্যাপ লিখে সার্চ করুন এবং হোয়াটসঅ্যাপের অফিশিয়াল এপ্লিকেশনটি ইন্সটল করুন পুনরায়।
  • অ্যাপ টি ওপেন করে নির্ধারিত স্থানে আপনার পূর্বের ব্যবহৃত মোবাইল নাম্বার ও নাম প্রদান করুন।
  • পরবর্তী ধাপে আপনার কাছে গুগোল স্টোর সার্ভিস থেকে আপনার ব্যাকআপ ফিরিয়ে আনার অপশন আসবে তা ইয়েস করুন।
  • ডাটা রিকভার সম্পন্ন হওয়ার পর অন-স্ক্রিন ইন্সট্রাকশন অনুসরণ করে ইন্সটলেশন সম্পন্ন করুন।

আইফোন

অ্যান্ড্রয়েড এর পাশাপাশি আইফোনেও হোয়াটস্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনা সম্ভব অ্যান্ড্রয়েড ডিভাইস গুলোতে সাধারণত গুগল সার্ভিস সকল তথ্য জমা হয়ে থাকে এবং আইফোন আইক্লাউড সকল তথ্য জমা হতে থাকে। আপনি যদি একজন এন্ড্রয়েড ফোন ব্যবহারের পাশাপাশি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনা সম্ভব। তাহলে চলুন সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক কিভাবে আইফোনে হোয়াটসঅ্যাপের রিমুভ হওয়া মেসেজ ফিরিয়ে আনা সম্ভব।

  • প্রথমে আপনাকে আইফোন থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টিপ রিমুভ করতে হবে।
  • পরবর্তী ধাপে আইফোনের অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন টি পুনরায় ইনস্টল করতে হবে।
  • নির্ধারিত স্থানে আপনার মোবাইল নাম্বার ও নাম প্রদান করতে হবে।
  • পরবর্তী ইনস্ট্রাকশন অনুসরণ করে আপনি তথ্য সংগ্রহ করতে চান তা হ্যাঁ সূচক সাবমিট করুন।
  • আপনার পূর্বের সকল মেসেজ আপনার ডিসপ্লেতে প্রদর্শিত হবে।

Related Articles

Back to top button
Close