Technology

একই ফোনে দুটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করবেন যেভাবে

স্মার্টফোনের উন্নতির কারণে বর্তমানে অধিকাংশ ফোনেই ডুয়াল সিম ব্যবহার করার ব্যবস্থা রয়েছে। কেমন হয় যদি আপনার দুটি আলাদা করে দুইটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। যদিও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুইটি ব্যবহার একটি ডিভাইসে করার কোন ব্যবস্থা নেই। তবে আজকে আমরা আপনাদের বেশ কিছু পদ্ধতি জানাব যেগুলো দ্বারা আপনি অবশ্যই whatsapp-এ দুটো অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ ভিডিও অডিও কলিং ও টেক্সট মেসেজিং এর জন্য অধিক গুরুত্বপূর্ণ একটি মোবাইল অ্যাপ। আমরা সাধারণত এই অ্যাপটি আমাদের ফোনে আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের সাথে যোগাযোগের জন্য ব্যবহার করে থাকি। কিন্তু সমস্যা হচ্ছে একই ফোনে একাধিকবার ব্যবহার এর অফিশিয়াল কোন উপায় নেই। তবে একই ফোনে দুটো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার আলাদা উপায় রয়েছে চলুন জেনে নেই কিভাবে একই ফোনে দুটো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করবেন তা সম্পর্কে।

হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ

হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ্লিকেশন ছাড়া একটি বিজনেস অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহার করে আপনি সহজ উপায়ে দুইটি একাউন্ট ব্যবহার করতে পারবেন। এই সেবাটি পাওয়ার জন্য প্রথমেই আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ নামে সার্চ করে তা আপনার ফোনটি তে ইন্সটল করতে হবে। অর্থাৎ এই পদ্ধতি অবলম্বন করলে আপনি অ্যান্ড্রয়েড আইফোন ও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুযোগ পাচ্ছেন।

হোয়াটসঅ্যাপ এর অফিশিয়াল অ্যাপ এ ছাড়া এই অ্যাপ সাধারণত হোয়াটসঅ্যাপ এর পাশাপাশি কোন সমস্যা ছাড়া ব্যবহার করা সম্ভব। মূলত এ ব্যবহার করা হয় পার্সোনাল আর প্রফেশনাল প্রয়োজনে আলাদা সুবিধা পাওয়ার জন্য। সুতরাং হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করে আপনি একই ফোনে দুটো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একইসাথে চালানোর সুযোগ পাবেন।

  • হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট খুলতে প্রথমে আপনার অ্যাপ ওপেন করুন এবং একাউন্ট খোলার প্রক্রিয়া চালু করুন।
  • যে নাম্বার দিয়ে আপনি সেকেন্ডারি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলতে চান তা লিখুন।
  • মোবাইল নাম্বার ওয়ান টাইম পাসওয়ার্ড প্রেরণ করা হবে তা যথাযথভাবে ফাঁকা স্থানে লিখুন।
  • পরবর্তী ধাপে আপনার বিজনেস নাম আর পার্সোনাল নাম প্রোফাইল পিকচার সেট করুন।

সেটাপের প্রক্রিয়া সম্পন্ন হলে আপনার সেকেন্ডারি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন এবং সাধারণ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এ যে ধরনের ফিচার দেখতে পান তা এখানে ব্যবহার উপযোগী হবে।

ডুয়াল অ্যাপ ব্যবহার করে

দেশের বাজারে এখন যে সকল স্মার্টফোন গুলো পাওয়া যাচ্ছে বিশেষ করে শাওমি রিয়েল মি অপ ইত্যাদি ফোনগুলোতে দুয়াল অ্যাপ ব্যবহার করার সুবিধা দেয়া হয়েছে যার কারণে ব্যবহারকারীরা একে অ্যাপ্লিকেশনের ক্লোন ব্যবহার করতে পারবেন আপনার ফোনে যদি হোয়াটসঅ্যাপ অফিশিয়াল এপ্লিকেশনটি ইন্সটল করা থাকে তাহলে আপনি চাইলে তা ক্লোন হিসেবে ব্যবহার করতে পারবেন।

  • প্রথমে আপনার ফোনটি সেটিং অপশন এ প্রবেশ করুন।
  • অ্যাপ সেটিং ক্লিক করুন।
  • আপনার ফোনে যতগুলো মোবাইল অ্যাপ্লিকেশন ইনস্টল রয়েছে তার একটি তালিকা উপস্থিত হবে হোয়াটসঅ্যাপ সিলেক্ট করুন।
  • যেহেতু আপনি এই অ্যাপ্লিকেশনের দুয়াল অ্যাপ ব্যবহার করতে চান তাই দুয়াল অ্যাপ অন করুন।
  • আপনার মোবাইলের হোয়াটসঅ্যাপ এর নতুন অ্যাপ্লিকেশন মেনু দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • আপনি যে নাম্বার দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালু করতে চান তা লিখুন।
  • যে নাম ও প্রোফাইল পিকচার ব্যবহার করবেন তা লিখুন।
  • আপনার মোবাইল নাম্বারে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড প্রেরণ করা হবে তা যথাযথভাবে ফাঁকা স্থানে প্রদান করুন।
  • পরিশেষে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালু হয়ে গেছে তা ব্যবহার করুন।

বিশেষ দ্রষ্টব্য: অনেক অ্যান্ড্রয়েড ফোনে দুয়াল অ্যাপ চালু না থাকার কারণে আপনি সেটিং অপশনে Dual অ্যাপ ক্লোন করার সুযোগ পাবেন না। এক্ষেত্রে আপনি প্যারালাল স্পেস অ্যাপ ব্যবহার করতে পারেন আপনার ফোনের বিল্ট-ইন থাকা অ্যাপগুলো এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ক্লোন করে ব্যবহার করা যাবে।

Tags

Related Articles

Back to top button
Close