Earn Money

৫ হাজার টাকায় ব্যবসা ২০২৪ – সেরা ব্যাবসা আইডিয়া

দীর্ঘদিন চাকরি খোঁজাখুঁজির পর আমরা অনেকে হতাশ হয়ে ব্যবসা শুরু করতে যায় কিন্তু পর্যাপ্ত মূলধন থাকার নানা কারণে আমরা ব্যবসা শুরু করতে পারি না। তবে বেকারদের জন্য ব্যবসা করে নিজেকে আত্মকর্মসংস্থানে নিজেকে নিযুক্ত করা অনেক বেশি দরকারি এতে করে আপনি সহজেই আপনার পরিবারের হাল ধরতে পারবেন।

বর্তমানে তথ্যপ্রযুক্তির এই যুগে অনেক কিছুই সহজ হয়ে গেছে আপনার মাঝে অনেক বেশি কাজ করার দক্ষতা অভিজ্ঞতা রয়েছে। এখন আপনার একটি পরিপূর্ণ গাইড লাইন জানা থাকলে আপনি একটি ভাল ব্যবসা দাঁড় করিয়ে দিতে পারবেন। তবে ব্যবসা করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু দিক লক্ষ্য রাখতে হয় তার মধ্যে মূল যে বিষয়টি তা হচ্ছে আপনার মূলধন। মূলধন ছাড়া এই বর্তমান সময়ে কোন ধরনের ব্যবসা চালু করা সম্ভব নয়।

ব্যবসা শুরু করতে হলে তিনটি জিনিস অতিব প্রয়োজনীয় সময় ধৈর্য আর মূলধন। বর্তমানে আমাদের সমাজে সবাই কমবেশি নিজে থেকে ইনকাম করার মতো পরিকল্পনা করে চলেছেন। কেউ হয়ত চাকরি করছেন আবার কেউ হতো ব্যবসা করার চিন্তা মাথায় নিয়েছেন। ব্যবসা করার ক্ষেত্রে আপনার যদি মূলধন 5000 টাকা হয়ে থাকে তাহলে আপনি বেশ কিছু নতুন ব্যবসা শুরু করতে পারবেন।

৫০০০ টাকার ব্যবসা

একটি ছোট ব্যবসা শুরু করার জন্য হলেও আপনাকে মূলধন হিসেবে 5000 টাকা রাখা অত্যন্ত জরুরী। এত কম মূলধন আপনার ব্যবসায় বিনিয়োগ করলেও আপনি খুব স্বল্প সময়ের মধ্যে লাভের মুখ দেখতে পাবেন। আপনাদের জানানোর উদ্দেশ্যে আমরা 5000 টাকার মধ্যে যে সকল ব্যবসার আইডিয়া রয়েছে তার একটি তালিকা ও বিস্তারিত আলোচনা করেছি।

১০০০ টাকার ব্যবসা শুরু করুন

গ্রেট বা পাউরুটি তৈরি করা

সারা পৃথিবীব্যাপী অন্যতম সেরা ব্রেকফাস্ট গুলোর মধ্যে কিংবা এভেনিং স্নাক্স এর মধ্যে আমরা সর্বদা পাউরুটি পাউরুটি খেয়ে থাকি। আপনার যদি কুকিং বিষয়ে অভিজ্ঞতা থেকে থাকে তাহলে পার্টি বা কুকিং এর ব্যাবসা শুরু করে দিতে পারেন। কেননা এ ব্যবসা শুরু করতে খুব বেশি মূলধন এর প্রয়োজন হয় না। মাত্র পাঁচ হাজার টাকা দিয়ে ব্যবসা আপনি শুরু করতে পারেন। এমনকি এই ব্যবসা আপনি বাড়ি থেকে ঘরে বসে থেকেই পরিচালনা করতে পারবেন।

পারফিউম তৈরি ব্যবসা

বাজারে নিত্যনতুন পারফিউমের চাহিদা সব সময় রয়েছে বিশেষ করে বিভিন্ন ধরনের ইভেন্টে আমরা আমাদের পোশাক আশাকের সাথে পারফিউম ব্যবহার করতে চাই। সব মানুষই কমবেশি নিউ পারফিউম বন্ধের ব্যাপারে বেশ উৎসাহী। সুতরাং 5000 টাকার নিচে একটু অন্যরকম ব্যবসা করতে চাইলে আপনি পারফিউমের ব্যবসা শুরু করতে পারেন। আপনার যদি প্রসাধনী সম্পর্কে বিস্তারিত জ্ঞান থেকে থাকে তাহলে আপনি বাড়িতে বসে পারফিউম তৈরি করতে পারেন এবং এ ব্যবসা করে খুব স্বল্প সময়ের মধ্যে একজন সফল ব্যবসায়ী হতে পারবেন।

দিনে 200 টাকা ইনকাম করার উপায়

আয়রনিং পরিষেবার ব্যবসা

মানুষের যে সকল মৌলিক চাহিদা রয়েছে তাদের মধ্যে অন্যতম যার কারণে জীবনযাত্রায় আমরা বিভিন্ন ধরনের জামা কাপড় পড়ে থাকি। যখন আমাদের কাপড়-চোপড় ও নোংরা হয়ে যায় তখন আমরা আইরন করতে বিভিন্ন দোকানে জমা দেই। আবার কর্পোরেট ওয়ার্ল্ড এর ক্ষেত্রে ড্রেসকোড একটি ইস্ট পলিসি ও বটে। সে ক্ষেত্রে মার্কেটে চাহিদা অনুযায়ী আপনি 5000 টাকার মধ্যে একটি পরিবার ব্যবসা চালু করতে পারেন। এ ব্যবসা শুরু করার জন্য আপনার দরকার শুধুমাত্র একটি ইলেকট্রনিক আয়রন আর খুব দরকার পড়লে দুইজন সহকারে।

কাগজের ব্যাগ তৈরির ব্যবসা

পলিথিন আমাদের পরিবেশের জন্য পরিবেশবান্ধব না হওয়ার কারণে বর্তমানে আমরা কাগজের বেগ সর্বোচ্চ ব্যবহার করছি যার কারণে এখন প্রতিটি ব্যবসায়ীক প্রতিষ্ঠান কাপড় কিংবা কাগজের তৈরি ব্যাগ এর ব্যাপক চাহিদা রয়েছে। আপনি এখন ঘরে বসে থেকেই কাগজের ব্যাগ তৈরির ব্যবসা চালু করতে পারেন এতে করে আপনার 5000 টাকার মধ্যে ব্যবসা শুরু করা যাবে। এর পাশাপাশি আপনি যদি মার্কেট ভালোভাবে ধরতে পারেন তাহলে খুব সহজেই এখান থেকে মুনাফা বের করতে পারবেন।

পর্দা সেলাই এর ব্যবসা

সেলাই করা আপনার নেশা হয়ে থাকলে সেটাকে আপনার অন্যতম পেশা হিসেবেও কাজে লাগাতে পারেন। কাপড় সেলাই এর পাশাপাশি আপনি ঘরে বসে থেকেই পর্দা সেলাই করার কাছ থেকে বেছে নিতে পারেন। এই ব্যবসাটি খুবই লাভজনক ও কম খরচের মাধ্যমে শুরু করা যায়। অন্যদিকে পর্দা ঘর সাজ সজ্জার কাজে ব্যবহার করে থাকে যার কারণে এর চাহিদা অনেক। তাই একটি সেলাই মেশিন কিনে আপনি পর্দা সেলাইয়ের কাজ শুরু করতে পারেন।

পেইং গেস্ট ব্যবসা

যদি আপনার ঘরে পর্যাপ্ত জায়গা থেকে থাকে তাহলে আপনি অতিথি ও তার ব্যবস্থা করে সেখান থেকে প্রতিমাসে ভালো টাকা আয় করতে পারবেন। অর্থাৎ মাসিক ভাড়া বিনিময়ে পেইং গেস্টের ব্যবস্থা চালু করতে পারেন। খুব কম খরচে ব্যবসার যাত্রা শুরু করা সম্ভব আর এতে আপনি রোজগারের পাশাপাশি বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ করার সুযোগ পাবেন। কোন ছাত্র-ছাত্রী বা অফিসার কর্মী আপনার এই পেস্ট ব্যবহার করার সম্ভাব্য ক্রেতা হতে পারে

ব্যবসা বাছাই করা ও ধরে রাখার সব থেকে ভালো উপায় হল আপনার পছন্দের কাছ থেকে সবসময় অগ্রাধিকার দেওয়া। আপনি যদি নিজের বোনকে যদি ব্যবসায়ীতে পরিণত করতে পারেন তাহলে সেক্ষেত্রে আপনার ব্যবসা সফলতা অবশ্যই হবে। আজকের আলোচনার ভিত্তিতে আমরা 5000 টাকার যেসকল ব্যবসা গুলো শুরু করা যায় তার তালিকা ও বিস্তারিত সকল তথ্য উপস্থাপন করেছি। এসকল বিষয় ছাড়াও আরও অনেক ব্যক্তিগত বিষয় থাকতে পারে যে সকল ব্যবসাগুলো আপনি শুরু করতে পারেন।

Tags

Related Articles

Back to top button
Close