Technology

ইনস্টাগ্রাম একাউন্ট খোলার নিয়ম ও ব্যবহার করার নিয়ম

বর্তমানে সারাবিশ্বে যে সকল সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে তার মধ্যে অন্যতম ইনস্টাগ্রাম। 2018 সালের শেষের দিকে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সাথে যুক্ত হয়ে ইনস্টাগ্রম জনপ্রিয়তার শীর্ষে উঠে আসে। যদিও আমরা ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে মোটামুটি একটি ধারণা রয়েছে কিন্তু ইনস্টাগ্রাম বেশ কিছুদিন আগে চালু হওয়ার কারণে এর ফিচার ও ব্যবহারের নিয়ম সম্পর্কে অনেকেই জানিনা।

আপনাদের জানানোর উদ্দেশ্যে আমরা আজকের আলোচনার এই অংশে কিভাবে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে হয় এবং তা ব্যবহার করতে হয় তা সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি। আমরা আশা করব আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনি ইনস্টাগ্রাম একাউন্ট এর বিভিন্ন ফিচার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ইনস্টাগ্রাম কি?

আপনারা অনেকেই ইনস্টাগ্রাম কি তা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে ইনস্টাগ্রামে একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। তবে এই সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি শুধুমাত্র ফটো ও ভিডিও শেয়ার করতে পারবেন কোনো ধরনের টেক্সট মেসেজিং এই সামাজিক যোগাযোগ মাধ্যমে করা হয়ে থাকে না।

২০১০ সালে কেভিন সিস্ট্রোম এবং মাইক ক্রেইগার এর হাত ধরে ইনস্টাগ্রামের যাত্রা শুরু হলেও 2012 সালে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ইনস্টাগ্রম নিজের দায়িত্বে কিনে নেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে একটিভ ব্যবহারকারীর সংখ্যা দিয়ে ইন্সটাগ্রাম একটি ভার্চুয়াল সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে পরিণত হয়েছে। প্ল্যাটফর্মটি শব্দের পরিবর্তে ছবি এবং ভিডিও শেয়ারিং এর জন্য তৈরি করা হয়েছে।

ইনস্টাগ্রাম এর প্রধান ফিচারসমুহ

আমরা আলোচনার শুরুতে আপনাদের জানিয়েছে যে ইনস্টাগ্রামে মেসেজিং ভিডিও অডিও কলিং এর কোন ফিচার ব্যবস্থা নেই। এজন্য অনেক ব্যবহারকারী ইনস্টাগ্রামের ফিচার সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেছে। তাদের জন্য নিচের অংশে আমরা ইনস্টাগ্রামের সকল জনপ্রিয় ফিচার গুলো আলোচনা করেছি।

  • একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর যেকোনো ধরনের ফটো ও ভিডিও তার প্রোফাইলে শেয়ার করতে পারবেন এবং এই শেয়ার করা পোস্ট ইনস্টাগ্রামের নিউজফিডে প্রদর্শিত হবে।
  • পোস্ট হিসেবে ৬০ সেকেন্ড ডিউরেশনের ভিডিও পোস্ট করা যায়। ভিডিও ৬০ সেকেন্ডের বেশি হলে তা আইজি টিভি (IGTV) সেকশনে চলে যায়
  • 60 সেকেন্ডের বেশি বড় ভিডিও হলে তা সাধারণত আইজিটিভি ক্যাটাগরিতে চলে যায়। যার কারণে ইনস্টাগ্রাম কে ভিডিও শেয়ারিং প্লাটফর্মে বলা হয়ে থাকে।
  • ইনস্টাগ্রামের শর্ট ভিডিও এর আলাদা সেকশন এই রিলস। অনেকটা ইনস্টাগ্রামের টিকটক হওয়ার প্রচেষ্টা এই রিলস ফিচারটি
  • একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর তার প্রোফাইল থেকে যেকোনো সময় লাইভ গিয়ে নিজের বক্তব্য উপস্থাপন করতে পারবেন।
  • আপনার ফোনে তোলা ছবি ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন অথবা ওয়েবসাইটে প্রকাশ করলে আপনি তা বিভিন্ন ধরনের ফিল্টার ব্যবহার করে আপনার ছবির সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন।
  • ফেসবুকের মত আপনি ইনস্টাগ্রামেও নিজের প্রতিদিনের স্টোরি প্রকাশ করতে পারবেন যা সাধারণত 24 ঘণ্টা স্থায়ী থাকে।
  • আপনি আপনার ইনস্টাগ্রাম বন্ধুদের সাথে মেসেজিং করতে পারবেন এবং তা আপনার ইনবক্সে জমা থাকবে।

ইনস্টাগ্রাম একাউন্ট খোলার নিয়ম

আমরা পূর্বে আপনাদের জানিয়েছে যে ইনস্টাগ্রাম 2012 সালে ফেসবুক কর্তৃপক্ষ নিজের করে ক্রয় করে নেয়। সুতরাং আপনি চাইলে আপনার ফেসবুক আইডি ব্যবহার করেই ইনস্টাগ্রাম একাউন্ট খোলার সুবিধা পাচ্ছেন। অন্যদিকে আপনার নিজস্ব ইমেইল অথবা ফোন নাম্বার ব্যবহার করেও আলাদাভাবে ইনস্টাগ্রাম একাউন্ট খোলার সুব্যবস্থা রয়েছে। আলোচনার এই অংশে আমরা আপনাদের দেখাবো কিভাবে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে হয় তার সম্পর্কে।Screenshot-2022-04-03-at-9-24-10-AM

প্রথমে আপনাদের জানাতে চাই যে আপনি অবশ্যই গুগল প্লে স্টোর থেকে ইনস্টাগ্রামে যে মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে তা ইন্সটল করে নিন। আপনার মোবাইলটিতে যদি আপনার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইল লগইন থাকে তাহলে ইনস্টাগ্রাম একাউন্ট খোলা আপনার জন্য সহজ হবে।

  • প্রথমেই আপনার ইনস্টাগ্রাম মোবাইল অ্যাপ্লিকেশন টি চালু করুন।
  • লগ ইন পেজ আপনার সামনে উপস্থিত হবে তবে আপনি অবশ্যই Log in with Facebook অপশনে ক্লিক করুন।
  • আপনার ইনস্টাগ্রাম একাউন্ট খোলা হয়ে গেছে আপনি আপনার ইনস্টাগ্রাম প্রোফাইলে প্রবেশ করতে পারবেন।

ফেসবুক একাউন্ট এর মাধ্যম ব্যবহার ছাড়াও আপনি অন্য একটি পদ্ধতিতে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে পারবেন।

  • প্রথমে আপনি অবশ্যই www.instagram.com ওয়েবসাইটে প্রবেশ করুন অথবা ইন্সটাগ্রাম এর অফিসিয়াল মোবাইল অ্যাপ্লিকেশন ইনস্টল করুন।
  • Sign Up অপশনে ক্লিক করুন।
  • আপনার সামনে Sign Up Form উপস্থিত হবে।
  • নির্ধারিত স্থানে আপনার সকল সচল মোবাইল নাম্বার অথবা ইমেইল আইডি ইউজারনেম আপনার পূর্ণ নাম ওই একটি পাসওয়ার্ড লিখুন।
  • সাইনআপ অপশনে ক্লিক করুন।
  • আপনি মোবাইল নাম্বার অথবা ইমেইল আইডি প্রদান করায় আপনার মোবাইলে অথবা ই-মেইলে অ্যাক্টিভ ভেরিফিকেশন কোড পাঠানো হবে উক্ত ভেরিফিকেশন কোড পরের ধাপে আপনাকে যথাযথভাবে প্রদান করতে হবে।
  • ভেরিফিকেশন কোড দেওয়ার মাধ্যমে আপনার ইনস্টাগ্রাম একাউন্ট সফলভাবে খোলা হয়েছে আপনি এখন তা ব্যবহার করতে পারবেন।

ইনস্টাগ্রাম ব্যবহার করার নিয়ম

আমরা আশা করব আমাদের দেওয়ার নির্দেশনা অনুসরণ করে আপনি ইনস্টাগ্রাম একাউন্ট সফলভাবে তুলতে পেরেছেন এবার আপনাকে দেখাবো কিভাবে তা ব্যবহার করবেন।

Screenshot-2022-04-03-at-9-24-00-AM

উপরের চিত্র দেখে আপনি হয়তো বুঝতে পারবেন যে কিভাবে ইনস্টাগ্রাম ব্যবহার করতে হয়। এখানে সাধারণত যে সকল ফিচার দেওয়া হয়েছে তা ইনস্টাগ্রামের মোবাইল অ্যাপ্লিকেশনের দ্বারা তৈরিকৃত। প্রথম স্ক্রিনশটে, আপনার হাতের একদম বামদিকে রয়েছে একটি পোস্ট, যার নিচে লাইক, কমেন্ট ও স্টোরি কিংবা মেসেজে শেয়ার করার বাটন দেওয়া আছে। এছাড়াও পোস্টের নিচে থাকা ডানদিকে সর্বশেষের বাটনটি দ্বারা পোস্ট সেভ করে রাখা যায়।

এক্সপ্লোর ট্যাব এর পাশে রয়েছে প্লাস (+) এর মত দেখতে আইকন। কোন ব্যবহারকারী যদি এই আইকনের উপর ক্লিক করেন তাহলে সে তার প্রোফাইল থেকে পোস্ট করতে পারবে এখান থেকে ইনস্টাগ্রামে ছবি বা ভিডিও পোস্ট করার সুযোগ পাবে পাশাপাশি আপনি কোন পোস্ট করার পূর্বে ছবিও ভিডিওকে হালকা ফিল্টার লাগিয়ে তার সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন। এছাড়াও অন্য ব্যবহারকারীকে ট্যাগ করা ও কনটেন্টের লোকেশন সিলেক্ট করার অপশন ও রয়েছে।

ইনস্টাগ্রাম থেকে টাকা আয়

আপনারা শুনলে অবাক হবেন যে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম ব্যবহার করে আপনি টাকা আয় করতে পারবেন। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর শুধুমাত্র ফটো ও ভিডিও শেয়ারিং এর জন্য ব্যবহার করা হচ্ছে না বরং বিভিন্ন কোম্পানি সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের পণ্যের প্রচারণার জন্য ব্যবহার করছে এক্ষেত্রে আপনি আপনার ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে তাদের পণ্য বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।

Tags

Related Articles

Back to top button
Close