Health

বাচ্চাদের গ্যাসের ওষুধের নাম ও দাম ২০২৩ তালিকাসহ

বর্তমানে প্রতিটি বাচ্চার পেটেই গ্যাস লক্ষ্য করা যায় যার কারণে প্রতিটি বাবা মা চিন্তিত তাদের সন্তানদের এই সমস্ত অসুবিধার কারণে। প্রতিটি মানুষের পেটে কম বেশি গ্যাস রয়েছে। যা প্রায় সময় তুলনামূলকভাবেই বেড়ে যায় এবং মানুষ তাতে অস্বস্তি বোধ করে।

তবে যে সমস্ত বাচ্চাদের পেটে অতিরিক্ত গ্যাস রয়েছে। এ সমস্ত বাচ্চারা মুখে প্রকাশ না করতে পারলেও বেশ কিছু মাধ্যমে বোঝা যায় তাদের অতিরিক্ত গ্যাস হয়েছে। বাচ্চাদেরকে একটি পুরো দিনে অনেকবার খাবার খাওয়ানোর প্রয়োজন হয় যে খাবার থেকেই আস্তে আস্তে তাদের গ্যাস তৈরি হয়ে থাকে।

তবে খুব তাড়াতাড়ি এই সমস্ত গ্যাসের সমস্যাগুলো দূর করা জরুরী। না হলে পরবর্তীতে অনেক অসুবিধার সম্মুখীন হতে পারেন। তবে এই সমস্ত গ্যাস গুলো নিয়ন্ত্রণ করতে রয়েছে বেশ কিছু ঔষধ। কি ওষুধ গুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা। বাচ্চাদের গ্যাসের ঔষধের সম্পর্কে না জানার কারণে প্রায় সময় আমরা ওষুধ কিনতে দ্বিধাবোধ করি তবে আপনি যদি বাচ্চাদের গ্যাসের ঔষধের সঠিক নাম জেনে থাকেন সেক্ষেত্রে খুব সহজেই একটি ফার্মেসিতে গিয়ে ওষুধটি কিনে আনতে পারবেন।

তাই আপনারা যারা বাচ্চাদের গ্যাসের ওষুধের নাম এবং দাম জানেন না। তারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এবং জেনে নিন বাচ্চাদের গ্যাসের প্রতিটি ওষুধের নাম ও দাম।

বাচ্চাদের গ্যাসের ঔষধের তালিকা ও দাম:

আর্টিকেলে আমরা প্রকাশ করেছি বেশ কিছু গ্যাসের ওষুধের সম্পর্কে যেগুলো ব্যবহারে বাচ্চাদের পেটের গ্যাস মুক্ত করা সম্ভব। তাই এই সমস্ত গ্যাসের ওষুধ গুলোর নাম জানতে এবং তার দাম সম্পর্কে জানতে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। আশা করি আপনারা আপনাদের প্রয়োজনীয় ঔষধ গুলোর সন্ধান পেয়ে যাবেন।

শিশুদের কিভাবে গ্যাস হয়:

বাচ্চারা সাধারণত যে মায়ের দুধ এবং প্যাকেট দুধ খেয়ে থাকে। তাতে অতিরিক্ত প্রোটিনের হজম হওয়া থেকে ই তৈরি হয়ে থাকে গ্যাস। যার মাত্রা বাড়ায় সাধারণত বাচ্চারা অস্বস্তি বোধ করে থাকে। বাচ্চাদের পেটে প্রতিটি মুহূর্তেই গ্যাস গুলো ভেসে থাকে। এবং পরিপাক নালীর ওপরে গ্যাস বিশেষভাবে চাপ সৃষ্টি করে। এই চাপ থেকেই গ্যাস বের হয় তবে কিছু কিছু ক্ষেত্রে গ্যাস না হওয়ার কারণে পেটে অধিক গ্যাসের পরিমাণ বেড়ে যায় এবং পেটে বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে যা সাধারণত বাচ্চারা সহ্য করতে পারে না। আপনি যদি সেই মুহূর্তে গ্যাসের ওষুধ খাওয়াতে পারেন তবে এর থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

শিশুদের পেটে গ্যাস হবার কারণ:

১: যে সমস্ত বাচ্চাদের অতিরিক্ত খাবার খাওয়ানো হয় বিশেষ করে তাদের প্রতিবেশী গ্যাস লক্ষ্য করা যায়। কারণ অতিরিক্ত খাবার খাবার ফলে তা হজম হতে অনেক রকম অসুবিধা হয়ে থাকে। আর সহজে হজম না হওয়ার ফলেই পেটে গ্যাস তৈরি হয়।

২: এছাড়াও কোন গ্যাস জাতীয় খাবার যদি কোন মা খেয়ে থাকে। তবে সেই ক্ষেত্রে সেই মায়ের দুধ পান করলে সন্তানের পেটেও গ্যাস হবার সম্ভাবনা থাকে।

৩: এছাড়াও আরো অনেক কারণেই বাচ্চাদের পেটে গ্যাস হয়ে থাকে। তাই এ সমস্ত কারণগুলো যাচাই-বাছাই করে প্রতিটি মানুষকে সতর্ক থাকতে হবে। যাতে করে বাচ্চাদের পেটে কোন রকম গ্যাস হবার সুযোগ না থাকে।

তাই বাচ্চাদের পেটের গ্যাস যে সমস্ত ওষুধের দ্বারা মুক্ত করা যায়। সে সমস্ত ওষুধগুলো সম্পর্কে আমরা নিচে আলোচনা করছি

বাচ্চাদের গ্যাসের ঔষধের নামের তালিকা:

Flacol 

কোম্পানি Square 

দাম 35 টাকা

Flatunil 

কোম্পানি: Acme 

দাম: ৩৫ টাকা

Gasnil 

কোম্পানি: Eskayef

দাম: ৩৫ টাকা 

Lefoam 

কোম্পানি: Incepta 

দাম: ৩০ টাকা

Neodrop

কোম্পানি: Beximco 

দাম: ৩০ টাকা

Pedicon 

কোম্পানি: Orion 

দাম: ৩০ টাকা 

Semecon 

কোম্পানি: Drug 

দাম: ৪৬ টাকা 

Simet 

কোম্পানি: ACI 

দাম: ৩০ টাকা 

Simethi 

কোম্পানি: Zenith 

দাম :৩০ টাকা 

আপনারা এতক্ষণে বেশ কিছু গ্যাসের ওষুধের নাম এবং তার দাম সম্পর্কে জানলেন। যে ওষুধগুলো ব্যবহারের ফলেই আপনার বাচ্চার পেটের  গ্যাস কমিয়ে আনা সম্ভব। তাই ভালোভাবে এই সমস্ত ওষুধগুলোর নাম এবং দাম জেনে রাখুন।

Related Articles

Back to top button
Close