Gadgets

রাম ছাগলের বাচ্চার দাম ২০২৪ – কম দামে রাম ছাগল কিনুন

আজকে আমরা যে বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি সে বিষয়টি হলো রামছাগল। রামছাগল নামটি আমরা সকলেই শুনেছি বা অনেকেই জানি কোন ছাগল গুলোকে সাধারণত রামছাগল নামে ডাকা হয়।

তবে রাম ছাগলের নাম কিংবা রাম ছাগল চিনে থাকলেও অনেকেই জানিনা এই ছাগলগুলোর সম্পর্কে বিস্তারিত যেমন এই ছাগলের দাম কিংবা এ রাম ছাগল পালনে কতটুকু লাভ এই সমস্ত বিষয়গুলো আপনারা অনেকেই হয়তো জানেন না।

তাই আজকে আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেবো রাম ছাগলের সম্পর্কে নানান রকম কথা। তার ভেতরে আপনি খুব সহজেই জানতে পারবেন এই ছাগলের দাম এবং লালন পালনে কতটুকু লাভ তার সম্পর্কে।

তাই আর দেরি না করে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এবং জেনে নিন আপনার অজানা রাম ছাগলের দাম।

উন্নতমানের ছাগলের জাতের নাম

বর্তমানে বাংলাদেশে আমরা যে ছাগল গুলোকে রাম ছাগল বলে থাকি। এই ছাগল গুলোর আরেক নাম আছে যে নামে পরিচিত অন্যান্য দেশে। এই রাম ছাগলের আসল নাম হলো,, যমুনাপুরি।

তবে আমাদের দেশের মানুষ এই ছাগল গুলোকে রাম ছাগল সহ আরো বেশ কিছু নামে ই ডাকে বা চিনে যেমন রামছাগল, শিরোহি , বিটল ,ব্ল্যাক বেঙ্গল ছাগল।

এই ছাগলগুলো সাধারণত অন্যান্য ছাগলের চাইতে একটু ভিন্ন রকম হয়ে থাকে। তুমি ওটা বলতে এই রাম ছাগল গুলো দেখতে অনেকটাই উঁচু বা লম্বা হয়ে থাকে এবং গানগুলো সাধারন ছাগলের চাইতে একটু বেশি বড়। যার কারণে এই রাম ছাগল গুলোকে দেখে একটু ভালো জাতের ছাগল মনে হয়।

তবে এই রামছাগল গুলো দেখতে আলাদা হবার কারন রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে রাম ছাগলের বাচ্চাগুলো ক্রস হয়ে জন্মগ্রহণ করে যার কারণে তুলনামূলকভাবেই এই ছাগল গুলোর পা এবং কান লম্বা হয়ে থাকে। যার কারণে শারীরিকভাবেই এই ছাগলগুলোকে অনেক বড় মনে হয়।

রাম ছাগলের বাচ্চার দাম:

রামছাগল কিংবা রাম ছাগলের বাচ্চাগুলো আপনি বিভিন্ন দামে নিতে পারবেন। আপনি যদি রাম ছাগলের বাচ্চা দুই মাসের জন্মগ্রহণের পর নিতে চান। সেক্ষেত্রে তার দাম ২ হাজার থেকে ৪ হাজার টাকার মধ্যে।

এবং রাম ছাগলের যে সমস্ত বাচ্চাগুলো ক্রসিং এর মাধ্যমে জন্মগ্রহণ করে। এ বাচ্চাগুলোর দাম ১০ থেকে ১২ হাজার টাকার মধ্যে। কেননা ক্রসিংয়ের পরে জন্মগ্রহণ করার বাচ্চাগুলো সাধারণত অনেকটাই লম্বা হয়ে থাকে। যার কারণে এই বাচ্চাগুলোর দাম সাধারণভাবে অনেকটাই বেশি।

এমনকি আপনি যদি শিরতি ক্রস বাচ্চা গুলো নিতে চান। সেক্ষেত্রে তার দাম পড়বে ১০ হাজার থেকে 13 হাজার টাকার মধ্যে। তো এতক্ষণে সেই ছাগলের দাম গুলো জানলেন। এ সমস্ত ছাগলগুলোর দাম সম্পর্কে ভালোভাবে জেনে রাখুন। যাতে করে পরবর্তী সময়ে আপনাদের ছাগল কিনতে গিয়ে বেশি টাকা না দিতে হয়।

কোন জাতের ছাগল পালনে লাভ বেশি:

আপনি যদি ছাগল লালন পালন করে বেশি লাভবান হতে চান। সে ক্ষেত্রে আপনাকে ক্রস ছাগল পালন করতে হবে। কেননা ক্রস ছাগলের প্রতি প্রতিটি মানুষেরই একটি অন্যরকম ভালোলাগা রয়েছে।

ক্রসফাতের ছাগল গুলোর প্রতি ভালো লাগার কারণ এই ছাগলগুলো অন্যান্য ছাগলের তুলনায় অনেকটাই বড় হয়ে থাকে। আকার আকৃতিতে এমন ভিন্নতার কারণেই মানুষ এই ক্রস ছাগল গুলো বেশি পছন্দ করে এবং পালন করে।

তাই আপনিও যদি ছাগল লালন পালন করে বেশি লাভবান হতে চান। সে ক্ষেত্রে আপনাকেও এই ক্রস জাতের ছাগল গুলোই বেছে নিতে হবে। যাতে করে খুব সহজেই লাভবান হতে পারেন।

রামছাগল কত মাসে বাচ্চা দেয়:

ক্রস যাতের রাম ছাগল গুলো লালন-পালন করে আপনি শুধুমাত্র ১৪ থেকে ১৬ মাসের মধ্যেই দুইবার বাচ্চা দিয়ে থাকে। এবং এই বাচ্চাগুলো অনেকটাই স্বাস্থ্যবান হয়ে থাকে। যার কারণে আপনি খুব সহজেই এরাম ছাগলের বাচ্চাগুলো পেয়ে লাভবান হতে পারবেন।

এতক্ষণ হয়তো আপনারা রামছাগল সম্পর্কিত সকল অজানা তথ্য পেয়ে গেছেন। এই রাম ছাগলের বাচ্চার দাম কিংবা লালন পালনে কতটুকু লাভবান হতে পারবেন এ সমস্ত বিষয়গুলো জানার পর আপনারা হয়তো সিদ্ধান্ত নিয়েছেন রামছাগল পালন করবার।তাই আপনারাও এই রামছাগল লালন পালনের লাভবান হতে পারবেন বলে মনে করা যায়।

Related Articles

Back to top button
Close