Earn Money

কৃষি ব্যবসা আইডিয়া – ৮ টি লাভজনক কৃষি ব্যবসা

শুধুমাত্র বাংলাদেশি নয় বিশ্বের অধিকাংশ দেশগুলোতে দিনের পর দিন কৃষি ব্যবসার চাহিদা রয়েছে। এবং তা থাকবে বলে মনে করা যাচ্ছে। সুতরাং আপনারা যারা কৃষি ব্যবসা করার জন্য আগ্রহী আছেন। বা আপনারা যারা কৃষি ব্যবসা করার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তারা একদম সঠিক একটি ডিসিশন নিয়েছেন বলে আমি মনে করি।

কারণ কৃষিব ব্যবসা খুবই ভালো একটি ব্যবসা। যা অন্যান্য ব্যবসার চাইতে অনেক পরিমাণ লাভজনক এবং সুবিধা জনক। তবে অনেকেই আছে। যারা কৃষি ব্যবসা করার ইচ্ছা থাকলেও কোন পণ্য বা কোন বিষয়টা নিয়ে তারা ব্যবসাটি শুরু করবে তা নিয়ে চিন্তিত। যার কারনে পুরোপুরিভাবে কৃষি ব্যবসা শুরু করতে পারছে না।

তাই সে সমস্ত ব্যক্তিদের জন্যই আমাদের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। আমরা এ আর্টিকেলে প্রকাশ করেছি বেশ কিছু কৃষি ব্যবসা সম্পর্কিত আইডিয়া নিয়ে। যেই আইডিয়াগুলো আপনাদের জন্য খুবই ভালো একটি ফলাফল নিয়ে আসতে পারে। তাই আপনারা যারা কৃষি ব্যবসা করার জন্য মত প্রকাশ করেছেন। তারা আমাদের এ আর্টিকেল অনুযায়ী আইডিয়া নিয়ে যেকোনো বিষয়ের প্রতি ব্যবসাটি শুরু করতে পারেন।

নিচে আমরা বেশ কিছু কৃষি ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করেছি। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন। কোন ব্যবসাটি আপনার জন্য সুবিধা কিংবা লাভজনক হবে।

কৃষি ব্যবসার আইডিয়া:

প্রথমত আপনাদেরকে জানিয়ে দেয়। কোন কোন বিষয় নিয়ে  ব্যবসার কথা বলা হয়েছে এর আর্টিকেলে। ছাদ বাগান, জৈব সার উৎপাদন, মাশরুম চাষ, ক্যাপসিকাম চাষ, নার্সারি জাফরান চাষ, মুক্তা চাষ, কালোজিরার চাষ, মৌসুমী সবজি চাষ, ফল বাগান, বিকল্প জাতের মুরগি পালন,কবুতর পালন, ছাগল ভেড়া পালন, গরু পালন, মাছ চাষ।

এই সমস্ত আইডিয়াগুলো আপনাদের জন্য খুবই ভালো হবে বলে মনে করা যায়। এবং এই সমস্ত কৃষি কাজগুলোর মাধ্যমে আপনারা অনেক পরিমাণ লাভবান হতে পারবেন যা অন্যান্য ব্যবসায় কখনোই এই পরিমাণ লাভবান হওয়া সম্ভব নয়। এবারে এই সমস্ত আইডিয়াগুলোকে বিস্তারিত ভাবে আপনাদেরকে বুঝিয়ে দিই। তবে নিজে থেকেই বুঝতে পারবেন আপনার জন্য কোন ব্যবসাটি সুবিধা জনক।

ছাদ বাগান: বর্তমানে সবচেয়ে লাভজনক এবং কম পরিশ্রমের কৃষিভিত্তিক ব্যবসা হল ছাদ বাগান করা। ছাদ বাগান করার প্রথমে আপনার প্রয়োজন হবে ছাদ। যদি আপনার কোনরকম ছাদ না থাকে তবে আপনি আশেপাশের বেশ কিছু বিল্ডিং গুলোর ছাদ ভাড়া নিতে পারেন এবং সেই সমস্ত বিল্ডিং গুলোর ছাদগুলোতে উন্নত মানের ফল এবং সবজি চাষ করে ব্যবসাটি শুরু করতে পারে। হল এবং সবজি যদি আপনি ভেজালমুক্ত সতেজ ভাবে তৈরি করতে পারেন। সে ক্ষেত্রে আপনার এই ব্যবসায় কোনরকম লস হবার কথা আশা করা যায় না।

জৈব সার উৎপাদন: জৈব সার উৎপাদন যা একটি ভালো কৃষি ব্যবসার অন্তর্ভুক্ত। আশেপাশের লক্ষ্য করলেই জানতে পারবেন জৈব সারের অনেক চাহিদা রয়েছে। যা বেশিরভাগই মেটাতে অক্ষম। তাই আপনি যদি এই জৈব সারের ব্যবসাটি চালু করেন। সে ক্ষেত্রে আপনি খুব তাড়াতাড়ি সফলতা অর্জন করতে পারবেন বলে মনে করা যায়।

মাশরুম চাষ: মাশরুম চাষ,, যা আমরা আশেপাশে খুব কমই দেখে থাকি। আজ থেকে প্রায় চার হাজার বছর আগে মিশরে রাজকীয়ভাবে মাশরুম চাষ করা হতো। ঠিক সেভাবেই এখনো বেশ কিছু স্থানে মাশরুম চাষ হয়ে থাকে। মাশরুমের চাহিদা অনেক রয়েছে। এটা ওষুধের সাথে সাথে নিয়মিত খাবার হিসেবে ও অনেকেই খেয়ে থাকে। এছাড়া বিভিন্ন হোটেল রেস্টুরেন্টে ব্যবহার হয়ে থাকে সুস্বাদু খাবারের সাথে। যার কারণে এর চাহিদা রয়েছে অনেক।

গরুর খামার: আমাদের আশেপাশে প্রতিনিয়ত এই বেশ কিছু গরু খামার গড়ে উঠতে দেখা যায়। যেগুলোতে বিপুল পরিমাণ লাভবান হওয়ায় এর চাহিদা অনেক বেশি। 

গরুর চাহিদা বিশেষ করে কুরবানীর ঈদে বেশি লক্ষ্য করা যায়। যার কারণে আপনারা বিভিন্ন জাতের গরু পালন করে বিক্রি করে ভালো পরিমান লাভবান হতে পারবেন। তবে শুধুমাত্র গরুই নয় গরুর দুধ এবং গোবর বিক্রি করেও অনেক টাকা উপার্জন করা সম্ভব। তাই এই গরুর খামার তৈরি করে কতটুকু লাভবান হওয়া সম্ভব তা হয়তো আপনি বুঝতে পেরেছেন।

Related Articles

Back to top button
Close