Technology

অনলাইন ডেটিং অ্যাপস ২০২৩ ফ্রি ডেটিং সাইট বাংলাদেশ (Best Free Dating Apps)

ইন্টারনেটের মিডিয়া ও টেকনোলজির উন্নতির কারণে এখন আর আপনার সঙ্গী খোঁজার জন্য ঘরের বাইরে যাওয়ার প্রয়োজন নেই। যদিও ইউরোপসহ এশিয়ার বেশ কিছু দেশে অনলাইন ডেটিং অ্যাপ চালু হয়েছে। বাংলাদেশে সম্প্রতি বেশকিছু ডেটিং ওয়েবসাইট প্রকাশ পেয়েছে যার মাধ্যমে আপনি সহজেই আপনার বন্ধু অথবা সঙ্গী খুঁজে নিতে পারবেন।

আমরা আজকে আপনাদের বেশকিছু অ্যাপ্লিকেশন এর সাথে পরিচয় করে দিব যেগুলো ব্যবহার করে আপনি সহজেই আপনার বন্ধু তৈরি করতে পারবেন। মূলত এডিটিং অ্যাপ গুলো সিঙ্গেল মানুষদের নতুন নতুন ব্যক্তিদের সাথে চ্যাট করতে এবং একটি হ্যাপি রিলেশনশিপ তৈরি করতে সাহায্য করে থাকে।

ডেটিং অ্যাপ বাংলাদেশ সেরা ৭ টি ডেটিং অ্যাপ

আপনি যদি এখনো সিঙ্গেল থেকে থাকেন আর রিয়েল লাইফে পার্টনার খুঁজতে বিরক্ত হয়ে যান তবে এই আর্টিকেলটি আপনার জন্য বিশেষ জরুরী। কেননা আমরা বাংলাদেশের বেশকিছু মোবাইল অ্যাপ্লিকেশনের সাথে পরিচয় করে দেবো যেগুলোর মাধ্যমে আপনি  আপনার সঙ্গী খুঁজে পাবেন। সঙ্গী ছাড়া জীবন চালানো অনেক বেশি কঠিন আমরা আমাদের অবসর সময়ে বেড়ানোর জন্য একজন সঙ্গী খুঁজতে থাকি।

তথ্যপ্রযুক্তির এই যুগে বর্তমানে কোন কিছুই অসম্ভব নয়। আপনি ঘরে বসে থেকেই ডেটিং অ্যাপ ব্যবহার করে আপনার পছন্দমত যেকোনো ব্যক্তির সাথে বন্ধুত্ব করতে পারবেন এবং তাদের সাথে দেখা করার সুযোগ পাবেন।

বাম্বল Bumble App

আলোচনার শুরুতেই আমরা যে এপ্লিকেশন সম্পর্কে তথ্য দিয়েছি তা ভারতের বহুল ব্যবহৃত ডেটিং অ্যাপ গুলোর মধ্যে অন্যতম। এখানে প্রায় 3 লক্ষের বেশি ব্যবহারকারী রয়েছে কেননা এখানে মহিলা সদস্যরা সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। অন্যদিকে এই অ্যাপটির বিশেষত্ব হচ্ছে যারা কোন ম্যাচ খুঁজে পাওয়া যায় তখন কেবল একজন মহিলা প্রথম কথোপকথনের শুরু করতে পারেন। অর্থাৎ আপনি যদি আপনার কোনো সঙ্গী খুঁজে পেয়ে থাকেন তাহলে অপর প্রান্তে মহিলা থাকবে সে আপনার সাথে প্রথম যোগাযোগ করবে।

আর যদি কোন মহিলা সদস্য ম্যাচ রিকোয়েস্ট পাওয়ার 24 ঘন্টার মধ্যে চ্যাট শুরু না করে তার রিকোয়েস্ট ভ্যানিশ হয়ে যাবে। তবে সমকামী পার্টনারদের ক্ষেত্রে দুজনের মধ্যে যে কোন একজন আগে কথোপকথন শুরু করার সুযোগ পাবে।

বাম্বল অ্যাপ্লিকেশনটি বিশেষ সুবিধা হচ্ছে যে আপনার এখানে কোন ফেক প্রোফাইলের খুঁজে পাওয়া যাবে না। কেননা আপনাকে উপযুক্ত ও সঠিক তথ্য দিয়ে এখানে রেজিস্ট্রেশন করতে হবে। কারণ রেজিস্ট্রেশন এর সময় একটি ব্যবহারকারীর প্রোফাইল ফটো যাচাই করে তবেই একাউন্ট চালু করার সুযোগ দেয়।

স্পেশাল ফিচার

  • এটির স্পটলাইট ফিচারটি হল আপনার প্রোফাইল কে হাইলাইট করে আপনার প্রোফাইলের ভিসিবিলিটি 20 গুণ পর্যন্ত বৃদ্ধি করতে পারে।
  • এই অ্যাপটি ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে কোন ধরনের টাকা ইনভেস্ট করতে হবে না।
  • এই অ্যাপ্লিকেশনে সাধারণত মহিলাই কথোপকথন শুরু করেন।
  • এটি সম্পূর্ণ gender-neutral।

আইল Aisle

এই আইল ডেটিং প্লাটফরমটি বিশেষ করে ভারতীয় নাগরিকদের কথা মাথায় রেখে সম্পূর্ণভাবে ডিজাইন করা হয়েছে। যদিও এটি একটি অপেক্ষাকৃত নতুন অ্যাপ্লিকেশন যার কারণে এই অ্যাপে ব্যবহারকারীর সংখ্যা খুব কম। তবে এই প্লাটফর্মের রিয়েল প্রোফাইল খুঁজে পাওয়া খুবই সহজ।

ভারতে অ্যাপ্লিকেশনটি চালু করা হলেও আপনি পৃথিবীর যে কোন প্রান্ত থেকে আপনার প্রিয় মানুষটিকে এই ওয়েবসাইট অথবা অ্যাপ্লিকেশন থেকে খুঁজে বের করতে পারবেন। কেননা এই অ্যাপটি আপনাকে আপনার মাতৃভাষার উপর ভিত্তি করে অস্থায়ী ম্যাচগুলোর সাথে যুক্ত করে দেবে।

এই অ্যাপ্লিকেশনটিতে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া অতি সহজ আপনি আপনার আগ্রহ পছন্দ সম্পর্কে প্রাথমিকভাবে বিবরণ আপনার প্রোফাইলে প্রদান করবেন। আপনার সবগুলোকে 1 থেকে 10 এর মাত্রা এর রেটিং দিতে হবে তাই এখানে আপনাকে খুব বেশি টাইপিং করতে হবে না।

স্পেশাল ফিচার

  • এই অ্যাপ্লিকেশনটির সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ফিচার তা হলো আপনি দুনিয়াতে বসবাস করেন না কেন সেখান থেকে ভারতীয়দের সাথে যোগাযোগ করতে পারবেন।
  • আপনি বিনামূল্যে জন্য শহর বা দেশ থেকে যেকোন প্রোফাইল পছন্দ করতে পারবেন।
  • এই অ্যাপটি ব্যবহার করা অত্যন্ত সহজ।

ওকেকিউপিড OKCupid

বিশ্বের বেশির ভাগ ডেটিং অ্যাপ গুলো ভারতীয় রায়’ তৈরি করেছে ওকে কিউপিড নামের এই মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি আপনার পছন্দের বন্ধু অথবা ভালোবাসার মানুষকে খুঁজে বের করতে পারবেন। এই অ্যাপের মেসেজিং ও ভার্চুয়াল ডেটিংয়ের ফিচারগুলো অন্যান্য অ্যাপ থেকে অনেক বেশি জনপ্রিয়।

আপনি এখানে রেজিস্ট্রেশন করার পর profile’ সেটআপ করার সাথে সাথে কোন বিশেষ ধরনের ব্যক্তি ও নির্দিষ্ট বিষয় সম্পর্কে আপনি কেমন চিন্তা ভাবনা করেন সেসব বিষয়ে আপনাকে বেশ কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। আপনি যদি আপনার রুচি সম্মত প্রশ্ন রাখেন তাহলে আপনার প্রোফাইলে একটি রেটিং দেওয়া হবে। রেটিং এর উপর ভিত্তি করেই অন্যান্য ব্যক্তিরা আপনাকে তাদের বন্ধু তালিকায় যুক্ত করবে।

টিন্ডার Tinder

ডেটিং গেম এর মাধ্যমে সূচনা হলেও এখন তারা ডেটিং অ্যাপ ব্যবহার শীর্ষ অবস্থানে রয়েছে ইহা এমন একটি অ্যাপ্লিকেশন যা প্রায় বেশিরভাগ দেশের লোকেদের কাছে সুপরিচিত আপনি এই অ্যাপ্লিকেশনে রেজিস্টার করে আপনার পছন্দের উপর ভিত্তি করে কোন প্রোফাইলকে রাইটস ওয়াচ করে ম্যাচ করতে পারবেন অন্যদিকে আপনার যদি ম্যাচ রিকোয়েস্ট গ্রহণ না করে তাহলে তা অতি স্বল্প সময়ের মধ্যে মুছে ফেলতে পারেন।

তবে সময়ের সাথে সাথে এই Tinder অ্যাপ্লিকেশনের ব্যবহারকারীর সংখ্যা কমে যাচ্ছে। কেননা কোন ধরনের ভেরিফিকেশন ছাড়াই এখানে প্রোফাইল তৈরি করা যায় যার কারণে ফেক প্রোফাইলের সংখ্যা অনেক বেশি। এত কিছুর পরেও এই অ্যাপ্লিকেশনটি ভারতের সেরা ডেটিং অ্যাপ গুলোর মধ্যে একটি কেননা এখানে বিশেষ কিছু ফিচার ব্যবহার করা হয়েছে।

স্পেশল ফিচার

  • এই অ্যাপ্লিকেশনটির বিশেষ ফিচার হল এর পারফর্মেন্স।
  • খুব সহজেই যে কেউ এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারে।
  • এই অ্যাপে বিজ্ঞাপনের সংখ্যা অনেকটাই কম।
  • Free ও Paid দুইটি ভার্সনেই আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।

গ্রাইন্ডার Grindr

আলোচনার এ অংশে আমরা যে ডেটিং অ্যাপ নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি তা বিশেষ জনপ্রিয় ইউরোপ সহ দেশের প্রতিটি দেশে এই অ্যাপ্লিকেশনটি স্বল্প সময়ের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে উঠেছে। গ্রাইন্ডার হল এমন একটি ডেটিংয়ের যা আপনাকে সুরক্ষিতভাবে আপনার আশেপাশের বিভিন্ন কমিউনিটি গুলোকে খুজে পেতে তাদের সাথে যোগাযোগ করতে সাহায্য করবে।

এখানে আপনি বিভিন্ন মানুষের সাথে চ্যাট করতে পারবেন আর আপনার লোকেশন এর মধ্যে থাকা প্রোফাইলগুলো ফিল্টার করে সার্চ করার সুযোগ পাচ্ছেন। আপনার শেয়ার করা ছবি গুলোকে আরো বেশি সুন্দর করতে পছন্দমত ফিল্টার ব্যবহার করার বিশেষ ফিচার এই অ্যাপ্লিকেশনে ব্যবহার করা হয়েছে।

Related Articles

Back to top button
Close