Birth Registration

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২৪ অনলাইন – জন্ম নিবন্ধন সংশোধন ফরম

আমাদের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সবচেয়ে দরকারি যে জিনিসটি তাহলো জন্ম নিবন্ধন। এই নিবন্ধন না থাকলে আপনি একজন বাংলাদেশের নাগরিক হয়ে কোন কাজ করতে পারবেন না। বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক ও বাংলাদেশ সরকারের অধীনে জন্ম নিবন্ধন পরিকল্পনা চালু হয়েছে। প্রতিটি নাগরিককে অবশ্য জন্ম নিবন্ধন করতে হবে।

নিবন্ধনের ক্ষেত্রে আমরা বেশিরভাগ সময় যে সমস্যার সম্মুখীন হয় তা হলো তাঁর ভুল তথ্য। বিশেষ করে আমাদের নাম পিতার নাম মাতার নামঃ স্থায়ী অস্থায়ী ঠিকানা এসকল বিষয় হল ভুল হয়ে থাকে। জন্ম নিবন্ধনে যদি কোন ধরনের ভুল হয়ে থাকে তাহলে এটা নিয়ে নিরাশ হওয়ার কিছু নেই কারণ আপনি চাইলে তা সংশোধন করতে পারবেন। আজকে আমরা এখানে আলোচনা করতে চলেছে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম এবং জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা দিতে হয় তার সকল তথ্য দিয়ে।

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন হলো নির্ধারিত নিবন্ধক তারা রেজিস্ট্রারের মাধ্যমে একজন মানুষের নাম ঠিকানা জন্মের তারিখ বাবা ও মায়ের নাম জাতীয়তা স্থায়ী ও অস্থায়ী ঠিকানা কম্পিউটারের মাধ্যমে তথ্য প্রদান করে যে সনদ প্রদান করা হয় তাকে জন্ম নিবন্ধন বলে। অর্থাৎ আপনি জন্ম নেওয়ার পর যে আপনার সম্পর্কে সকল তথ্য একটি সরকারের ডাটাবেজে সংরক্ষিত থাকে তাই হচ্ছে জন্ম নিবন্ধন।

ইহা একজন মানুষের প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতি যার কারণে রাষ্ট্রের অফিশিয়াল ভাবে যে কোন কাজের জন্য আপনাকে এই নিবন্ধটির ব্যবহার করতে হবে।

জন্ম নিবন্ধন এর কোন কোন তথ্য সংশোধন করা যাবে?

আলোচনার শুরুতে আমরা আপনাদের একটি বিষয় পরিষ্কার করতে চাই যে আপনি জন্ম নিবন্ধন এর সকল তথ্য সংশোধন করতে পারলেও জন্ম তারিখ পরিবর্তন করবেন না। তাছাড়া আপনি আপনার জন্ম নিবন্ধনের যদি বাবার নাম, মাতার নাম জন্মতারিখ ব্যতীত স্থায়ী অস্থায়ী ঠিকানা যেকোনো ধরনের তথ্য সংশোধন করতে পারবেন।

  • পিতার নাম
  • মাতার নাম
  • স্থায়ী ও অস্থায়ী ঠিকানা

জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের শর্ত

জন্ম নিবন্ধন সনদের কোনো তথ্য ভুল থাকলে তা সংশোধন করার জন্য বিশেষ নির্দেশনা ও শর্তাবলি রয়েছে যা নিচে প্রদান করা হয়েছে।

  • যদি পিতা বা মাতার নাম ভুল থাকে তা সংশোধন করতে পিতা বা মাতার নাম জন্ম নিবন্ধন নম্বর থাকলে প্রথমে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে নাম সংশোধনের আবেদন করতে হবে। আবেদনকারীর পিতা অথবা মাতার যদি নাম ভুল থাকে প্রথমে অভিভাবকের নাম সংশোধন করতে হবে।
  • জন্মতারিখ 1-1-2000 এর আগে হলে পিতা ও মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে তবে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার ক্ষেত্রে পিতা মাতার নাম সংশোধন করা যাবে।
  • জন্ম নিবন্ধন নাম্বার যদি না থাকে পিতা মাতা মৃত হওয়া জন্ম তারিখ 11 2001 পর হয় তখন জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার ক্ষেত্রে পিতা মাতার নাম সংশোধন করা যাবে তবে এক্ষেত্রে তাদের মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন

উপরের দেওয়া সকল নির্দেশনা মেনে যদি আপনি জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করতে চান তাহলে আপনার জন্য সুখবর হল দুটি পদ্ধতিতে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করা যায় অনলাইন এবং অফলাইন। আমরা এখানে দুইটি পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। অনলাইনের মাধ্যমে জন্ম সনদ সংশোধন করার ক্ষেত্রে প্রথমে আপনাকে জন্ম সনদ জন্ম নিবন্ধন সংশোধন ফরম ফাইলটি ডাউনলোড করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে একটি ওয়েবসাইটে ভিজিট করে সেখান থেকে ফাইলটি সংগ্রহ করতে হবে। দেওয়ার নির্দেশনা অনুসরন করুন এবং সহজে জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করুন।

  • https://br.lgd.gov.bd/ সাইটের প্রথম এবং অপশনটি দেখতে পাবেন এরপর দেখবেন জন্ম নিবন্ধন অপশন সেখানে ক্লিক করুন।
  • ক্লিক করলে অনেকগুলো অপশন দেখা দেবে এই অপশন গুলোর মধ্যে আপনি জন্ম নিবন্ধন সংশোধন করার অপশন টি বাছাই করবেন।
  • অপশনটিতে ক্লিক করার পর আপনি নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পাবেন পেজটিতে স্কল করবেন এবং যেখানে বেশকিছু নেয়া হোলি দেওয়া হয়েছে।
  • জন্ম নিবন্ধন সংশোধনের জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন নম্বর দিতে হবে। পরবর্তী ধাপে আপনার জন্ম তারিখ প্রবেশ করুন।
  • এরপর অনুসন্ধান বাটনে ক্লিক করুন।
  • ডাটা এন্ট্রি করার সাথে সাথে আপনি আপনার সকল তথ্য সেখানে দেখতে পাবেন।
  • পরবর্তী ধাপে নির্বাচন করুন অপশনে ক্লিক করুন।
  • নির্বাচন বাটনে ক্লিক করার পর আপনি আপনার পূর্বের তথ্যগুলো এবং নতুন তথ্য প্রদান করুন।
  • আপনার জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনপত্র জমা দেয়া হয়েছে।

অফলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

অনলাইনের পাশাপাশি অফলাইনে এর মাধ্যমে জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করা সম্ভব আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ ভুল হয়ে থাকে তাহলে আপনি কিন্তু সময় হাতে নিয়ে কাজ শুরু করতে পারবেন।অফলাইনে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের ক্ষেত্রে আপনি আপনার নিকটস্থ পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদের যোগাযোগ করতে হবে। তবে অফলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনার বেশ কিছু কাগজ পাতি লাগবে তা নিচে দেওয়া হল।

  • এসএসসি সমমানের একটি সার্টিফিকেটের সত্যায়িত কপি। তবে তারা এখনও এসএসসি পাশ করেননি তারা তাদের বাবামায়ের আইডি কার্ড সাথে করে নিয়ে যেতে পারেন অথবা যারা পঞ্চম শ্রেণীতে পড়াশোনা করেন তাদের কাছে যদি ঠিক থাকে তাহলে সেটা নিয়ে গেলেও হবে।
  • যদি আপনার জন্ম নিবন্ধন যেকোনো ধরনের নাম ভুল থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন তিন থেকে চার দিনের মধ্যেই সংশোধিত করা হবে তবে অন্য কোন সমস্যা থাকলে তা করতে একটু বিলম্ব হতে পারে।
  • যদি আপনার জন্ম তারিখ অথবা জন্ম নিবন্ধন নাম্বারে ভুল হয়ে থাকে তাহলে আপনাকে ইউনিয়ন পরিষদ থেকে একটি ফরম পূরণ করতে দেয়া হবে যার মূল্য 100 থেকে 120 টাকা পর্যন্ত হতে পারে।
  • পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদ থেকে আপনাকে দুইটি ফর্ম দেওয়া হবে একটি তথ্য সংশোধন করতে চান আর আরেকটি সংশোধিত তথ্য এই দুইটি ফরমের সাথে আপনার বর্তমান জন্ম নিবন্ধন ফি জমাদান করতে হবে।

  • তিনটি ফ্রম একসাথে করে তা ফাইলবন্দি করে উপজেলা পরিষদের নিয়ে যেতে হবে উপজেলা পরিষদ থেকে আপনাকে একটি তারিখ দেওয়া হবে যে তারিখে দেওয়া হবে সেই তারিখে আপনি ডিসি অফিসে উপস্থিত হতে হবে। তবে মনে রাখবেন ডিসি অফিসে যাওয়ার সময় আপনাকে বর্তমানে যে জন্ম নিবন্ধন রয়েছে সেটি এবং প্রাথমিক পাশের যেকোনো একটি সার্টিফিকেট এবং আবেদনকারীর পিতা মাতার আইডি কার্ড অবশ্যই সঙ্গে নিয়ে যেতে হবে পাশাপাশি আবেদনকারীকে সশরীরে ডিসি অফিসে উপস্থিত হতে হবে কেননা ডিসি অফিসের ডিসি আপনাকে কিছু প্রশ্ন করবে সেগুলোর উত্তর দিতে হবে প্রশ্নের উত্তর দেয়ার পর আপনাকে এড দেয়া হবে। সবশেষে ডিসি কর্তৃক প্রদেয় আর 15 দিন পর আপনি আপনার ইউনিয়ন পরিষদে গেলে কাঙ্খিত জন্ম নিবন্ধন পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন সংশোধন ফি ২০২২ কত?

জন্ম নিবন্ধনের আবেদন ফরম সংগ্রহ করে আপনাকে তা জমা দিতে হবে তবে জমা দেওয়ার সময় আপনাকে সংশোধন ফি নিকটস্থ পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদে জমা দেয়া লাগবে। আপনি কি জানেন জন্ম নিবন্ধন সংশোধন ফি কত যদি না জেনে থাকেন তাহলে আমরা নিচের বেশ কিছু ছবি দিয়েছে যেখানে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে।

Screenshot-2022-01-22-at-8-59-45-PM

একটি শিশুর জন্ম নেওয়ার পরে তার পরিচয়ের সাথে সাথে জন্ম নিবন্ধন তৈরি করা হয়। জীবনের প্রতিটি ক্ষেত্রে জন্ম নিবন্ধন অত্যন্ত জরুরি তবে আপনার অসতর্কতাবশত যদি কোন ভুল হয়ে থাকে তাহলে তা সংশোধন করা অত্যন্ত জরুরি। আমরা আশা করব আমাদের দেওয়া তথ্যগুলো ব্যবহার করে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

Related Articles

Back to top button
Close