Birth Registration

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড ২০২৪

জন্ম নিবন্ধন সনদ আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। শিক্ষা জীবনের শুরু থেকেই আমাদের বয়স্ক হওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই জন্মনিবন্ধনের সনদ এর গুরুত্ব রয়েছে। একটু শিশুর জন্ম নেওয়ার 45 দিনের মধ্যে তার জন্ম নিবন্ধন সনদ তথ্য জমা দেওয়ার নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ সরকার। পূর্বে হাতে লিখে জন্ম নিবন্ধন সনদ করা হলেও বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়া বাংলাদেশের প্রতিটি সেক্টরে পৌঁছে গিয়েছে যার কারণে এখন আর হাতে লিখে জন্ম নিবন্ধন কার্ড তৈরি করা হয় না।

বর্তমানে ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে কেননা আপনি যদি আগের হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করতে চান তাহলে কর্তৃপক্ষ আপনার সনদটি গ্রহণ করবে না। এ অবস্থায় আপনি চরম দুর্ভোগের মধ্যে পড়তে পারেন তবে চিন্তার কোন কারণ নেই কারণ বাংলাদেশ সরকার কর্তৃক ডিজিটাল পদ্ধতিতে জন্ম নিবন্ধন এর কার্যক্রম শুরু হয়েছে।

আপনার পূর্বের ব্যবহার করা জন্ম নিবন্ধন নম্বর এর ভিত্তিতেই আপনি ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড পেতে পারেন এবং তা খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করতে চলেছি ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করার নিয়ম সংক্রান্ত বিস্তারিত তথ্য। সুতরাং আপনারা পুরো আর্টিকেলটি পড়বেন এবং আপনাদের যে গুরুত্বপূর্ণ তথ্যটি জানা জরুরী তা এখান থেকে জেনে নেবেন।

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ইন্টারনেটের ছোঁয়া লাগিয়েছে। এখন আর আপনাকে জন্ম নিবন্ধনের আবেদনের জন্য স্থানীয় সরকার বিভাগের উপস্থিত লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে আবেদন করতে হচ্ছে না। ইন্টারনেটের গতির কারণে এখন ঘরে বসে থেকে জন্ম নিবন্ধনের আবেদন করা যাচ্ছে ঠিক তেমনি জন্ম নিবন্ধন ডিজিটাল করাও সম্ভব।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

আপনার যদি হাতে লেখা জন্ম নিবন্ধন কার্ড থেকে থাকে এবং আপনি যদি তা ইতিমধ্যে ডিজিটাল না করে থাকেন তাহলে আপনি অবশ্যই যতো দ্রুত সম্ভব তা ডিজিটাল করে নিন। ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করবে তাই আপনাকে অবশ্যই তা সংগ্রহ করতে হবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করতে হয় তার সম্পর্কে বিস্তারিত তথ্য জানি।

  • ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করার লক্ষ্যে প্রথমে আপনাকে bdris।gov।bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • যেহেতু আপনি জন্ম নিবন্ধন সংক্রান্ত সমস্যায় পড়েছেন তার জন্ম নিবন্ধন অপশনে ক্লিক করুন।
  • জন্ম নিবন্ধন কার্ড ডিজিটাল করার জন্য ডিজিটাল জন্ম নিবন্ধন অপশনে ক্লিক করুন।
  • আপনার জন্ম নিবন্ধন নম্বরটি যথাযথভাবে লিখুন।
  • জন্ম নিবন্ধন সনদ অনুসারে যে জন্ম তারিখ ব্যবহার করা হয়েছে তা ফাঁকা স্থানে লিখুন।
  • পরবর্তী ধাপে প্রবেশ করুন।
  • আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য প্রদর্শিত হবে।
  • তথ্য প্রদর্শিত হলে আপনি হাতের বাম পাশে জন্ম নিবন্ধন ডিজিটাল আবেদন করুন অপশনে ক্লিক করুন।
  • আপনার আবেদন সম্পূর্ণ করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকা স্থানীয় সরকার বিভাগ কর্তৃক নির্ধারণ করা হয়েছে আপনাকে তা পেমেন্ট করতে হবে।
  • পেমেন্ট করার পর আপনি জন্ম নিবন্ধন আবেদন সম্পূর্ণ করতে পারবেন।
  • পূর্বের ব্যবহার করা হাতে লেখা জন্ম সনদ সহ নতুন আবেদন করার ডিজিটাল জন্ম সনদের কপি সঙ্গে নিয়ে নিকটস্থ স্থানীয় পৌরসভা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনের যোগাযোগ করুন।
  • এক সপ্তাহের মধ্যে আপনাকে ডিজিটাল জন্ম সনদ প্রদান করা হবে।

জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা দেখার নিয়ম

উপরের দেওয়া ধাপগুলো যদি আপনি যথাযথভাবে অনুসরণ করেন তাহলে নিশ্চিতভাবে ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করতে পারবেন। জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করার পর অবশ্যই নিরাপদ সংরক্ষণ করে রাখবেন। কেননা প্রতিটি ক্ষেত্রে আপনারে জন্মনিবন্ধন কার্ড দরকার হবে। জন্ম নিবন্ধন সংক্রান্ত যেকোনো প্রশ্নের জন্য আপনারা নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান তথ্য জানাতে পারেন।

Tags

Related Articles

Back to top button
Close