Earn Money

ফেসবুক থেকে আয় ২০২৪ – ফেসবুকে প্রতিদিন ৫০০ টাকা আয় করুন

বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা আমাদের মূল্যবান সময় কাটিয়েছি। দিনের বেশিরভাগ সময় এখানে নষ্ট করলেও আপনি কি জানেন সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেসবুক কে কাজে লাগিয়ে এখন আমরা অনলাইন থেকে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারি এমনকি ফেসবুক পেজ ও গ্রুপ তৈরি করে ফেসবুকে বিজ্ঞাপনের মাধ্যমে একটি ব্যবসায়িক ক্ষেত্রে তৈরি করতে পারি। হ্যাঁ বন্ধুরা আজকে আমরা আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছে ফেসবুক থেকে আয় করার বেশ কিছু উপায় যা আপনি একজন ফেসবুক ব্যবহারকারী হিসেবে খুব সহজেই করতে পারেন।

ফেসবুকে আয় করার পদ্ধতি

ফেসবুক থেকে টাকা আয় করার অনেকগুলো উপায় রয়েছে আপনি চেষ্টা করলে আপনার হাতে থাকা মোবাইল দিয়ে টাকা আয় করতে পারেন। আপনি আর্টিকেলে আমরা আপনাকে দেখাবো ফেসবুক থেকে টাকা আয় করার উপায় গুলো এবং ফেসবুক থেকে আইয়ের বিশেষ কোনো ধারণা ধারণা না থাকলে পোস্টটি আপনি বিস্তারিত পড়বেন এবং তথ্য গুলো পেয়ে যাবে।

ফেসবুক ডিজিটাল মার্কেটপ্লেস

ফেসবুক এখন শুধু দূরের ও কাছের আত্মীয় স্বজনের সাথে কথা বলার জন্য ব্যবহার করা হয় না এখন আপনি ফেসবুক একটি মার্কেটপ্লেস হিসেবে পরিচিতি লাভ করেছে। একটি ফেসবুক একাউন্টকে আপনি ব্যবসায়িক স্বার্থে ব্যবহার করতে পারেন তবে এক্ষেত্রে আপনাকে বিশেষ কিছু ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফেসবুক একাউন্ট খুলে আয়

প্রথমে আমরা আপনাদের জানাতে চাই যে নরমাল ফেসবুক অ্যাকাউন্ট আছে সেটি ব্যবহার করে সে একাউন্টের মাধ্যমে আমরা সরাসরি ফেসবুক থেকে টাকা আয় করতে পারবো না কারণ ফেসবুক একটি ইউজার অ্যাকাউন্ট থেকে সহজে টাকা ইনকাম করার কোন উপায় রাখেনি।

তারা অবগত আছেন যে একটি ফেসবুক একাউন্টে 5 হাজারের বেশি ফ্রেন্ড যুক্ত করা যায় না সে জন্য মূলত ফেসবুক প্রোফাইল হতে কোন ধরনের কাজ করার সুযোগ দেওয়া হয়নি। তবে আপনার কোন ধরনের ব্যক্তিগত ব্লগ থাকলে সেই ব্লগের পোস্ট গুলো ফেসবুক একাউন্টের মাধ্যমে শেয়ার করে তা থেকে আপনার ব্লগের ভিউজ বাড়িয়ে নিতে পারেন।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

ফেসবুকের যে সকল ফিচার রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ফেসবুক পেজ। আপনি যদি একটি মানসম্মত ফেসবুক পেজ তৈরি করতে পারেন তাহলে সেখান থেকে আপনার ব্লগ পোষ্ট ও অন্যান্য লিংক শেয়ার করে টাকা আয় করতে পারেন তবে এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে আপনার ফেসবুক পেজে লাইক বেশি থাকতে হবে। আপনার পেইজে যদি প্রচুর পরিমাণে ফলোয়ার বা লাইক থাকে তাহলে আপনার ফেসবুক পেজকে কাজে লাগে বিভিন্ন উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম

আপনার যদি একটি প্রচুর মেম্বার সমৃদ্ধ একটি গ্রুপ থেকে থাকে তাহলে এই গ্রুপের মাধ্যমে আপনি যেকোন ধরনের ব্যবসা করতে পারেন পাশাপাশি এই গ্রুপ ভাড়া দিয়ে তা থেকে টাকা ইনকাম করতে পারেন। আমাদের দেশের অনেক ব্যবসায়ী রয়েছে যারা তাদের পণ্য প্রচার এর জন্য বিভিন্ন গ্রুপ ভাড়া করে আপনি আপনার গ্রুপে তাদের কাছে ভাড়া দিয়ে টাকা আয় করতে পারেন। পাশাপাশি যে সকল মৌসুমি ব্যবসা রয়েছে সে সকল ব্যবসায়ী আপনি নিজেকে নিয়োজিত করে গ্রুপের মাধ্যমে তা নিয়মিত শেয়ার করে টাকা আয় করতে পারেন।

ফেসবুক পেজ বা গ্রুপ বিক্রি করে

অন লাইনে মার্কেটিংয়ের ক্ষেত্রে ফেসবুক পেজ ও গ্রুপ এর অনেক গুরুত্ব রয়েছে যার কারণে আপনার যদি একটি ভাল মানের অধিক লাইক ও মেম্বার সম্পন্ন গ্রুপ থেকে থাকে তাহলে এই গ্রুপ অথবা ফেসবুক পেজ থেকে আপনি ভালো দামে বিক্রি করতে পারেন। তবে মনে রাখবেন আপনার পেজের মেম্বার ও ফলোয়ারদের অ্যাক্টিভিটি থাকা প্রয়োজন পাশাপাশি ফেসবুক পেজে অনেক লাইক থাকতে হবে। তাহলে আপনি ভালো দামে ফেসবুক পেজ অথবা গ্রুপটি বিক্রি করতে পারবেন।

ভিডিও আপলোড করে আয় করুন (Facebook Ads)

জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে সাথে টেক্কা দেওয়ার জন্য ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি নতুন ফিচার প্রকাশ করেছে যেখানে আপনি আপনার ভিডিও শেয়ার করে ফেসবুক এড এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারে। টিভি দেখি অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা তাদের বিজ্ঞাপন ফেসবুকের মাধ্যমে প্রচার করতে পছন্দ করে এই সকল বিজ্ঞাপন আপনার ভিডিওতে প্রদর্শিত হবে এবং আপনি সেখান থেকে একটি ভালো মানের টাকা আয় করতে পারবেন। তাদের ফেসবুক অ্যাপস পাওয়ার ক্ষেত্রে আপনাদের জন্য বেশ কিছু নির্দেশনা রয়েছে সেগুলো পূরণ করতে পারলেই আপনি ফেসবুক অ্যাড পাবেন এবং তা সেট করে ধাপে ধাপে টাকা আয় করতে পারবেন।

Facebook Ads ব্যবহার ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে কপিরাইটের বিষয়টি আপনি যদি অন্য কারো ভিডিও নিজের বলে ব্যবহার করে থাকেন আপনি অটোমেটিক কঁপিরাইটেদ আমি ফেসবুকের কাছে ফেঁসে যাবেন তবে এমন কোন ভিডিও যদি আপনার কাছে থাকে থাকে যা ফেসবুকে প্রকাশ করা হয়নি সে ক্ষেত্রে ভিডিওটির মালিকানা আপনি পাবেন এবং আপনার কপিরাইট হিসেবে ধরা হবে না।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয়

ইনস্ট্যান্ট আর্টিকেল হচ্ছে ফেসবুকের মোবাইল পাবে শিবদৌল এর মাধ্যমে ওয়েবসাইট বা ব্লগের ডিজাইনকে কাস্টোমাইজ করে অপমান করার মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে নেওয়া হয় ।

এক্ষেত্রে ফেসবুক ওয়েবসাইট ডিজাইন কে গুরুত্ব না দিয়ে শুধুমাত্র আর্টিকেল কে গুরুত্ব দিয়ে ওয়েব সাইটের কনটেন্ট দ্রুত লোড নিতে সাহায্য করে। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর বেশ কিছু সুবিধা রয়েছে এরমধ্যে আপনি ব্লক পোষ্টের মাধ্যমে দ্রুত গতিতে বানাতে পারবেন অন্যদিকে ইনস্টল আর্টিকেল এর মাধ্যমে আর্টিকেল এর ভেতরে ফেসবুকে বিজ্ঞাপন প্রদর্শন করে সেখান থেকেও টাকা আয় করতে পারবেন। সাধারণত আমাদের দেশের অনলাইন নিউজ পোর্টাল গুলো এই ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল ব্যবহার করে বেশি টাকা আয় করে।

 অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে আয়

ফেসবুক অ্যাপলেট মার্কেটিং অর্থাৎ অন্যের প্রোডাক্ট বিক্রি করে বিক্রয়ের উপর কমিশন নেওয়া। অনলাইনে প্রোডাক্ট বলতে শুধুমাত্র ডিজিটাল প্রোডাক্ট কেনা বুঝেছিস যেকোন ধরনের প্রোডাক্ট কে বোঝায় আপনারা ইতিমধ্যে বেশ কয়েকটি অ্যাফিলিয়েট মার্কেটিং করে এমন কোম্পানির নাম জেনেছেন অ্যামাজন, দারাজ বিডি অন্যান্য অনলাইন মার্কেট থেকে মানুষ এখন নিয়মিত প্রোডাক্ট বিক্রি করে সেখান থেকে কমিশন আদায় করছে।

এই সেবাটি পাওয়ার জন্য আপনাকে প্রথমে অ্যাপলেট মার্কেটিং ওয়েবসাইটে গিয়ে আপনার একটি প্রোফাইল ক্রিয়েট করতে হবে এবং ওই ডিজিটাল মার্কেটপ্লেসগুলোর প্রোডাক্ট হতে আপনার পছন্দমত বিভিন্ন পণ্যের রেফারেল লিংক তৈরি করে তার ফেসবুক পেজের মাধ্যমে শেয়ার করতে হবে আপনার ফেসবুক পেজ থেকে কোন ব্যক্তি যদি পণ্যটি ক্রয় করে থাকে তাহলে আপনি সেখান থেকে একটি কমিশন পেয়ে থাকবেন।

শেষ কথা

বর্তমানে অনলাইন মার্কেটিং এর কথা ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব বেশি বৃদ্ধি পেয়েছে যা বলে শেষ করা যাবে না আপনি চেষ্টা করলে নিজের মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে এই এগুলো ব্যবহার করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। তবে মনে রাখবেন আমাদের এর অনেক প্রতারক চক্র রয়েছে তাদের ফাঁদে পা না দিয়ে নিজ চেষ্টায় ও দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা ইনকাম করুন। সৎ ও ধৈর্যশীল ছাড়া অনলাইন থেকে টাকা ইনকাম করা সম্ভব নয়।

ধীরে ধীরে মানুষ ফেসবুক কে প্রতি আসক্ত হয়ে যাচ্ছে কাজে আফিসা নেই আপনার মূল্যবান সময় টি কাজে লাগিয়ে ফেসবুক পেজ ও গ্রুপ থেকে টাকা ইনকাম করে আপনার ভবিষ্যতের পথ তৈরী করে নিতে পারেন।

আপনার মূল্যবান সময় আমাদের দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ পরবর্তী সকল আপডেট খবর পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Related Articles

Back to top button
Close