Earn Money

অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় ২০২৩ – ছবি বিক্রির ওয়েবসাইট সহ মোবাইল ফটোগ্রাফি করে আয়

ফটোগ্রাফি করা আমাদের অনেকের শখ কিন্তু আপনি কি জানেন এই ফটোগ্রাফি করে অনলাইন সবি বিক্রির মাধ্যমে আয় করা সম্ভব। আপনি যদি একজন প্রফেশনাল ফটোগ্রাফার হতে পারেন তাহলে আপনার ফটোগ্রাফি বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশ করে তা থেকে বড় অঙ্কের টাকা আয় করা সম্ভব।

আজকের এই আর্টিকেলে আমরা আপনার দেখাব অনলাইনে ছবি বিক্রি করে কিভাবে টাকা আয় করা যায় এবং ছবি বিক্রি করার বেশ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট এর তালিকা যেগুলি আপনি আপনার ওয়েবসাইটটি শেয়ার দিয়ে বিক্রি করতে পারবেন।

প্রকৃতপক্ষে ফটোগ্রাফি একটি সড়কের কাজ আমরা প্রতিদিন শখের বশে বিভিন্ন ধরনের ছবি তুলে সেগুলা ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করে থাকি।

কিন্তু আপনি বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগমাধ্যমে ফটো শেয়ার করে কোন লাভ পাবেন না কিন্তু আপ্নারে ফটোগ্রাফিক কিছু ওয়েবসাইট রয়েছে যারা কেনার জন্য মুখিয়ে আছে। সেসকল ওয়েবসাইটে গিয়ে যদি আপনি ছবিগুলো আপলোড করেন তাহলে সেখান থেকে আপনি টাকা আয় করতে পারবেন।

অনলাইনে ছবি বিক্রি করার জন্য কি কি প্রয়োজন?

আপনি যদি একজন প্রফেশনাল ফটোগ্রাফার না হয়েও থাকেন তবুও আপনি অনলাইনে ছবি বিক্রি করতে পারবেন তবে এক্ষেত্রে আপনার ফটোগ্রাফি সম্পর্কে দক্ষ হওয়া প্রয়োজন পাশাপাশি বেশ কিছু জিনিস প্রয়োজন যেগুলো ছাড়া আপনার ফটোগ্রাফি করা প্রায় অসম্ভব। সুতরাং আমরা আপনার আলোচনায় অংশ দেখাতে চলেছি ছবি বিক্রি করে টাকা করে ইনকাম করার উদ্দেশ্যে কি কি দরকার হবে তার সকল তথ্য।

  • একটি ডিএসএলআর ক্যামেরা অথবা অধিক মেগাপিক্সেলের সম্পূর্ণ একটি স্মার্টফোন।
  • ফটো এডিটিং সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন।
  • ফটো এডিটিং এর জন্য কম্পিউটার অথবা ল্যাপটপ অত্যন্ত জরুরি তাই আপনি অবশ্যই এডিটিং এর জন্য ল্যাপটপ ও কম্পিউটার ব্যবহার করতে পারেন।

কোন ধরনের ছবি তুলবেন?

ফটোগ্রাফির মাধ্যমে অনলাইনে আর করার জন্য কিছু ক্যাটাগরির ছবি রয়েছে যেগুলোর ইন্টারন্যাশনাল মার্কেট বেশি অনেক বেশি ডিমান্ড অর্থাৎ আপনি যেকোন যায়গায় যেকোন ধরনের ছবি তুললে তা বিক্রি করতে পারবেন না এ ক্ষেত্রে নিজের ক্যাটাগরির ফটোগ্রাফি নির্বাচন করুন এবং সে অনুসারে ছবি তোলার চেষ্টা করুন।

১। এবস্ট্রাক্ট

এটা এমন এক ধরনের ফটোকপি যা সাধারণত ক্লোজ মানে সবথেকে কাছে থেকে ছবি তোলা হয় সাধারণত ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিয়ে ধরে ফটোগ্রাফাররা কাজ করেন যেমন কোন পাতার ছবি যার শিরাউপশিরা পর্যন্ত দেখা যায় এ ছবিটি তোলার জন্য আপনাকে ডিএসএলআর লেন্স ব্যবহার করতে হবে এবং জুম করে ছবিগুলো তুলতে হবে।

২। আর্ট – চিত্রাঙ্কন

বিভিন্ন ধরনের মিউজিয়ামে গেলে অনেক সুন্দর সুন্দর হাতে আঁকা ছবি দেখতে পাওয়া যায় এধরনের ছবি অনেক বেশি আকর্ষণীয় হয় এটার প্রতি মানুষের আলাদা একটি চাহিদা রয়েছে আপনি ধরেই বিভিন্ন জাদুঘরে গিয়ে এ ধরনের চিত্রাংকন আপনার ক্যামেরাবন্দি করতে পারেন তাহলে তা বিক্রি করে টাকা আয় করতে পারেন।

৩। ফ্যাশন 

ফটোগ্রাফি সেক্টরে ফ্যাশন ডিজাইন সবচেয়ে বেশি জনপ্রিয় অনলাইন অফলাইন অভের মার্কেটে ধরনের ফটোগ্রাফারদের অধিক চাহিদা রয়েছে বিভিন্ন নামকরা মডেল ও অভিনয়শিল্পী দের ছবি তুলে আপনি ইন্টারনেট জগতের অথবা অফলাইনে বিভিন্ন কোম্পানির সাথে চুক্তি করে টাকা আয় করতে পারেন।

৪। কালচার ও লাইফস্টাইল

বিশ্বের একেক দেশের সংস্কৃতি ও জীবন ব্যবস্থা রয়েছে আপনি বিভিন্ন দেশ ভ্রমণ করে সেখানকার উপজাতিদের জীবন জীবিকা ফটোগ্রাফি করতে পারেন এই ফটোগ্রাফির ইন্টারনেটের জগতের বিপুল চাহিদা রয়েছে।

৫। নেচার বা প্রকৃতি

প্রকৃতির সাথে আমাদের মানুষের একটি নিবিড় সম্পর্ক রয়েছে প্রকৃতির টানে আপনি বিভিন্ন দেশ ও দর্শনীয় স্থান ভ্রমণ করে সেখানকার ছবি তুলে তা বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশ করতে পারেন। কেমন আছো বাজারে এই সকল ছবির অনেক বেশি চাহিদা যার কারণে ছবি তুলে আপনি টাকা আয় করতে পারবেন খুব সহজেই।

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার সহজ উপায়

অনেকেই রয়েছেন যারা ভেবে থাকেন অনলাইন থেকে টাকা ইনকাম করা অনেক সহজ কিন্তু আপনি যদি এই সেক্টরে কাজ করে থাকে তাহলে বুঝতে পারবেন এখান থেকে টাকা আয় করা কতটা কঠিন। থেকে টাকা ইনকাম করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে অথবা আপনি যে বিষয়ে টাকা ইনকাম করতে ইচ্ছুক সে বিষয়ে ভালো থাকুন ধারণা থাকা জরুরি।

যদি ফটোগ্রাফিকে আপনার পেশা হিসেবে মনে করেন তাহলে অনলাইন থেকে টাকা আয় করা সম্ভব। তবে আপনাকে অবশ্যই ফটোগ্রাফি সম্পর্কে ধারণা থাকতে হবে যেমন কি কি ধরনের ফটোগ্রাফি বিভিন্ন ধরনের ওয়েবসাইট থেকে ক্রয় করবে সে সম্পর্কে ধারণা থাকতে হবে। আজ আমরা আপনাদের দেখাবো যে আপনাকে কোন কোন ধরনের ফটোগ্রাফি করতে হবে যে সকল ছবি ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসে দামি।

অনলাইনে ছবি বিক্রি করার ওয়েবসাইট

আপনার ফটোগ্রাফি অনেক ভালো হয়েছে এবং আপনি বিভিন্ন দেশ ভ্রমণ করে ছবি তুলেছেন কিন্তু আপনার কাছে এই ছবিগুলো কোথায় বিক্রি করবেন তা নিয়ে দ্বিধা রয়েছে।

অনলাইনের এই যুগে অনেক মিথ্যা পরোচনায় পরে আপনি কোন ভাবে লাভবান হতে পারবেন না তাই আজকে আমরা আপনাদের সামনে বেশ কিছু ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দেবো যে সকল ওয়েবসাইট লক্ষাধিক ব্যবহারকারী রয়েছে পাশাপাশি দীর্ঘদিন যাবৎ বিক্রি করে বিশ্বস্ততার রয়েছে তাই আপনি এখানে বিক্রি করে পেমেন্ট পাবেন বলে আশা করছে।

১। সাটারস্টক – Shutterstock.Com

সাটারস্টক হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ফটোগ্রাফির মার্কেটপ্লেস এই ওয়েবসাইটে প্রতিমাসে 50 মিলিয়ন লোক ভিজিট করে। 27 থেকে প্রায় 15 বছর ধরে মারকেটপ্লেসেস ছবি বিক্রি করে আসছে তাই এই ওয়েবসাইটে ছবি বিক্রি করে প্রতারণা হওয়ার কোনো সুযোগ নেই।Screenshot-2022-01-16-at-10-58-35-AM

আপনি একজন ভাল মানের প্রফেশনাল ফটোগ্রাফার হতে পারেন তাহলে এই মার্কেটপ্লেসে আপনি আপনার ছবি আপলোড করে প্রতিমাসে স্মার্ট অ্যামাউন্ট আয় করে নিতে পারেন।

ভাষ্য অনুসারে তারা অনলাইনে ছবি বিক্রি করে 500 মিলিয়ন ডলার আয় করে নিয়েছে সাধারণত তারা একজন ছবির মালিককে ছবি বিক্রির জন্য 20 থেকে 30 শতাংশ টাকা পরিশোধ করে থাকে।

তাই আপনি যদি ছবি বিক্রি করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে শাটারস্টক আপনার নিজের প্রোফাইল তৈরি করুন এবং সেখানে আপনার মানসম্মত ছবিগুলো আপলোড করুন। কোন কোম্পানি অথবা ব্যক্তি যদি ছবি নজরে আসে তাহলে আপনি শেষ হলে বিক্রি করতে পারবেন।

২। ফটোলিয়া – Fotolia.Com

ফটোলিয়া হচ্ছে এডোবি কোম্পানির একটি ফটোগ্রাফি ওয়েবসাইট তারা এই ওয়েবসাইটটি 2019 সালে চালু করে এই ওয়েবসাইটের নামকরা এডোবি কোম্পানির হওয়ার কারণে খুব অল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

Screenshot-2022-01-16-at-10-58-03-AM

এই ওয়েবসাইটে প্রতিমাসে 45 মিলিয়ন লোক ভিজিট করে পাশাপাশি ফটোগ্রফি গুলো বেশ ভালো মানের হয়ে থাকে এবং ছবি গুলো বিক্রি করতে পারে বেশ ভালো দাম পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। আপনি অল্প সময়ের মধ্যে আপনার ছবি বিক্রি করতে চান তাহলে এই ওয়েবসাইটে গিয়ে আপনার ছবিগুলো আপলোড করুন।

৩। গেটি ইমেইজ – GettyImages.Com

আলোচনায় অংশ আমরা আরো একটি জনপ্রিয় ছবি বিক্রি করার ওয়েবসাইট সম্পর্কে জানাতে চাই গেটি ইমেজ এমন একটি ওয়েবসাইট যেখানে ছবির দাম বেশি হয়ে থাকে আপনি আপনার প্রোফাইল অ্যাপ্রুভ করে ছবি বিক্রি করতে পারলে প্রচুর পরিমাণে টাকা আয় করতে পারবেন।

এই ওয়েবসাইটের প্রায় 50 মিলিয়ন এর বেশি ভিজিটর প্রতিমাসে ভিজিট করে থাকেন সাদা হতে ওয়েবসাইটের নেচার অফ ইমোশন টাইপের ছবি আপলোড করা হয়। আপনি যদি এ ধরনের ছবি তুলে থাকেন তাহলে অবশ্যই এই ওয়েবসাইট এর নিজস্ব প্রোফাইল তৈরি করে ছবি গুলো বিক্রি করবেন।

অনলাাইনে ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়?

লোকো মনে একটি প্রশ্ন অনলাইনে ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়। আপনার ছবি দেখি করে কমিশন বৃত্তির টাকা আয় করা সম্ভব অর্থাৎ আপনি প্রত্যেকটি ছবি যে দামে বিক্রি করতে পারবেন সে পুরো টাকা আপনি পাবেন না যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি ছবি বিক্রি করবেন সে ওয়েবসাইটকে আপনার ছবি বিক্রির 60 থেকে 70 শতাংশ রেখে দেবে এবং বাকি অবশ্য টাকা আপনাকে দেওয়া হবে।

তবে বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন সাবস্ক্রিপশন প্যাকেজ এর উপর ছবি বিক্রি করে থাকেন এমন অনেক ওয়েবসাইট রয়েছে যারা দৈনিক বা মাসিক ছবির ওপর ওপর প্যাকেজের মূল্য নির্ধারণ করে বিক্রির মার্কেটপ্লেস ওয়েবসাইট থেকে 30 শতাংশ জমির মালিককে দেওয়া হয়ে থাকে।

শেষ কথা

ফটোগ্রাফি কে যদি আপনি শখ হিসেবে ব্যবহার করে থাকেন এবং যদি প্রচুর পরিমাণে ছবি তুলে থাকেন তাহলে ওপরে মার্কেটপ্লেস গুলো আপনার জন্য উপকারে আসবে সে সাথে আপনি এই ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করার মাধ্যমে আপনার ছবি গুলো বিক্রি করতে পারবেন। মনে রাখবেন এখন অনলাইনে কিছু প্রতারক চক্র রয়েছে যারা আপনাকে বিভিন্ন ধরনের প্রলভন দেখিয়ে আপনার ছবিগুলো হাতে নিতে পারে এক্ষেত্রে আপনি অবশ্যই বিষয়টি সুনজরে দেখবেন।

Related Articles

Back to top button
Close