Technology

evaluation noipunno gov bd তথ্য এন্ট্রি ও রিপোর্ট কার্ড-ট্রন্সক্রিপ্ট ডাউনলোড ২০২৩

নতুন শিক্ষাব্যবস্থার আওতায় বাংলাদেশের সকল ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের মূল্যায়নের উদ্দেশ্যে নৈপুণ্য এপ্লিকেশন চালু করা হয়েছে। এ নৈপুণ্য app এর মাধ্যমে এখন শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে পারবেন। কোন ধরনের পরীক্ষার ছাড়াই শিক্ষার্থীদের যাচাই-বাছাই করা হচ্ছে এবং এই লক্ষ্যে এই অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনারা যারা শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি ও রিপোর্ট কার্ড ট্রান্সক্রিপ্ট ডাউনলোড করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে আপনাদের জন্য কিভাবে এই অনলাইন থেকে রিপোর্ট কার্ড ডাউনলোড করবেন সেই তথ্যটি শেয়ার করেছি।

evaluation.noipunno.gov.bd

evaluation.noipunno.gov.bd একটি নতুন ওয়েবসাইট লিংক এবং মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর গত একুশে ডিসেম্বর তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে এই তথ্যটি জারি করেছেন যে সারাদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা ক্রমে পড়াশোনা করা ষষ্ঠ সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য তথ্য এমপিও রিপোর্ট কার্ড ট্রান্সক্রিপ্ট ডাউনলোড করার সময়ের ব্যাপক পরিবর্তন আনায়ন করা হয়েছে। এ লক্ষ্যে গত একুশে ডিসেম্বর যে নোটিশ প্রকাশ করা হয় সেটার ভিত্তিতে দেখা যায় যে রিপোর্ট কার্ড ডাউনলোড করতে হলে সকাল ৯ টা থেকে দুপুর একটা ও তথ্য এন্ট্রি করতে দুপুর একটা থেকে সারারাত সময় দেওয়া হয়।

তার বদলে মূল্যায়নের রিপোর্ট কার্ড ডাউনলোড করা সকাল 9 টা থেকে রাত আটটা এবং তথ্য এন্টি রাত আটটা থেকে সারারাত সময় দেওয়া হয়েছে। এ অবস্থায় আপনারা যারা এই তথ্য এন্ট্রি করতে চাচ্ছেন অথবা রিপোর্ট কার্ড ডাউনলোড করতে চান তারা আমাদের এই নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করতে পারেন এবং আমরা আপনাদের জন্য এই তথ্যটি দিয়েছি।

Nine-to-eight-report-card-download

রিপোর্ট কার্ড-ট্রন্সক্রিপ্ট ডাউনলোড

রিপোর্ট কার্ড ট্রান্সক্রিপ্ট অনলাইন থেকে ডাউনলোড করার যাদের উদ্দেশ্য অর্থাৎ যে সকল শিক্ষকরা ষষ্ঠ সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য রিপোর্ট কার্ড সংগ্রহ করতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেন।

  • প্রথমেই আপনাকে নৈপূণ্যে প্রবেশ করতে হবে অথবা তাদের যে ওয়েব ভার্সনের অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে https://evaluation.noipunno.gov.bd/login এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনি যেহেতু ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর একজন শিক্ষক হিসেবে লগইন করতে চাচ্ছেন তাই আপনার প্রধান শিক্ষকের দেওয়া যে ইউজার আইডি রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে আপনার নির্ধারিত পাসওয়ার্ড সঠিক ভাবে লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে লগইন অপশনে ক্লিক করুন।
  • শিক্ষকের ড্যাশবোর্ডে প্রবেশ করে সেখান থেকে রিপোর্ট কার্ড এন্ড ট্রান্সক্রিপ্ট অপশনে ক্লিক করুন।
  • সেখানে যাওয়ার পর আপনি কি ধরনের মূল্যায়ন করতে চাচ্ছেন শিক্ষার্থীদের আচরণবিধি নাকি বিষয়ভিত্তিক মূল্যায়ন সেটি বাছাই করুন।
  • বিষয় ভিত্তিক মূল্যায়ন বাছাই করে থাকলে অবশ্যই আপনার যে চ্যাপ্টারগুলোর নাম উল্লেখ করা রয়েছে সেগুলোর নাম আসবে সেখানে ক্লিক করে আপনার শিক্ষার্থীদের সকল তথ্য এর জি করুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে সবশেষে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • এভাবে ধারাবাহিকভাবে আপনার শ্রেণিকক্ষে যে সকল শিক্ষার্থী রয়েছে তাদের প্রত্যেকের বিষয় ভিত্তিক মূল্যায়ন ও তথ্য সম্পূর্ণ বলুন।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শ্রেণীর শিক্ষকরা তাদের ড্যাশবোর্ডের নির্ধারিত লিংক এর ভিত্তিতে শিক্ষার্থীদের রিপোর্ট কার্ড ডাউনলোড করতে সক্ষম হবেন।  এক্ষেত্রে শিক্ষকরা নিজ নিজ তথ্যগুলো দিয়ে ইউজার আইডি ও লগইন করে নিজ নিজ দেশবোর্ড থেকে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি সম্পন্ন করুন।

উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দিয়েছে তার প্রতিটি নির্ভুল এবং আপনি সঠিকভাবে তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। আপনারা অবশ্যই যথেষ্ট তথ্য সংগ্রহ করতে পেরেছেন এবং আমাদের নির্ধারিত এই নির্দেশনা অনুসরণ করে অবশ্যই একজন শিক্ষক সঠিকভাবে নিজ নিজ তথ্য এন্টি ও রিপোর্ট কার্ড ডাউনলোড করতে পারবেন। আমরা আপনাদের জন্য এখানে সঠিক তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছি এবং নৈপূন্য এক সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

Related Articles

Back to top button
Close