Technology

জিপিএফ ব্যালেন্স চেক ২০২৩ – অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করুন

আপনাদের সকলকে স্বাগতম জানাই আমাদের আজকের এই আর্টিকেলে। আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো জিপিএ ব্যালেন্স চেক। আমাদের দেশে সরকারি চাকরিজীবীরা অনেকেই রয়েছেন যারা অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে ভালোভাবে জানেন না। তবে আমি মনে করি জিপিএফ balance কিভাবে চেক করতে হয় এবং এই হিসাব কিভাবে করতে হয় সেটি আমাদের সবারই জেনে রাখা উচিত। 

অধিকাংশই সরকারি চাকরিজীবীরা তাদের ব্যক্তিগত জিপিএফ তথ্য জানার জন্য জেলাসিজিয়া অফিসে যোগাযোগ করেন এবং সেখানে সেই হিসেবে পাওয়ার জন্য অনেক ভোগান্তির শিকার হতে হয়। আর যাতে কোন ভোগান্তির শিকার না হতে হয় সেই জন্য আমরা আজকে শুধুমাত্র আপনাদের কথা চিন্তা করে নিয়ে এসেছি জিপিএফ ব্যালেন্স চেক করার সকল নিয়ম সম্পর্কে। আপনারা যারা জানতা আগ্রহী রয়েছেন তারা আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

জিপিএফ ব্যালেন্স

আমরা অনেকেই জিপিএফ ব্যালেন্স সম্পর্কে জানিনা। আবার অনেকেই এটি সম্পর্কে জানি কিন্তু কিভাবে চেক করতে হয় সে সম্পর্কে জানিনা। জেলাসিজিয়া অফিসগুলোতে কথা শোনার লোক পাওয়া যায় না তারা টাকা ছাড়া কথা বলতে চান না।

 শুধুমাত্র এ কারণেই অনেকেই সেখানে যেতে ভয় পান আর এতে করে তাদের জিপিএ ব্যালেন্স চেক করা হয়ে ওঠেনা। তবে চিন্তার কোন কারণ নাই এখন আপনারা চাইলে খুব সহজে অনলাইনের মাধ্যমে ঘরে বসে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। আমরা আজকে আমাদের আর্টিকেলে জিপিএস স্লিপ বের করার নিয়ম এবং জিপিএফ সম্পর্কিত বিস্তারিত সকল তথ্যগুলো আপনাদের সাথে আলোচনা করব।

জিপিএফ হিসাব দেখার নিয়ম অনলাইনের মাধ্যমে

আপনারা যারা জানতে চাচ্ছেন যে অনলাইনের মাধ্যমে কিভাবে জিপিএফ হিসাব দেখা যায় তাদের জন্য আমাদের আর্টিকেলের এই অংশটুকু। অনলাইনে জিপিএফ হিসাব দেখতে নিচের নিয়মগুলো দেখুন এবং জেনে নিন কিভাবে অনলাইনের মাধ্যমে জিপিএফ হিসাব দেখা যায় সে সম্পর্কে।

অনলাইনে জিপিএফ হিসাব দেখার জন্য আপনার স্মার্টফোন অথবা কম্পিউটার অন করুন। এরপর ডাটা কানেকশন অন করুন। ডাটা কানেকশন অন করার পর প্লে google ইস্টরে সার্চ করুন এবং http:/www.cafopfm.gov.bd সাইটে প্রবেশ করুন। প্রবেশ করার পর একটি চিত্র দেখতে পাবেন সেখান থেকে GPF information অংশেরclick here বাটনে ক্লিক করুন।

ক্লিক করার পর একটি ফ্রম দেখতে পাবেন যেখানে nid ফোন নাম্বার দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার আইবা শ জিপিএফ এ দেওয়া মোবাইল নাম্বারে একটি OTP যাবে। OTP দিয়ে সাবমিট করুন। সাবমিট করার পর আপনার জিপিএফ ইনফরমেশন দেখতে পাবেন আপনি ইচ্ছা করলে সেটি প্রিন্ট করে নিতে পারবেন।

এভাবে খুব সহজেই অনলাইনের মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করার সাথে সাথে আপনারা প্রতিবছর এটি প্রিন্ট করে রেখে দিতে পারেন যা আপনাদের জিপিএফ স্লিপ হিসেবে কাজে লাগবে।

অনলাইনে জিপিএফ বেলেন্স চেক করতে প্রয়োজনীয় যা লাগবে

  • অনলাইনের মাধ্যমে জিপিএফ হিসাব বের করার নিয়ম খুবই সহজ একটি প্রক্রিয়া। অনলাইনে জিপিএ ব্যালেন্স চেক করতে নিচের উল্লেখিত জিনিসগুলো প্রয়োজন পড়বে।
  • একটি স্মার্ট ফোন অথবা একটি কম্পিউটার কিংবা একটি ট্যাবের প্রয়োজন পড়বে।
  • আরো প্রয়োজন পড়বে ইন্টারনেট এর।
  • এন আই ডি/স্মার্ট আইডি নম্বর পে ফিক্সেশন করার সময় যেটি ব্যবহার করেছেন সেটির প্রয়োজন পড়বে। এরপর মোবাইল নাম্বারের প্রয়োজন পড়বে যেটি আপনি পে ফিক্সেশনে ব্যবহার করেছিলেন সেটি।
  • আগে জিপিএফ তথ্য জানার জন্য আর্থিক বছর শেষে অর্থাৎ জুলাই পাশে উপজেলা হিসাব রক্ষণ অফিস থেকে জিপিএফ একাউন্ট স্লিপ সংগ্রহ করতে হতো। তবে বর্তমানে অনেক সহজ হয়ে গেছে এই জিপিএফ স্লিপ বের করার পদ্ধতি। অনলাইনে আপনি আপনার প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স জানতে পারবেন।
  • সরকারি চাকরিজীবীদের বেতন ও সুবিধা বন্টনের জন্য ই এফ টি চালু করার পর জিপিএফ হিসাব পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট শাখার অধীনে আনা হয়। তাই এখন থেকে পেনশন অফ ফান্ড ম্যানেজমেন্ট শাখা জিপিএফ ফান্ডের হিসাব নিয়ন্ত্রণ ও সংরক্ষণ করবে।

Related Articles

Back to top button
Close