Travel

বাংলাদেশ থেকে পর্তুগাল যাবার নিয়ম

আপনারা হয়তো অনেকেই জানেন না পর্তুগালে কিভাবে সহজ উপায়ে যাবেন। বা পর্তুগাল যেতে আপনাকে কি কি পদ্ধতি অবলম্বন করতে হবে। তো আজ আমরা এয়ার টিকেটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেব কিভাবে বাংলাদেশ থেকে পর্তুগালে যাবেন। এবং পর্তুগাল যেতে কি কি প্রসেস রয়েছে এই সমস্ত বিষয়গুলো খুব সহজভাবেই জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে।

তাই সমস্ত অজানা তথ্যগুলো যদি জানতে চান। তাহলে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকার করুন এবং জেনে নিন পর্তুগাল যাবার সহজ উপায়। বর্তমানে বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে অনেক মানুষ নানান কারণে গিয়ে বসবাস করছে। হয়তো কেউ পড়াশোনার ক্ষেত্রে আবার হয়তো কেউ কাজের সন্ধানে। এছাড়া অনেকে আছে যারা বিশ্বের বিভিন্ন দেশে ঘোরাঘুরি করার জন্য গিয়ে থাকে।

তবে আপনি যদি বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে চান। তাহলে আপনারও একটি উদ্দেশ্য থাকতে হবে। যে উদ্দেশ্যের মাধ্যমে আপনি পর্তুগাল যাবার কার্যক্রম করতে পারবেন। বাংলাদেশ থেকে পর্তুগাল যদি আপনি যেতে চান। তাহলে আপনি তিনটি উপায়ে যেতে পারবেন। এই তিনটি উপায় আমরা নিজে বিস্তারিত আলোচনা করব।

বাংলাদেশ থেকে পর্তুগাল:

সাধারণত বাংলাদেশ থেকে অনেক মানুষই পর্তুগাল বসবাস করে আসছে। তারা অনেকেই সেখানে নাগরিকত্ব নিয়ে বসবাস করছে। এছাড়া অনেকেই সেখানে আছে যারা বিভিন্ন রকম কাজে নিয়োজিত। তবে আপনি যদি পর্তুগাল যেতে চান। তাহলে আপনাকে তিনটি উপায়ে মধ্যে একটি উপায় বেছে নিতে হবে। বা আপনি তিনটি উপায়ে যেতে পারবেন পর্তুগাল। যে তিনটি উপায় আপনি পর্তুগাল যেতে পারবেন তা হল।

  • স্টুডেন্ট ভিসা
  • টুরিস্ট ভিসা
  • ওয়ার্ক ফরমেট ভিসা

সাধারণত এই তিনটি উপায় আপনি বাংলাদেশ থেকে পর্তুগাল যেতে পারবেন। আপনি যদি স্টুডেন্ট ভিসা নিয়ে পর্তুগাল যেতে চান। তবে সেখানে গিয়ে আপনি সেখানকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ার সুযোগ পাবেন এবং আপনি যদি টুরিস্ট ভিসায় গিয়ে থাকেন।তবে আপনি পুরো ইতালি ঘুরতে পারবেন। শুধুমাত্র দেশটি ভ্রমণের জন্য টুরিস্ট ভিসা করতে পারবেন।

আপনি যদি মনে করেন ওয়ার্ক পারমিট ভিসায় গিয়ে সেখানে বিভিন্ন রকম কাজ করবেন তবে সম্ভব। আপনি যদি ইতালিতে কোন রকম কাজের সন্ধান পেয়ে থাকেন। তবে আপনি ওয়ার্ক পারমিট ভিসায় সেখানে গিয়ে কাজ করতে পারবেন। এতে আপনার কোন রকম অসুবিধা হবে না। তবে আপনি যে কারণে পর্তুগাল যান। এর জন্য আপনার প্রয়োজনীয় কিছু দরকার হবে। যেমন পাসপোর্ট এবং ভিসা।

এই দুইটি জিনিস ছাড়া আপনি কখনোই বৈধভাবে পর্তুগাল যেতে পারবেন না। পর্তুগাল যেতে হলে আপনাকে পাসপোর্ট এবং ভিসা তৈরি করতে হবে এবং কিভাবে এই পাসপোর্ট ভিসা তৈরি করবেন তা অবশ্যই আমরা জানিয়ে দেবো।

পর্তুগাল পাসপোর্ট:

পর্তুগাল যাবার জন্য প্রথমত যে কাজটি আপনাকে করতে হবে সেটা হল পাসপোর্ট। বিদেশ যাওয়ার ক্ষেত্রে প্রথম কাজ হিসেবে পাসপোর্ট তৈরি করায় প্রয়োজন কেন পাসপোর্ট ছাড়া আপনি ভিসা করতে পারবেন না। তাই প্রথমত আপনাকে পাসপোর্ট অফিসে গিয়ে আপনাকে পাসপোর্ট তৈরি করতে হবে।

পাসপোর্ট অফিসে গিয়ে আপনি কোন দেশে যাবেন। বা কি কারণে যাবেন এই সমস্ত তথ্যগুলো দিয়ে বা তাদের কিছু রিকোয়ারমেন্ট আছে। সেগুলো পালন করে আপনি পাসপোর্ট তৈরি করতে পারবেন। পাসপোর্ট তৈরি করতে আপনাকে খুব একটা বেশি টাকা খরচ হবে না। ৫ থেকে ৭ হাজার টাকার মধ্যে আপনি আপনার পর্তুগালের পাসপোর্টটি তৈরি করে নিতে পারবেন।

পর্তুগাল ভিসা:

পর্তুগাল যেতে আপনার সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটা হল ভিসা। ভিসা ব্যতীত কোন ব্যক্তি কখনো বাইরের দেশে যেতে পারবে না।তাই পর্তুগাল যেতে আপনাকে ভিসা তৈরি করতে হবে। আপনারা হয়তো অনেকেই জানেন না কিভাবে ভিসা তৈরি করবেন। আপনি যাকে জানিয়েছি আপনারা তিনটি উপায়ে পর্তুগাল যেতে পারবেন যেমন স্টুডেন্ট ভিসা ,টুরিস্ট ভিসা, এবং ওয়ার্ক পারমিট ভিসা।

এই তিনটি ভিসার মধ্যে আপনি যে বিষয়ে পর্তুগাল যেতে চান। সেই বিষয় অনুযায়ী আপনাকে ভিসা তৈরি করতে হবে। আপনি বাংলাদেশের অনেক সরকারি বেসরকারি এজেন্সির মাধ্যমে পর্তুগালের ভিসা তৈরি করতে পারবেন।

আপনি বাংলাদেশের যদি সরকারি এজেন্সির মাধ্যমে বিষয়টি করতে চান। সে ক্ষেত্রে আপনাকে বাংলাদেশ বয়েসেল অথবা বিএমআইটির সাথে যোগাযোগ করতে হবে। এছাড়া যদি আপনি বেসরকারি এম্বাসি গুলোর মাধ্যমে ভিসা করতে চান। সে ক্ষেত্রে আপনাকে তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী কাগজপত্র জমা দিয়ে ভিসাটি করতে হবে।

Related Articles

Back to top button
Close