Technology

জিডি করার উপকারিতা – কেন জিডি করবেন জানুন

আপনাদের সকলকে স্বাগতম জানাই আমাদের আজকের এই আর্টিকেলে। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব জিডি করার উপকারিতা সম্পর্কে। আপনারা অনেকেই জানতে চেয়েছেন জিডি করার উপকারিতা কি সে সম্পর্কে সকল বিষয়গুলো। তাই আমরা আজকে আপনাদের সাথে আলোচনা করব সাধারণত কি কি হারিয়ে গেলে আপনারা জিডি করতে পারবেন এবং আপনার নিরাপত্তার জন্য কিভাবে থানায় একটি জিডি করতে পারবেন সেই সকল প্রকার তথ্যগুলো নিয়ে। এছাড়াও আপনারা জেনে নিতে পারবেন জিডি করার জন্য আপনার কি কি কাগজপত্রের প্রয়োজন পড়বে সেই সম্পর্কেও সকল তথ্য। তো চলুন জেনে নেওয়া যাক জিটি করার উপকারিতা সম্পর্কে সকল তথ্যগুলো।

জিডি কি?

জিডি হল সাধারণ ডায়েরি। কখনো যদি আপনার মূল্যবান যে কোন জিনিস হারিয়ে যায় তাহলে আপনি সে জিনিস ফিরিয়ে পাওয়ার জন্য থানায় জিডি করতে পারবেন ‌ আপনার মূল্যবান জিনিসপত্র ফিরে পাওয়ার জন্য থানায় একটি জিডি করে নেওয়া ভালো। এছাড়া অনেকেই রয়েছেন যারা থানায় জিডি করার মাধ্যমে তাদের মূল্যবান জিনিস খুব সহজেই খুঁজে নিতে পারে। তো চলুন দিদি সম্পর্কে আরো কিছু জেনে নেওয়া যাক।
ইংরেজিতে জিডিকে বলা হয় general diary এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে জিডি। জিডির মাধ্যমে আপনি আপনার গুরুত্বপূর্ণ অথবা মূল্যবান জিনিস খুঁজে পাবেন খুব সহজেই এছাড়াও আপনার অনেক সম্পদ খুঁজে পেতে পারেন এই জিডির মাধ্যমে। আপনি বা আপনার কাছের মানুষের কোন ক্ষতি যাতে না হয় সেজন্য আপনি থানার কর্তৃপক্ষকে অগ্রিমভাবে জানিয়ে রাখতে পারেন তার নাম হলো জিডি।

কিভাবে জিডি করবেন?

আমরা উপরের অংশে জেনে নিলাম জিডি কি অথবা জিডি কাকে বলে সে সম্পর্কে এখন আমরা জানব কিভাবে জিডি করতে হবে সে সম্পর্কে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা জানেন না যে কিভাবে জিডি করতে হয় আসলে এটা একটি স্বাভাবিক বিষয়। তবে এ নিয়ে চিন্তার কোন কারণ নাই আপনারা যারা ভাবছেন যে কিভাবে জিডি করবেন তারা আমাদের দেওয়া আর্টিকেলের এই অংশটুকু পড়লে খুব সহজেই জেনে নিতে পারবেন।
জিডি করার ক্ষেত্রে সাধারণত বিপদের সময় প্রাধান্য দেওয়া হয়। কোন জায়গায় বা কোন সময় আপনি কারো হুমকির সম্মুখীন হয়েছেন। এর মানে হচ্ছে আপনার যে এলাকায় ঘটনা ঘটেছে বা ঘটার আশঙ্কা রয়েছে সেই এলাকার থানাতেই আপনাকে জিডি করতে হবে।
এর জন্য আপনাকে থানায় গিয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর একটি আবেদন দিতে হবে এবং একটি জিডির আবেদনপত্র সাধারণত আপনার নাম পিতার নাম মাতার নাম ঠিকানা জিডি করার কারণ ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিতে হবে তাহলে খুব সহজে আপনার জিডি করার নিয়ম সম্পূর্ণ হয়ে যাবে।

অনলাইনের মাধ্যমে কিভাবে জিডি করবেন?

আপনি যদি মনে করেন ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনি কোন একটি সমস্যার কারণে জিডি করবেন তাহলে কিন্তু খুব সহজেই আপনি অনলাইনের মাধ্যমে একটি জিডি করে নিতে পারবেন। কখনো যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায় বা মাদক সেবীদের সম্পর্কে তথ্য প্রদান করতে চান তাহলে এ জাতীয় ক্ষেত্রে অনলাইনে জিডি করা যেতে পারে। এমনকি সরাসরি পুলিশ সদর দপ্তরে ফ্যাক্স বা ইমেইল করতে পারবেন। এক্ষেত্রে অনলাইনে জিডি করার পরেই ইমেইল বা মোবাইল ফোনের মাধ্যমে যেটি নম্বরটি জিডি গাড়ি কে পাঠিয়ে দেওয়া হয়।

থানায় জিডি করার উপকারিতা

জিডি মানেই সাধারন ডায়েরি। আপনি এমন গুরুত্বপূর্ণ জিনিস হারিয়ে ফেলেছেন। কিন্তু থানায় জিডি করার মাধ্যমে আপনি খুব সহজে জিনিসটা ফিরে পেয়েছেন। জিডি করা মানে আপনি আপনার চুরি হওয়া বা হারিয়ে যাওয়া জিনিস খুঁজে পাবেন এমন না। দিদি আপনাকে আপনার জিনিস ফিরে পাওয়ার জন্য সাহায্য করে যাবে।
ধরুন আপনার একটি দামি মোবাইল চুরি হয়েছে। এখন আপনি মামলা করবেন না। আপনার মোবাইল কে নিয়েছে আপনি জানেন না। তাই আপনি থানায় একটি জিডি করে রাখতে পারেন। এরপর খোঁজাখুঁজি শুরু করুন লোকেশন অনুযায়ী। হয়তো এই জিডির মাধ্যমে আপনি আপনার মোবাইল ফোন ফিরে পাবেন। তাই এরকম আরো অনেক কারণ রয়েছে যার জন্য জিডি আপনার উপকারে আসবে।

Related Articles

Back to top button
Close