Technology

অনলাইনে এ চালান পরিশোধ করার নিয়ম

আপনাদের সকলকে স্বাগতম জানাই আমাদের আজকের এই আর্টিকেলে। আপনারা যারা অনলাইনে এ চালান পরিশোধ করার নিয়ম সম্পর্কে জানেন না এবং অনেকেই রয়েছেন যারা কমেন্টের মাধ্যমে প্রশ্ন করেছেন আমাদেরকে যে কিভাবে অনলাইনে চালান পরিশোধ করতে হয় তাদের জন্য আমরা আজকে নিয়ে এসেছি আমাদের আর্টিকেলের মাধ্যমে অনলাইনে চালান পরিশোধ করার সকল নিয়ম সম্পর্কে। আপনারা যদি আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে খুব সহজেই জেনে নিতে পারবেন কিভাবে অনলাইনের মাধ্যমে এ চালান পরিশোধ করা যায়। চলুন জেনে নেওয়া যাক।

সরকারি চাকরির আবেদন ফি থেকে শুরু করে ভ্যাট আয়কর ইত্যাদি কাজের সরকারি কোষাগারে অর্থ জমা দেওয়ার জন্য আমরা ট্রেজারি চালান ফরম ব্যবহার করে সোনালী ব্যাংকের লাইন ধরতে হয়। এতে করে আমাদের অনেক ভোগান্তির শিকার হতে হয় এবং তার সাথে আমাদের অনেক মূল্যবান সময় নষ্ট করতে হয়। ঠিক এজন্যই আমরা অনলাইনের মাধ্যমে এ চালান পরিশোধ করতে পছন্দ করি। তবে আমরা অনেকেই জানিনা কিভাবে এটি করতে হয়। এ বিরাম বোনা থেকে মুক্তি পেতে চলে এসেছে এ চালান পদ্ধতি। চলুন আমরা জেনে নেই এ চালান পদ্ধতি সম্পর্কে সকল তথ্য।

অনলাইনে চালান পরিশোধ করার কিছু সুবিধা

অনলাইনের মাধ্যমে এ চালান পরিশোধ করার কিছু সুবিধা রয়েছে। সেই সুবিধাগুলো সম্পর্কে আমরা এখন আলোচনা করব।

অনলাইন জমা প্রদানের সুবিধা: অনলাইন ব্যাংকিং সুবিধা রয়েছে এমন যে কেউ অনলাইনে রাজস্ব জমা দিতে পারবেন। তথ্য প্রদানের মাধ্যমে নির্দিষ্ট ফর্ম অনলাইনে পূরণ করার পর পরিষদের পদ্ধতি অংশে গিয়ে অনলাইন পরিষদ অপশনটি নির্বাচন করে নির্দিষ্ট ব্যাংক একাউন্ট থেকে অর্থ ট্রান্সফারের মাধ্যমে চালানোর অর্থ জমা দেওয়া যাবে।

কাউন্টারে জমা প্রদানের সুবিধা: অনলাইন ব্যাংকিং সুবিধা নেই অথবা টাকার পরিমাণ বেশি অথবা অনলাইন লেনদেনে আগ্রহী নন এমন যে কেউ এর চালানের নির্দিষ্ট অংশসমূহের তথ্য পূরণের পর পরিশোধের পদ্ধতি অংশে গিয়ে কাউন্টার জমা অপশনটি নির্বাচন করুন। এরপর প্রিন্ট অপশনে গিয়ে বারকোড যুক্ত পূরণকৃত চালান ফর্মটি প্রিন্ট করে নির্দিষ্ট ব্যাংকের শাখায় গিয়ে পে অর্ডার সহ জমা দিতে হবে। বারকোড রিডিং এর মাধ্যমে ব্যাংক কাঙ্খিত তথ্য আহারিত করে লেনদেনটির সম্পূর্ণ করে নিবে।

নির্দিষ্ট চালান ফরম পূরণ: অনলাইন ব্যাংকিং বা কাউন্টারে জমা প্রদান না করেও শুধুমাত্র নির্দিষ্ট চালান ফরম পূরণ করে তাই প্রকৃত চালান ফরম পূরণ করার সুবিধাও এ চালানে রয়েছে। এক্ষেত্রে সুবিধা মত যে কোন শাখায় পূরণকৃত চালান ফর্মটি ব্যবহার করা যাবে।

শূন্য ফরম: আপনি যদি শুধু শূন্য ফর্ম চান তাও চালান ফরম মেনুতে ক্লিক করে শুধু চালান ফরম প্রিন্ট করে পরবর্তীতে হাতে লিখে জমা দিতে পারবেন খুব সহজেই।

অনলাইনে এ চালান পরিশোধ করার মাধ্যমে উপরে উক্ত সুবিধা গুলো আপনারা পেয়ে যাবেন যে কারণে অনেকেই চায় যে ঘরে বসে অনলাইন এর মাধ্যমে এ চালান পরিশোধ করতে। আশা করি আপনারা আমাদের আজকের এই আর্টিকেল থেকে জেনে নিতে পেরেছেন আপনাদের প্রশ্নের উত্তর গুলো।

অনলাইনে চালান পরিশোধ করার পদ্ধতি

আপনি যদি অনলাইনের মাধ্যমে চালান পরিশোধ করতে চান তাহলে আপনাকে এ চালান পোর্টাল www.echallan.gov.bd এ প্রবেশ করতে হবে। এরপর আপনাকে যা করতে হবে তা হল যে হাতে সালাম জমা করা হবে তা নির্বাচন করে ক্লিক করতে হবে। ক্লিক করার পর তথ্য প্রদানের স্ক্রিন টি প্রদর্শিত হলে চালানের প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করে দাখিল বাটনটি ক্লিক করুন। 

চালানের ড্রাফট কপি স্ক্রিনে প্রদর্শিত হলে তথ্যের সঠিকতা যাচাই করুন। এরপর তথ্য সঠিক হলে পরিশোধ বাটনটি চাপুন। কাঙ্ক্ষিত পেমেন্ট অপশনটি সোনালী ব্যাংকের ডেবিট ক্রেডিট অথবা প্রিপেইড কার্ড একাউন্ট ট্রান্সফার যে কোন ব্যাংকের ভিসা মাস্টার এমএক্স কার্ড নির্বাচন করে পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করুন। আপনার পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করার পর সেটি সফল হলে চালানের কপিটি প্রিন্ট করে সেভ করে নিন।

Related Articles

Back to top button
Close