Earn Money

মানি এক্সচেঞ্জ করার নিয়ম ২০২৪ অনলাইন মানি এক্সচেঞ্জ করুন সহজে

বাংলাদেশ থেকে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ কর্মের তাগিদে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাড়ি জমায়। বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখতে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রবাসীরা বিভিন্ন কাজে মধ্যপ্রাচ্য ও ইউরোপের দেশগুলোতে গিয়ে থাকেন যার ফলে তারা যখন দেশের উদ্দেশ্যে রওনা দেন তখন তাদের মানি এক্সচেঞ্জ করা জরুরি হয়। প্রবাসীদের জন্য মানি এক্সচেঞ্জ করা অনেক বেশি জরুরী যার কারণে তারা দেশে আসার পূর্বে মানি এক্সচেঞ্জ করতে চাই।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সম্প্রতি মানি এক্সচেঞ্জের ব্যাপারটি বাংলাদেশ ব্যাংকের সাথে যৌথভাবে সম্পাদন করা হয়েছে। যার কারণে বাংলাদেশে যে সকল সরকার অনুমোদিত ব্যাংক রয়েছে সেগুলোর সাথে এখন খুব সহজেই মানি এক্সচেঞ্জ করা সম্ভব। কিন্তু দুঃখের বিষয় এই যে অনেকেই রয়েছেন যারা এখন পর্যন্ত মানি এক্সচেঞ্জ করা সম্পর্কে কোন তথ্য জানেন না। তাদের উদ্দেশ্যে আজকে আমরা এখানে মানের চেঞ্জ করার নিয়ম সংক্রান্ত বিস্তারিত তথ্য আলোচনা করেছি।

আমরা আশা করব আমাদের দেয়া তথ্য গুলোর মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে থেকে মানি এক্সচেঞ্জ করতে পারবেন। তবে আপনাকে অবশ্যই আমাদের দেওয়ার নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে এর একটু হেরফের হলেই আপনার মানি এক্সচেঞ্জ নাও হতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে মানি এক্সচেঞ্জ করতে হয় তার সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানি।

মানি এক্সচেঞ্জ করার নিয়ম

বিদেশ থেকে দেশে আসার সময় আপনাকে কোনোভাবেই ডলার সঙ্গে করে আনার অনুমোদন দেয়া হয় না। যার কারণে আপনাকে দেশে প্রবেশের সময় আপনি যে পরিমাণ ডলার দেশে আনতে চান তা এক্সচেঞ্জ করতে হয়। বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে যেসকল ব্যাংকগুলোর রয়েছে সকল ব্যাংকের মাধ্যমে এখন মানি এক্সচেঞ্জ করা সম্ভব। আপনার বিদেশে উপার্জিত অর্থ দেশে পাঠানোর ক্ষেত্রে আপনাকে অবশ্যই মানি এক্সচেঞ্জ করতে হবে অর্থাৎ বাংলাদেশ ব্যাংক থেকে আপনার ডলার কনভার্ট করে টাকায় রূপান্তর করে আপনার একাউন্টে পৌছে দেয়া হবে।

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা মানি এক্সচেঞ্জ সম্পর্কে কোন ধারণাই তাদের উদ্দেশ্যে বলতে চাই মানি এক্সচেঞ্জ হলো অন্য কোন একটি দেশের মুদ্রা যখন আপনি নিজের দেশে পাঠাবেন তখন আপনার দেশে মুদ্রা কনভার্ট করাকে বলা হয়। প্রবাসীরা সাধারণত তারা এই মানি এক্সচেঞ্জ পদ্ধতিতে দেশের রেমিটেন্স পাঠিয়ে থাকেন। বাংলাদেশ ব্যাংকের অধীনে যে সকল ব্যাংকগুলোর রয়েছে তারা প্রত্যেকে এখন মানি এক্সচেঞ্জ করার সক্ষমতা রেখেছে সুতরাং আপনি যে দেশে অবস্থানরত রয়েছেন সে দেশের দূতাবাসের সাথে কথা বলে মানি এক্সচেঞ্জ করতে পারেন।

অনলাইন মানি এক্সচেঞ্জ করার নিয়ম

বর্তমান তথ্যপ্রযুক্তির এই যুগে সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে করা হয় সুতরাং আপনারা যারা বিদেশ থেকে দেশে টাকা পাঠাতে চান তাঁরা এখন অনলাইনের মাধ্যমে মানি এক্সচেঞ্জ করতে পারবেন। অনলাইনের মাধ্যমে বর্তমানে দেশের সবগুলো ব্যাংক মানি এক্সচেঞ্জ এর বৈধতা না দিলেও বেশকিছু অনলাইনের মাধ্যমে মানি এক্সচেঞ্জ করার বৈধতা দিয়েছে যেগুলোতে আপনি এখন টাকা লেনদেন করতে পারবেন।

  • মানি এক্সচেঞ্জ করার জন্য প্রথমে আপনাকে www।bestchange।com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইট প্রবেশ করার পর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে।
  • যথাযথ তথ্য দিয়ে আপনার প্রোফাইল তৈরি করুন।
  • আপনি কি পরিমান টাকা এক্সচেঞ্জ করতে চান তা লিখুন।
  • পরবর্তী ধাপে ক্লিক করা মাত্রই আপনার দেশীয় মুদ্রায় ডলার কনভার্ট হয়ে যাবে।

পরিশেষে আমরা আপনাদের বলতে চাই যে উপরের নির্দেশনা যদি আপনি যথাযথভাবে অনুসরণ করতে পারেন তাহলে খুব সহজে মানি এক্সচেঞ্জ করতে পারবেন। তবে মানি এক্সচেঞ্জ করার ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করবেন কেননা একদল প্রতারকচক্র সর্বদা প্রতারণার ফাঁদ পেতে বসে থাকে এ অবস্থা থেকে বাঁচার জন্য আপনি সর্বদা বাংলাদেশ ব্যাংকের কন্টাক্ট নাম্বার জোগাড় করে তাদের সাথে যোগাযোগ করার পর মানি এক্সচেঞ্জ করবেন।

Related Articles

Back to top button
Close