BankingHow to

বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ খুব স্বল্প সময়ের মধ্যে সারাদেশে ডিজিটাল ব্যাংকিং সেবায় গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে সক্ষম হয়েছে। যার কারণে বর্তমানে এই বিকাশ ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তথ্য প্রযুক্তির ছোঁয়ায় স্মার্টফোনের সহজলভ্যতার কারণে এখন আমরা বাটন ফোন ব্যবহারে তেমন আগ্রহী নয়। যার কারণে এখন আমরা সকলের হাতে একটি করে স্মার্টফোন রয়েছে।

তবে আপনি জানেন কি যখন স্মার্টফোনের ব্যবহার কম ছিল যখন মানুষ বাটন মোবাইল ফোন ব্যবহার করত তখন কিভাবে বিকাশ একাউন্ট খোলা হতো। আমাদের দৈনন্দিন ব্যবহারের টাকা লেনদেনের ক্ষেত্রে বিকাশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যার কারণে আমাদের প্রত্যেকের একটি বিকাশ অ্যাকাউন্ট থাকা জরুরি। কিন্তু অনেকে রয়েছে যাদের কাছে স্মার্টফোন থাকে না এই অবস্থায় তারা চায় নিজেরাই ঘরে বসে থেকে বিকাশ একাউন্ট খুলতে।

বিকাশ কর্তৃপক্ষ গ্রাহকদের নিরাপত্তার খাতিরেই বর্তমানে বেশ পরিবর্তন করেছে যেখানে তাদের একটি অফিশিয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়েছে যে এপ্লিকেশন শুধুমাত্র স্মার্টফোনে ব্যবহার করা সম্ভব। এরপরেও অনেক রয়েছেন যারা বিকাশ তাদের বাটন মোবাইল ফোন থেকে চালু করতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে। আজকের আলোচনার ভিত্তিতে আমরা আপনাদের জানাতে চলেছি যে কিভাবে বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খুলতে চাই তার সম্পর্কে।

সুতরাং আপনাদের যাদের জন্য এই বাটন মোবাইল দিয়ে বিকাশ একাউন্ট খোলা জরুরি মনে হয় তারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি করবেন। আমাদের দেওয়া তথ্যগুলো সংগ্রহ করার পর আপনি পরবর্তী সময়ে আপনার বাটন মোবাইল দিয়ে খুব সহজে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আমাদের দৈনন্দিন জীবনে ব্যবসায়ীক কাজে অথবা কোন কারণে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে টাকা লেনদেন করে থাকি। ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবার বদৌলতে বর্তমানে আমরা কয়েক মিনিটের মধ্যেই দেশের যে কোন প্রান্ত থেকে যে কোন পরিমাণ টাকা লেনদেন করতে পারি যদিও টাকা লেনদেনের ক্ষেত্রে বিশেষ নির্দেশনা ও ভ্যাট রয়েছে।

বাংলাদেশে যে সকল মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে তাদের মধ্যে সবচেয়ে বেশি গ্রাহক সমৃদ্ধ ও জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে বিকাশ। প্রতিদিন এই মোবাইল ব্যাংকিং কোম্পানিটি নতুন নতুন বিকাশ ব্যবহারকারীর তৈরি করছে কেননা মানুষ এই মোবাইল ব্যাংকিং নিরাপদে টাকা লেনদেন করতে পারছেন। সুতরাং আপনারা ইতিমধ্যে উপলব্ধি করতে পেরেছেন যে বিকাশ অ্যাকাউন্ট থাকা আমাদের প্রাত্যহিক জীবনে কতটা জরুরি।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্ট খুলতে সাধারণত স্মার্টফোন জরুরী হয় এ বিষয়টি সম্পর্কে আমরা সকলেই জানি কিন্তু কোন কারণে যদি আপনার কাছে হ্যান্ডসেট না থাকে অর্থাৎ স্মার্ট মোবাইল না থাকে তাহলে আপনি কি করবেন। 2004 সালের দিকে বিকাশ যখন নিজেদের মোবাইল ব্যাংকিং এর যাত্রা শুরু করে তখন বাটন মোবাইল দিয়ে বিকাশ একাউন্ট খোলা সম্ভব ছিল। তবুও বর্তমানে গ্রাহকদের নিরাপত্তার কথা ভেবে এই পদ্ধতিটি বর্তমানে পরিবর্তন করা হয়েছে।

পূর্বের নিয়ম অনুসারে কোন গ্রাহক যদি তার বাটন মোবাইল থেকে *247# ডায়াল করে তাহলে তার বিকাশ একাউন্ট চালু হয়ে যায়। এ ডায়াল করে আপনার মোবাইল থেকে ডায়াল করার পর আপনাকে চার ডিজিটের একটি পিন নম্বর সেট করতে হয়। অতঃপর আপনার পিন নম্বর সেটা হওয়ার পর আপনার বিকাশ একাউন্ট খুব সহজে চালু হয়ে গিয়েছে।

বিকাশ থেকে টাকা আয় করুন

কিন্তু আমরা অত্যন্ত দুঃখের সাথে আপনাদের জানাতে চাচ্ছি যে বর্তমানে বাটন মোবাইল দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম বন্ধ করে দেওয়া হয়েছে। তবে আপনার বাটন মোবাইলে যদি যেকোনো একটি সিম এক্টিভেট থাকে তাহলে সেই সিম টি সঙ্গে করে নিয়ে গিয়ে যেকোনো বিকাশ কাস্টমার কেয়ার অথবা বিকাশ এজেন্ট থেকে খুব সহজেই বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

উপরের আলোচনার ভিত্তিতে আপনি খুব সহজেই বিকাশ একাউন্ট কিভাবে বাটন মোবাইলে চালু করতে হয় তার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এসকল তথ্য এর বাইরে ও আপনার যদি নতুন কোন তথ্য ও বিকাশ মোবাইল ব্যাংকিং সেবা সম্পর্কে জানার থাকে তাহলে আপনি অবশ্যই নিচের কমেন্ট বক্সে তা আপনি বলতে পারেন। আমরা আপনাকে সাহায্য করার যথাসাধ্য চেষ্টা করব।

Tags

Related Articles

Back to top button
Close