Travel

পোল্যান্ড টুরিস্ট ভিসা ২০২৩ – পোল্যান্ড ট্যুরিস্ট ভিসা খরচ

আজকে আপনারা আমাদের এই আর্টিকেল থেকে জানতে পারবেন পোল্যান্ড টুরিস্ট ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য। যেমন পোল্যান্ড ভিসা পেতে আপনাকে কি কি করতে হবে। কত টাকা খরচ হবে পোল্যান্ড ভিসা প্রসেসিং করতে। এবং কতদিনের মধ্যে পাবেন এই সমস্ত সকল তথ্যগুলো আমরা বিস্তারিত আলোচনা করব এই আর্টিকেলে। যা থেকে হয়তো আপনারা খুব সহজে জানতে পারবেন পোল্যান্ড টুরিস্ট ভিসার সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো।

বর্তমানে পোল্যান্ডে বাংলাদেশের অনেক মানুষ বিভিন্ন কারণে গিয়ে থাকে। অনেকেই অনেক রকম ভিসার মাধ্যমে গিয়ে থাকে। যেমন অনেক শিক্ষার্থীরা বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসা নিয়ে পোল্যান্ডে গিয়ে সেখানকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলোতে লেখাপড়া করছে।এছাড়াও পোলান্ডে বাংলাদেশ থেকে অনেক মানুষ গিয়ে সেখানে নানান রকম কাজ করছে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যাবার ফলে।

তবে আপনারাও সেখানে টুরিস্ট ভিসায় খুব সহজে যেতে পারবেন এতে কোন জটিলতা নেই। তবে এর জন্য আপনার প্রয়োজন একটি টুরিস্ট ভিসা আর এই টুরিস্ট ভিসা করতে আপনাকে কি কি করতে হবে তা জেনে নিন আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে।

পোল্যান্ড টুরিস্ট ভিসা ২০২৩

আপনি যদি পোল্যান্ডে টুরিস্ট ভিসা নিয়েছেন সে ক্ষেত্রে আপনার প্রয়োজন হবে একটি ছয় মাস মেয়াদী পাসপোর্ট। এছাড়াও প্রয়োজন হবে ব্যাংক স্টেটমেন্টসহ আপনি অন্যান্য দেশে যদি গিয়ে থাকেন। তবে তার প্রমাণ সহ নিয়ে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে এবং আপনি আবেদনটি করার ২৮ থেকে ৩০ দিনের মধ্যেই তারা আপনাকে জানিয়ে দেবে আপনার বিষয়টি কার্যক্রম সম্পর্কে।

করনা মহামারী কারণে বেশ কিছুদিন পোল্যান্ডের টুরিস্ট ভিসা বন্ধ ছিল। যার কারণে নতুন করে আবার পোল্যান্ডের টুরিস্ট ভিসা চালু হয়েছে। এবং এক্ষেত্রে কিছু নতুন নিয়ম চালু হয়েছে। যেমন আপনি যদি করোনা ভ্যাকসিন না দিয়ে থাকেন। তবে আপনি পোল্যান্ডে যেতে পারবেন না। তাই অবশ্যই আপনাকে কর্ণা ভ্যাকসিন সম্পূর্ণ করতে হবে। এছাড়াও আরো যে সমস্ত রিকোয়ারমেন্ট গুলো আছে। সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

পোল্যান্ডের টুরিস্ট ভিসা পাওয়ার উপায়:

প্রথমত টুরিস্ট ভিসার জন্য আপনাকে আবেদন করতে হবে। এই আবেদনটি আপনি দুই ভাবে করতে পারবেন একটি অনলাইনে এবং অফলাইনে। আপনি যদি অনলাইনের মাধ্যমে পোল্যান্ডের টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে চান। সে ক্ষেত্রে পোল্যান্ডর যে কোন অ্যাপস এ প্রবেশ করে আপনাকে সেখান থেকে আবেদন করতে হবে।

এছাড়া আপনি যদি সরাসরি আবেদন করতে চান। সেক্ষেত্রে আপনাকে পোল্যান্ডের এম্বাসির সাথে যোগাযোগ করে তাদের মাধ্যমে এ ভিসার জন্য আবেদন করতে হবে। তবে আপনি যেভাবেই ভিসা করেন না কেন।

আপনাকে ভিসা প্রসেসিং এর ডেট মনে রাখতে হবে। কেননা আপনি ভিসা প্রসেসিং এর পর ৩০ থেকে ৯০ দিন এই ভিসার মেয়াদ থাকে। এবং এই ৩০ থেকে ৯০ দিনই আপনি পোল্যান্ডে এই টুরিস্ট এর মাধ্যমে এগিয়ে থাকতে পারবেন। তবে যদি আপনি ৯০ দিনের বেশি থাকতে চান। সে ক্ষেত্রে আপনাকে আবার নতুন করে নতুন রিকোয়ারমেন্ট অনুযায়ী আবেদন করতে হবে।

পোল্যান্ড টুরিস্ট ভিসা খরচ কত:

বর্তমানে আপনি যদি পোল্যান্ড ভিসা করতে চান সেক্ষেত্রে আপনার খরচ হবে 277 ডলার। নতুন রিকোয়ারমেন্ট চালু হওয়ায় বর্তমানে ২২৭ টাকার মধ্যে একটি টুরিস্ট ভিসা প্রসেসিং করা সম্ভব। তবে কোন কোন ক্ষেত্রে কম বেশি হয়ে থাকতে পারে তাই আপনারা ভালোভাবে জেনে নেবেন। আপনার টুরিস্ট ভিসা কি করতে কত টাকা খরচ হবে।

টুরিস্ট ভিসা পেতে হলে কি কি কাগজ লাগবে:

অবশ্যই আপনার ভিডিওটি প্রসেসিংয়ের জন্য প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট এর দরকার হবে। এবং যে কাগজপত্র গুলো প্রয়োজন সেগুলো মাধ্যমে আপনার ভিসাটিতে সমস্ত ডিটেলস তুলে ধরা হবে। তাই সে কাগজগুলো খুবই জরুরী তা হলো। ছয় মাস মেয়াদী পাসপোর্ট, বিমানের টিকিটের ফটোকপি, বিমানে ফিরে আসা টিকিটের ফটোকপি, হোটেল বুকিং এর ফটোকপি, ব্যাংক স্টেটমেন্ট এর ফটোকপি এবং অন্যান্য দেশে ট্রাভেল করেছেন তার প্রমান।

তো এই সমস্ত কাগজপত্র গুলো খুবই ইম্পোর্টেন্ট টুরিস্ট ভিসা প্রসেসিং এর ক্ষেত্রে। তাই আপনারা যদি টুরিস্ট ভিসা করতে চান। তবে তার আগেই এই কাগজপত্র গুলো সংগ্রহ করে রাখবেন।

Tags

Related Articles

Back to top button
Close