Health

মেডিকেল রিপোর্ট চেক সৌদি অনলাইন – সৌদির মেডিকেল রিপোর্ট ডাউনলোড করুন

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সৌদিআরব সবচেয়ে বেশি উন্নত হওয়ার কারণে এ দেশে প্রতিবছর লক্ষ লক্ষ বাংলাদেশি নিজেদের কর্মের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে পাড়ি জমাচ্ছেন। সৌদি আরবে গমনের পূর্বে বেশ কিছু নিয়ম রয়েছে যার প্রতিটি প্রবাসীকে অবশ্যই পালন করতে হবে। আপনারা যারা সৌদি আরবের যেতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই দেয় বর্তমান সৌদি সরকার করণা মহামারীর কারণে বিশেষ ব্যবস্থা চালু করেছে। দেশের স্বাস্থ্য ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনেন করার জন্যই স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সৌদি আরবের সরকার নতুন নির্দেশনা অনুযায়ী প্রত্যেক প্রবাসীকে মেডিকেল রিপোর্ট চেক করার মাধ্যমে দেশের প্রবেশ করতে দেয়া হবে।

এই ঘোষণার পর বাংলাদেশ থেকে যেসকল প্রবাসীরা সৌদি আরবে কাজের উদ্দেশ্যে গমন করতে চায় তারা অনেক বেশি নড়েচড়ে উঠে যায় কেননা তাদের এখন মেডিকেল রিপোর্ট করতে হবে। যদিও পূর্বে সৌদি আরবে যাওয়ার জন্য আপনাকে মেডিকেল রিপোর্ট চেক করার পরে তা দিয়েই আপনাকে যদি ফিট হতে পারেন তাহলে বিদেশ গমন করতে পারবেন। তবে বর্তমানে সৌদি আরব সরকার কর্তৃক এ বিষয়টি আরো বেশি জোরদার করা হয়েছে যার কারণে অনেকেই এখন মেডিকেল রিপোর্ট চেক করতে চান।

কিন্তু দুঃখের বিষয় এই যে আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা সৌদি আরবে যাওয়ার পূর্বে মেডিকেল রিপোর্ট কিভাবে চেক করতে হয় তার সম্পর্কে অবগত নন। ঐ সকল ব্যক্তিদের জানানোর উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা মেডিকেল রিপোর্ট চেক সৌদি আরব কিভাবে অনলাইনের মাধ্যমে করবেন তা সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করতে চলেছে।

জিসিসি গামকা মেডিকেল রিপোর্ট চেক

মধ্যপ্রাচ্যের 6 টি দেশ যেমন সৌদি আরব সংযুক্ত আরব আমিরাত কাতার কুয়েত বাহরাইন ওমান এসকল দেশে যাত্রীদের মেডিকেল রিপোর্ট কে এক কথায় গামকা রিপোর্ট বলা হয়। আপনি যদি দেশের যেকোনো একটি দেশে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে গামকা মেডিকেল রিপোর্ট চেক করাতে হবে। অতএব গামকা মেডিকেল রিপোর্ট চেক করা GCC মেডিকেল রিপোর্ট চেক বলা হয়।

জেসিসি আওতাভুক্ত দেশে যারা কাজের জন্য যায় তারা অবশ্যই এই রিপোর্ট চেক করাতে হবে কারণ হলো বিদেশে যারা কাজের জন্য যাবে কে কোন অবস্থায় থাকবে কারো কোন রোগ আছে কিনা এবং কোন ধরনের রোগে আক্রান্ত কিনা তা যাচাই করার পরে তাদের একসাথে থাকার ব্যবস্থা করা হয়।

Screenshot-2022-08-20-at-8-46-49-AM

  • মেডিকেল রিপোর্ট চেক করার উদ্দেশ্যে আপনাকে প্রথমেই https://v2।gcchmc।org/medical-status-search/ ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • মেডিকেল রিপোর্ট চেক অপশনে ক্লিক করুন।
  • আপনার সামনে একটি ফাঁকা ফ্রম উপস্থিত হবে যেখানে আপনাকে উপযুক্ত তথ্য প্রদান করুন।
  • আপনি চাইলে পাসপোর্ট নাম্বার অথবা জাতীয় পরিচয় পত্র নম্বর দিবেন আপনার মেডিকেল টেস্ট রিপোর্ট যাচাই করতে পারেন।
  • আপনার জাতীয় তা নির্বাচন করুন।
  • ক্যাপচা কোড যথাযথভাবে সমাধান করে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • পরিশেষে আপনি খুব সহজেই আপনার মেডিকেল রিপোর্ট যাচাই করতে পারবেন।
  • ডাউনলোড অপশনে ক্লিক করা মাত্রই আপনার মেডিকেল রিপোর্টে ডাউনলোড হয়ে যাবে এবং আপনি তা প্রিন্ট আউট করতে পারবেন।

সৌদি আরব মেডিকেল চেক কোথায় করাবেন?

অনলাইনের মাধ্যমে শুধুমাত্র আপনি সৌদি আরবের মেডিকেল রিপোর্ট পেতে পারেন কিন্তু এখন আপনাকে জানতে হবে যে কোথা থেকে আপনাকে মেডিকেল চেকআপ করা হয়। আপনি বাংলাদেশের সকল সরকারি বেসরকারি হাসপাতালে গিয়ে সৌদি আরবের মেডিকেল চেক করার সুযোগ পাবেন না কেননা বিদেশে যাওয়ার জন্য বেশকিছু মেডিকেল চেকআপ করার ব্যবস্থা করা হয়েছে।

আপনি চাইলে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে 26 টি গামকা মেডিকেল চেক করার স্থান রয়েছে সেখানে যোগাযোগ করতে পারেন। আপনি যদি চট্টগ্রামের বাসিন্দা হয়ে থাকেন তাহলে চট্টগ্রামের যে 6 টি গামকা মেডিকেল চেকআপ সেন্টার রয়েছে সেখানে আপনার স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন। উপরের বর্ণিত এসকল মেডিকেলে গিয়ে আপনাকে প্রথমেই স্লিপ সংগ্রহ করতে হবে কেননা এই স্লিপ নম্বর ব্যবহার করে পরবর্তীতে আপনি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

Related Articles

Back to top button
Close