Earn Money

স্টক ব্যবসা – কম পুঁজিতে লাভজনক স্টক ব্যবসা

আপনি যদি একটি লাভজনক ব্যবসা খুঁজে থাকেন। তাহলে আমি আপনাকে বলতে পারি সব থেকে বেশি লাভ জনক ব্যবসা হল স্টক ব্যবসা। আমরা অনেকেই স্টক ব্যবসা সম্পর্কে জানি এবং অনেকেই এই স্টক ব্যবসা সম্পর্কে কিছু জানিনা। তবে যে সমস্ত ব্যক্তির স্টক ব্যবসা শুরু করার কথা ভাবছেন। এবং এসব ব্যক্তিরা স্টক ব্যবসা সম্পর্কে কিছুই জানেন না। তাদের দুই ধরনের মানুষের জন্যই এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

কেননা আপনারা যারা স্টক ব্যবসা শুরু করার কথা ভাবছেন। তারা জানতে পারবেন ব্যবসাটি করার পদ্ধতি। এবং যারা এই স্টক ব্যবসা সম্পর্কে জানেনা তারা এই ব্যবসাটি সম্পর্কে বিভিন্ন রকম তথ্য জানতে পারবে। যে তথ্যগুলো অনুযায়ী পরবর্তী সময়ে আপনারা এই স্টক ব্যবসা শুরু করতে পারেন। তবে আপনাদেরকে জানতে হবে স্টক ব্যবসা কি। বা কিভাবে এই ব্যবসাটি করা হয়। তাই নিচের দেয়া সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন। স্টক ব্যবসা সম্পর্কিত আপনার অজানা তথ্য।

স্টক ব্যবসা কি:

অনেকে হয়তো জানে না স্টক মানে কি। স্টক মানে হল গুদামজাতকরণ। স্টক ব্যবসা বিভিন্ন পণ্য নিয়ে করা যায়। বিশেষ করে খাদ্য পণ্য নিয়ে বেশি স্টক ব্যবসা করে থাকে বিভিন্ন মানুষ যেমন,,চাল, ডাল, তেল এছাড়াও বিভিন্ন রকম সবজি যেমন আলু এ সমস্ত আরও বিভিন্ন পণ্য কিনে একটি নির্দিষ্ট সময় পরে বেশি দামে বিক্রি করায় হল স্টক ব্যবসা।

উদাহরণস্বরূপ আপনি যদি ১০ লিটার সোয়াবিন তেল কিনে রাখেন। এবং পরবর্তীতে যে সময়ে তেলের দাম বাড়বে সেই সময় যদি আপনি তেল গুলো বিক্রি করে থাকেন। সে ক্ষেত্রে আপনি অনেক পরিমাণ লাভবান হতে পারবেন যা সাধারণত স্টক ব্যবসা নামে পরিচিত।এতক্ষণে হয়তো স্টক ব্যবসা সম্পর্কে জানতে পেরেছেন। তবে এবার আপনাদেরকে জানতে হবে স্টোক ব্যবসা করার পদ্ধতি। বা কি উপায়ে ব্যবসাটি নিয়ন্ত্রণ করা যায় এ সমস্ত বিষয়গুলো জেনে নিন।

স্টক মালের ব্যবসা শুরু করার উপায়:

যে কোন মানুষ এই স্টক ব্যবসা করতে পারে। তবে শুধুমাত্র যদি তার ট্রেড লাইসেন্স থাকে সেক্ষেত্রে এই ব্যবসাটি তার জন্য খুবই সহজ হয়ে যাবে। স্ট্রক ব্যবসাটি এমন একটি ব্যবসা। যাতে শারীরিক পরিশ্রম এর চাইতে মানসিক পরিশ্রম বেশি প্রয়োজন হয়। তাই এই ব্যবসাটি করতে সতর্কতা এবং সঠিক পরিকল্পনা প্রয়োজন হয়। আপনি যদি সঠিক পরিকল্পনার মাধ্যমে স্টক ব্যবসা পরিচালনা করেন সেক্ষেত্রে আপনি খুব সহজেই লাভবান হতে পারবেন।

তাই স্টক ব্যবসা করতে এই সমস্ত ধ্যান ধারণা বা কর্মকাণ্ডগুলো সম্পর্কে আপনাকে জানতে হবে। তাই পূর্বে যে সমস্ত ব্যক্তির রাষ্ট্রব্যবসা করে আসছেন তাদের মাধ্যমে আপনি যোগাযোগ করে সম্পর্কে ভালোভাবে আইডিয়া নিতে পারেন। কিভাবে আপনি সঠিক পদ্ধতিতে ব্যবসাটি পরিচালনা করবেন সেই সম্পর্কেও বিভিন্ন তথ্য সংগ্রহ করুন। যাতে করে আপনিও তাদের মতন স্টক ব্যবসায়ী সফলতা অর্জন করতে পারেন।

স্টক মালের ব্যবসার আইডিয়া:

আপনাদেরকে আগে ও বলেছি স্ট্রোক ব্যবসা আপনি বিভিন্ন পণ্য নিয়ে করতে পারবেন। যে পণ্যগুলোর দাম প্রতিনিয়তই ওঠানামা করে থাকে এই সমস্ত পণ্য নিয়ে স্টক ব্যবসা করা খুবই ভালো হবে। তাই যে সমস্ত পণ্য নিয়ে আপনি খুব সহজে লাভবান হবেন এ সমস্ত পণ্য নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করছি।

আলুর স্টক ব্যবসা: আমরা সকলেই জানি আলু সাধারণত শীতকালে উৎপাদন হয়। যা সারা বছর এই শীতকালে উৎপাদিত আলোয় সাধারণ মানুষ খেয়ে থাকে।

আলু এমন একটি সবজি যা সহজেই পচন ধরে না। যার কারণে দীর্ঘদিন আলু স্ট্রক করে রাখা সহজ হয়। এবং প্রতিটি মানুষের কম বেশি আলো খেয়ে থাকে যার কারণে আলুর চাহিদা বাংলাদেশে অনেক। তাই আপনি যদি এই আলুর স্টোক ব্যবসা করতে চান। সেক্ষেত্রে আপনাকে শীতকালে উৎপাদিত আলু কিনে নিতে হবে। শীতকালে যে সময় আলু উৎপাদন করা হয় সে সময় আলুর দাম অনেক কম থাকে। 

তাই আপনি যদি আলুর মৌসুমে বেশি করে আলু কিনে রাখেন। সে ক্ষেত্রে আপনি সারা বছর ধাপে ধাপে এ আলো গুলো বিক্রি করতে পারবেন বেশি টাকা দামে। এবং খুবই ভাল পরিমান লাভবান হতে পারবেন। এছাড়া আরো বেশ কিছু পণ্য নিয়ে আপনারা স্টক ব্যবসা করতে পারেন যেমন,,,ধান বা চাল,গম, ভুট্টা,খেজুর,বাদাম এছাড়াও সিগারেট সহ আরো বেশ কিছু পণ্য নিয়ে খুব সহজে স্টক ব্যবসা করা যায়।

Related Articles

Back to top button
Close