Technology

টিপি লিংক রাউটার পাসওয়ার্ড পরিবর্তন | 192.168 0.1 পাসওয়ার্ড পরিবর্তন

বর্তমান যুগ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের যেকোন মানুষের সাথে মুহূর্তের মধ্যে যোগাযোগ স্থাপন করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ইন্টারনেট। ইন্টারনেট আমরা বিভিন্ন ভাবে আমাদের মোবাইলে অথবা কম্পিউটারে ব্যাবহার করে থাকি। মোবাইল গুলোতে সাধারণত বাংলাদেশের সকল টেলিকম অপারেটর রয়েছে তাদের ইন্টারনেট অফার গুলো আমরা ব্যবহার করে থাকি অথবা বিভিন্ন ধরনের প্যাকেজ অ্যাক্টিভেট করে তা ব্যবহার করি।

অন্যদিকে কম্পিউটার অথবা মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার জন্য বর্তমানে বিভিন্ন ধরনের রাউটার তৈরি করা হয়েছে যার মাধ্যমে এখন সহজেই ইন্টারনেট ব্যবহার করা যায়। বাংলাদেশের বেশ কিছু জনপ্রিয় রাউটার ইলেকট্রনিক্স কোম্পানি রয়েছে যারা প্রতিনিয়ত স্বল্প দামে ভালো রেঞ্জের রাউটার বাজারে প্রকাশ করছে। টিপি লিনক বাংলাদেশের মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি রাউটার কোম্পানির রাউটার দেশের প্রতিটি ঘরে ঘরে পৌঁছে গিয়েছে।

টিপি লিংক এর একটি নির্দিষ্ট ব্র্যান্ড হওয়ার কারণে ব্যবহারকারীরা দীর্ঘ সময় ধরে এ কোম্পানির রাউটার গুলো ব্যবহার করেন কিন্তু কোন ভুল ভবিষ্যৎ যদি আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যায় বা কোন কারনে আপনার পাসওয়ার্ড গোপনে একটা জিনিস তা যদি হয়ে যায় তাহলে আপনি তা পরিবর্তন করতে চান।

কিন্তু দুঃখের বিষয় এই যে আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা টিপি লিংক রাউটার ব্যবহার করা সত্ত্বেও কিভাবে তার পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় তার সম্পর্কে অবগত নন। তবে চিন্তার কোন কারণ নেই আপনি যদি টিপি লিংক রাউটার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার জন্য আমরা এখানে কিভাবে টিপি লিংক রাউটার এর পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় তা উল্লেখ করেছি।

TP Link পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

রাউটারের পাসওয়ার্ড আমাদের দৈনন্দিন ব্যবহারের গুরুত্বপূর্ণ একটি জিনিস। আপনি আপনার বাড়িতে অথবা ব্যবসায়িক প্রতিষ্ঠানে একটি রাউটার প্রতিষ্ঠা করে তার থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। আপনার রাউটারে একটি নির্দিষ্ট পাসওয়ার্ড ব্যবহার করা হয় যে পাসওয়ার্ডটি অন্যের মাঝে শেয়ার না করে থাকে। পাসওয়ার্ড একটি গুরুত্বপূর্ণ ও গোপনীয় জিনিস হওয়ার কারণে আমরা তা অনেক শক্তিশালী করে রাখি।

ভুলবশত আপনার টিপি লিংক রাউটার এর যদি পাসওয়ার্ড কোন ব্যক্তি জেনে ফেলে এ অবস্থায় আপনি অবশ্যই চাইবেন তারা যাতে ইন্টারনেট ব্যবহার করতে না পারে। যার কারণে আপনাকে অবশ্যই জানতে হবে যে টিপি লিনক এর পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করতে হয় এই সম্পর্কে। নিচের অংশে আমরা আপনাদের জন্য টিপি লিংক এর পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সুষ্ঠুভাবে আলোচনা করেছে যা অনুসরণ করলে আপনি সহজেই তা বের করতে পারবেন।

  • প্রথমে আপনার মোবাইলের ইন্টারনেট কানেকশন চালু করুন।
  • একটি ব্রাউজার চালু করে সেখানে আপনাকে টিপি লিংক রাউটার আইপি অ্যাড্রেস রয়েছে তা লিখে প্রবেশ করতে হবে।
  • আপনার TP-Link রাউটারের সাথে কানেকটেড অবস্থায় ব্রাউজার থেকে নিচের আইপি এড্রেসে প্রবেশ করুন:
    http://192.168.0.1
  • আপনার সামনে একটি ইন্টারফেস আসবে সেখানে আপনাকে আইডি ও পাসওয়ার্ড প্রদান করতে বলা হবে আপনি দুইটি স্থানেই Admin টাইপ করে পরবর্তী অপশন এ প্রবেশ করুন।
  • মেনু থেকে Wireless 2।4Ghz এ ক্লিক করুন।
  • Wireless Security তে ক্লিক করুন।
  • এখানে PSK Password বক্সে আপনার পাসওয়ার্ডটি দিয়ে নিচের Save বাটনে ক্লিক করুন।
  • মেনু থেকে Wireless ৫Ghz এ ক্লিক করুন।
  • Wireless Security তে ক্লিক করুন।
  • এখানে PSK Password বক্সে আপনার পাসওয়ার্ডটি দিয়ে নিচের Save বাটনে ক্লিক করুন।
  • এবার Logout করে বের হয়ে আসুন।

উপরের দেওয়া নির্দেশনা যদি আপনি যথাযথভাবে অনুসরণ করতে পারেন তাহলে আপনারা অবশ্যই টিপি লিংক পাসওয়ার্ড খুব সহজে পরিবর্তন করতে পারবেন। তবে মনে রাখবেন যখন আপনি পাসওয়ার্ড পরিবর্তন করবেন তখন অবশ্যই আপনার রাউটারের সাথে ইন্টারনেট কানেক্টেড থাকতে হবে। ওয়াইফাই এর পাসওয়ার্ড সংক্রান্ত যেকোন তথ্য সম্পর্কে জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

Related Articles

Back to top button
Close