Earn Money

২০০০ টাকায় ব্যবসা আইডিয়া ২০২৪ – বড়লোক হওয়ার উপায়

2000 টাকা দিয়ে ব্যবসা শুরু করা অনেকের কাছে কঠিন মনে হলেও সত্যি কথা বলতে আপনার মনে যদি মনে থাকে তাহলে আপনি বিনামূল্যে ব্যবসা শুরু করতে পারবেন। বর্তমান এ যুগে চাকরি পাওয়া অনেক বেশি কঠিন হয়ে দাঁড়িয়েছে অনেক শিক্ষার্থীরা তাদের গ্র্যাজুয়েশন শেষ করার পরেও চাকরি খুঁজে পাচ্ছেন না এই অবস্থায় তারা চরম হতাশার মধ্যে কাটাচ্ছেন।

তবে আপনার মধ্য দিয়ে চাকরি করার চিন্তাভাবনা না থাকে তাহলে আপনার জন্য ব্যবসা আইডিয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ব্যবসা শুরু করার ক্ষেত্রে মূলধন সবচেয়ে বেশি সহায়ক হিসেবে কাজ করে তবে আপনার যদি কম হয়ে থাকে অর্থাৎ 2003 হাজারের বেশি থাকে তাহলে ব্যবসা শুরু করার একটি অবস্থানে রয়েছেন।

আজকের মাধ্যমে আমরা আপনাদের জন্য 2000 টাকার মধ্যে যে সকল ব্যবসা গুলো শুরু করা যায় তার তালিকা প্রকাশ করেছে এবং কিভাবে তা শুরু করবেন তা সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছে। সুতরাং আপনি অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং আমাদের এখান থেকে গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহ করবেন।

২ হাজার টাকার ব্যবসা

চাকরি খুঁজে হতাশাই পড়ার চেয়ে একটি নতুন ব্যবসা শুরু করা অনেকটাই সহজ। বাংলাদেশে ব্যবসা লাভজনক একটা ইনকামের উৎস যার কারণে সেটা আপনার নির্ভর করে আপনি কি ধরনের ব্যবসা শুরু করবেন তার ওপর। ব্যবসা শুরু করার ক্ষেত্রে আপনার একটি সুনির্দিষ্ট প্রয়োজনে পাশাপাশি দরকার মোটা অংকের মূলধন। তবে অনেক ক্ষেত্রে আপনার মূলধন কম থাকলে কোন ধরনের সমস্যা হয় না কেননা ছোট ছোট ব্যবসা করে বর্তমানে অনেকেই বড় ব্যবসায়ী হতে পারেন।

১০০০ ঢাকার সেরা ব্যাবসা আইডিয়া

স্কিন এন্ড হেয়ার কেয়ার

আর্টিফিশিয়াল ক্রিম সাবান এসবের থেকে আজকাল সবার হোমমেড স্কিন কেয়ার এর প্রতি আকর্ষণ রয়েছে বেশি কারও না এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। স্কিনের বিভিন্ন ধরনের সমস্যার জন্য এখনকার সব মেয়েরা বিভিন্ন রকমের স্কিন কেয়ার এর সন্ধান করে থাকেন। অন্যদিকে চুল পড়ার সমস্যা রয়েছে যার কারণে এ সমস্যা থেকে বের হওয়ার জন্য তারা বিভিন্ন ধরনের চুল পড়া বন্ধ করার হেয়ার কেয়ার খুঁজে চলেছেন।

সুতরাং আপনি যদি ঘরে তৈরি হেয়ার ফল বিক্রি করে একবার মার্কেটপ্লেসে নিজের অবস্থান পাকাপোক্ত করতে পারেন তাহলে আপনি সেখান থেকে বিজনেস করেন লাভজনক ব্যবসা দাঁড় করাতে পারবেন। সুতরাং আপনার যদি এ বিষয়ে সামান্যতম অদক্ষতা থেকে থাকে তাহলে এই সুযোগটি কাজে লাগাতে পারেন।

চায়ের পাতার ব্যবসা

বাংলাদেশের গ্রাম অঞ্চল থেকে শুরু করে শহরের প্রতিটি এলাকায় ব্যাপক চাহিদা রয়েছে। আমরা সকালবেলা ঘুম থেকে উঠে এক কাপ চা খেতে পছন্দ করি। তবে আপনি জানেন কি এটা শুধুমাত্র আমাদের পার্বত্য অঞ্চল গুলোতে উৎপাদন করা হয় যার ফলে এইযে প্রত্যন্ত অঞ্চলে যে সকল ব্যবসায়ী রয়েছেন তারা প্রচুর টাকা দিয়ে সংগ্রহ করেন।

৫০০০ম টাকার ব্যবসা

আপনার বাসা যদি সিলেট বা পার্বত্য অঞ্চলে হয়ে থাকে তাহলে খোলা চায়ের পাতা পাইকারি দামে যেকোনো পাইকারি দোকানের কাছে পেয়ে যাবেন। চা পাতা কিনে ত্যাগ করতে 25 গ্রাম এক টাকা খরচ করতে হয় আপনি এ ব্যবসায় প্রথমে যদি 2000 টাকা দিয়ে শুরু করে থাকেন তাহলে খুব স্বল্প সময়ের মধ্যে ব্যবসাটাকে লাভজনক অবস্থায় নিয়ে যেতে পারবেন।

মাস্ক এর ব্যবসা

2019 সাল থেকে সারা বিশ্বব্যাপী করোনাভাইরাস এর উদ্যোগ গতির কারণে বাংলাদেশ সরকার ও স্বাস্থ্য বিভাগ কর্তৃক সবাইকে মাক্স ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়েছে। যার কারণে এখন আমরা যারা ঘর থেকে বিভিন্ন কাজে বের হয়ে থাকি তারা অবশ্যই মাক্স পরিধান করে বের হয়। বর্তমান পরিস্থিতিতে মাক্স এত বেশি চাহিদা রয়েছে যে আপনি এই ব্যবসাটা শুরু করতে পারেন।

সার্জিক্যাল মাক্স মাত্র দুই টাকা দিয়ে পাইকারি দামে ক্রয় করে আপনি সর্বোচ্চ 20 টাকা দামে বিক্রি করতে পারবেন। অন্যদিকে কাপড়ের বিভিন্ন ডিজাইন করা মাছ আপনি বাড়িতে নিজে হাতে বানিয়ে তা বাজারে বিক্রি করলে ইনকাম আপনার অনেক বেশি হবে। বর্তমানে মাক্স আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে যার কারণে আপনারা চাইলে মাছকে ব্যবসা শুরু করে একটি লাভজনক প্রতিষ্ঠান তৈরি করতে পারেন।

পুরনো বই বিক্রি

বই আমাদের সর্বোত্তম বন্ধু যার কারণে আমরা বই পড়তে অনেক বেশি ভালোবাসি। একাডেমিক বইয়ের পাশাপাশি বিভিন্ন লেখকের এর বই সারাদেশের মানুষ বিভিন্ন অনলাইন-অফলাইন মাধ্যমিক থেকে ক্রয় করে থাকে। আপনার যদি একটি বড় ধরনের ফেসবুক গ্রুপ অথবা পেজ থেকে থাকে তাহলে আপনি সেটাকে ব্যবহার করে অনলাইনে পুরনো বই বিক্রি করতে পারেন। ছাত্র-ছাত্রীর যদি শ্রেণীর পরীক্ষা শেষ হয়ে যায় আপনি তার থেকে বইটি ক্রয় করবেন এবং আপনার ফেসবুক পেজ অথবা গ্রুপের মাধ্যমে এই বইটি বিক্রি করার বিজ্ঞাপন দিবেন। এক্ষেত্রে আপনার পুরনো বই বিক্রি করে ইনকাম হতে পারে।

আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি আপনাদের শুধুমাত্র ব্যবসায়িক আইডিয়া দেওয়ার। কিভাবে ব্যবসা শুরু করবেন তার সম্পর্কে আমরা আপনাদের ধারণা দিয়েছি কিন্তু ব্যবসাতে আপনাকে পরিশ্রম ও ধৈর্য প্রদান করতে হবে। আপনি যদি ধৈর্যের সাথে নিজের পরিশ্রমের কাজে লাগিয়ে কাজ করে যান তাহলে স্বল্প সময়ের মধ্যে একজন সফল ব্যবসায়ী হতে পারবেন।

Tags

Related Articles

Back to top button
Close