Travel

বাংলাদেশ থেকে মাল্টা যাবার উপায়

আজকে আমরা এই আর্টিকেলে প্রকাশ করতে যাচ্ছি। বাংলাদেশ থেকে মালটা যাবার উপায় নিয়ে। আপনারা হয়তো অনেকেই বাংলাদেশ থেকে মাল্টা যাওয়ার জন্য ভাবছেন। তবে আপনারা অনেকেই জানেন না মাল্টা যেতে আপনাদের কি কি করতে হবে অথবা আপনাদের কি কি পদ্ধতি অবলম্বন করতে হবে বা কত টাকা খরচ হবে মালটা যেতে।

তো তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। আপনারা এই আর্টিকেল থেকেই খুব সহজভাবে জানতে পারবেন মাল্টা কিভাবে যাবেন। এবং মাল্টার যেতে হলে কি কি প্রয়োজন তার সম্পর্কে।

বাংলাদেশ থেকে মাল্টা:

আপনি বাংলাদেশ থেকে মাল্টা খুব সহজে যেতে পারবেন। তবে মালটা যেতে হলে আপনাকে অনেক রকম পদ্ধতি অবলম্বন করতে হবে যেগুলো ছাড়া আপনি মালটাকে কখনো যেতে পারবেন না। মালটাতে যেতে আপনার প্রথমত একটি উদ্দেশ্য থাকতে হবে যে উদ্দেশ্যের মাধ্যমে আপনি মালডাতে যাবেন। অনেকে অনেক রকম উদ্দেশ্যে মালটা গিয়ে থাকে যেমন অনেকে আছে যারা ওয়ার্ক পারমিট হয়ে যায় গিয়ে থাকে এছাড়াও অনেকেই মালটাতে টুরিস্ট ভিসায় গিয়ে থাকে শুধুমাত্র দেশটি ভ্রমণের উদ্দেশ্যে।

তবে আপনি যে কারণে যাবেন তার একটি উদ্দেশ্য থাকতে হবে এবং সেই উদ্দেশ্য অনুযায়ী আপনাকে কাজ করতে হবে। মাল্টা যেতে চাইলে প্রথমত আপনাকে একটি পাসপোর্ট তৈরি করতে হবে যে পাসপোর্টটি তৈরি করতে আপনার খুব একটা ঝামেলা হবে না। তবে এরপরে যেটা করতে হবে সেটা হল ভিসা আপনি মালটা যাবার ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটা হল ভিসা। আপনি কি কারনে মালটাই যাচ্ছেন এবং সেখানে কতদিন থাকবেন সেই সমস্ত ডিটেলস ভিসায় উল্লেখ থাকবে যার কারণে ভিসাটি খুবই গুরুত্বপূর্ণ।

মাল্টা ভিসার আবেদন:

আপনি যদি মালটায় যেতে চান তবে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। কেননা ভিসা হল একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস ভিসা ছাড়া আপনি কোন দেশে যেতে পারবেন না। তবে অনেকে আছেন যারা দেশের সম্পর্কে কিছু জানেনা বা ভিসা কিভাবে আবেদন করতে হয় তার সম্পর্কেও জানেন না।

আপনি যদি বিষের জন্য আবেদন করতে চান সে ক্ষেত্রে আপনি সরকারি এবং বেসরকারি মাধ্যমে আবেদনটি করতে পারবেন। আপনি যদি সরকারিভাবে মাল্টায় গিয়ে থাকেন বা সরকারি এম্বাসের মাধ্যমে আবেদন করতে চান। সেক্ষেত্রে আপনাকে বাংলাদেশ এর বোয়েসেল অথবা বি এম আই টির সাথে যোগাযোগ করতে হবে। এবং তাদের মাধ্যমেই আপনি মাল্টার ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও বাংলাদেশে অনেক বেসরকারি এম্বাসি রয়েছে। যেগুলো বিভিন্ন দেশের ভিসা সংক্রান্ত কাজ করে থাকে।

আপনি সেই সকল এম্বাসির মাধ্যমেও মালটা ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে আপনি যেখান থেকেই আবেদনটি করেন না কেন।আপনার দরকারি কিছু কাগজপত্রের প্রয়োজন হবে। যেগুলো ছাড়া ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তাই নিচে দেয়া তথ্য অনুযায়ী জেনে নিন ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলো কি কি।

প্রয়োজনীয় কাগজপত্র:

মাল্টা ভিসার জন্য আবেদন করতে কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। যে কাগজপত্র গুলো মাধ্যমে আপনার যোগ্যতা প্রমাণ পাবে আপনি কতটুকু যোগ্য মালটাই যাবার জন্য। সেই সকল তথ্যগুলো এই কাগজগুলো থেকে নেয়া হয়। তাই জেনে নিন কি কি কাগজ প্রয়োজন মালটা ভিসা প্রসেসিং এর জন্য।

  • একটি ভ্যালিড পাসপোর্ট
  • ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট এর ফটোকপি
  • এনআইডি কার্ডের ফটোকপি
  • পাসপোর্ট সাইজের ৪ কপি ছবি

এছাড়াও আরো কিছু কাগজপত্রের প্রয়োজন হতে পারে। তাই আপনারা যেই এম্বাসির মাধ্যমে আপনারা ভিসা টি করার জন্য ভাবছেন। তাদের কাছ থেকে ভালোভাবে জেনে নেবেন নতুন কোন কাগজের প্রয়োজন হবে কিনা। এবারেও যদি কোন কাগজপত্র প্রয়োজন হয় তবে সেগুলো সংগ্রহ করে রাখুন এবং ভিসা প্রসেসিং এর জন্য এই কাগজগুলো তাদেরকে জমা দিন। তারপর আপনার এই কাগজগুলোর উপর ভিত্তি করে আপনার ভিসা টি তৈরি হবে।

এরপর আপনার ভিসাটি যদি প্রসেসিং হয়ে যায় বা ভিসা যদি তৈরি হয়ে যায়। তবে আপনি আপনার সুবিধা অনুযায়ী বিমানের টিকিট সংগ্রহ করে মাল্টাই যেতে পারবেন। তবে অবশ্যই পাসপোর্ট এবং ভিসা ছাড়া আপনি কখনোই কোন দেশে যেতে পারবেন না। তাই এই দুইটা জিনিস খুবই গুরুত্বপূর্ণ।

Related Articles

Back to top button
Close