Transfer

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট চেক করার পদ্ধতি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হলো বাংলাদেশের জাতীয় পতাকাবাহী একটি বিমান সংস্থা। ঢাকা কুর্মিটোলাই অবস্থিত এই বিমান সংস্থাটির প্রধান কার্যালয়। যা বলাকা ভবন নামে পরিচিত। বর্তমানে এই বাংলাদেশি বিমান সংস্থার বহরে ১৮টি বিমান রয়েছে। যেগুলো পুরো বিশ্বে ২৪টি দেশের সাথে বিমান পরিচালনা করে আসছে।

এবার বাংলাদেশ এয়ারলাইন্স সংস্থাটি বাংলাদেশের একমাত্র সংস্থা। যার মাধ্যমে মানুষের যাতায়াতের বা বিমান সেবায় অনেক সুবিধা। প্রতিনিয়তই এ দেশের মানুষ এই সংস্থার মাধ্যমে বিমান সেবা নিয়ে আসছেন। আপনারা হয়তো নানান কাজে বিশ্বের নানান দেশে যাতায়াত করে থাকেন। তাই আপনার জন্য এই সংস্থাটি একটি ভালো মাধ্যম। যার মাধ্যমে আপনারা তাদের বিমানের সেবা নিতে পারে।

আপনারা হয়তো সকলেই জানেন বিমানের সেবা নিতে হলে,,প্রথমত আপনাকে টিকিট সংগ্রহ করতে হবে। অবশ্যই টিকিটটি আপনি পেয়ে থাকবেন,,, এ সংস্থার অফিসে। যে অফিস বিমানগুলো পরিচালনা করে আসছে। যে সকল ব্যক্তি এই সংস্থার মাধ্যমে টিকিট নিতে ইচ্ছুক বা যারা এই সমস্ত থেকে টিকিট নিয়েছেন। তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করতে চলেছি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট চেক করা পদ্ধতি। যেই পদ্ধতিটি প্রতিটি মানুষেরই জেনে রাখা উচিত। আপনার হয়তো কখনো ভেবে দেখেননি বিমানের টিকিট করে দেখা উচিত। বা হয়তো ভাবছেন কিভাবে টিকিট চেক করবেন। তাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট চেক করতে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি ভালোভাবে পড়ে নিন।

প্রথমে আপনাদের জানা উচিত বিমানের টিকিট কেন চেক করবেন। আমরা প্রায় সময় অনেক প্রতারণার কথা শুনে থাকি। ঠিক তেমনি আপনি যেই টিকিটটি করার জন্য বিমান সংস্থার অফিসে যাচ্ছেন। সেখানে সেই সংস্থার কর্মকর্তা ছাড়াও অনেক অসাধু ব্যক্তি প্রতিনিয়তই ঘোরাফেরা করে থাকে। যার লক্ষ্য মানুষকে প্রতারণা করা। যেভাবে প্রতারণা করতে পারে,, সেটা হল আপনি টিকিট করার জন্য সে অফিসে গেছেন।এবং সেই মানুষটি আপনাকে টিকিট করে দেয়ার প্রতিশ্রুতি দেবে। 

এবং তার বিনিময়ে আপনার থেকে কম টাকায় টিকিট করে দেয়ার আশা দিয়ে,, আপনাকে একটি নকল টিকিট দিতে পারি। যে টিকিটটি কোন কাজে আসবে না। তাছাড়াও আপনি যে টিকিটটা করেছেন। সে টিকিটের নানান রকম ভুল হয়ে থাকতে পারে। যেগুলো আপনি বা সে সংস্থা কর্মকর্তারা বুঝতে পারেনি। অনেক সময় টিকিটের সময় তারিখ বা নামের জায়গায় ভুল হয়ে থাকে। এ সকল ভুলগুলো চেক করার ফলে বুঝতে পারবেন। তাই বিমানের টিকিট চেক করা খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ।

জেনে নিন বিমানের টিকিট চেক করার পদ্ধতি:

  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট চেক করতে প্রথমে আপনাকে একটি মোবাইল ফোন বা কম্পিউটার ডেক্সটপ দ্বারা একটি ব্রাউজারে প্রবেশ করতে হবে। 
  • ইন্টারনেটে নানা রকম ব্রাউজার আপনি দেখেছেন। আপনি আপনার পছন্দ অনুযায়ী ব্রাউজারে ঢুকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 
  • সেই ওয়েবসাইটের প্রবেশ করার পর সেখানকার মেন্যু বার থেকে manage booking অপশনটিতে ক্লিক করতে হবে। এবং তার ফলে আপনাকে কিছু তথ্য এড করতে হবে। যে তথ্যগুলো আপনার টিকিটের সাথে মিল রয়েছে।
  • যেমন,, booking IDও PNR,, সেখানে বসাতে হবে। এছাড়াও আপনার টিকিটে থাকা নামের শেষ অংশ passenger last name তার নির্দিষ্ট স্থানে বসানোর পর,,”find request” বাটনটিতে ক্লিক করতে হবে। 
  • বাটনটিতে ক্লিক করার কিছুক্ষণ পর আপনি আপনার টিকিটের তথ্যগুলো পেয়ে যাবেন। যদি আপনার টিকিটে কোনরকম ভুল না থাকে।
  • সার্ভার জটিলতার কারণে অনেক সময় টিভিতে তথ্য গুলো আসতে দেরি হয়ে থাকে তাই কিছুক্ষণ অপেক্ষা করুন।
  • সবকিছু ঠিক থাকার পরেও যদি আপনার টিকিটের তথ্যগুলো না আসে। তবে ভাববেন টিকিট কোনভাবে ঠিক নয়। তাই যেখান থেকে টিকিট করেছেন দ্রুত সেখানে যোগাযোগ করুন। এবং তাদের অফিসিয়াল ভাবে টিকিটটি সংশোধন করে নিন।

এবং সেই সকল ভুলগুলো জেনে নিন। কেননা পরবর্তীতে আপনি যখন টিকিট কেটে যাবেন। এই ভুলগুলোর কথা জানা থাকলে সেই টিকিটের আর কোনো রকম অসুবিধা হবে না। টিকিট করার সময় বুঝে শুনে নিতে পারবেন। আশা করছি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট চেক করতে আপনাকে আর কোন রকম অসুবিধায় পড়তে হবে না।

Related Articles

Back to top button
Close