Banking

ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট দেখার কোড

ডাচ বাংলা ব্যাংক হলো বাংলাদেশের প্রথম মোবাইল ব্যাংকিং সেবা। আপনারা যারা ডাচ বাংলা ব্যাংকের গ্রাহক রয়েছেন তাদের অবশ্যই প্রয়োজন আছে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার কোড সম্পর্কে জানার। আপনাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছেন আমাদের কাছে যে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার কোড কিভাবে আপনারা দেখবেন অথবা জানবেন সে সম্পর্কে।

আমরা আজকে আমাদের পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার কোড সম্পর্কে বিস্তারিত সকল তথ্য। তবে এর জন্য আপনাদেরকে আমাদের পুরো পোস্ট মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে খুব সহজেই আপনারা এ সম্পর্কে অবগত থাকবেন।

ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং কি?

বেশ কয়েক বছর আগেও আমাদের মধ্যে কারোরই ধারণা ছিল না মোবাইল ব্যাংকিং সম্পর্কে। কিন্তু এখন আমরা আধুনিক যুগে বসবাস করি আর এই আধুনিক যুগে বসবাসের মাধ্যমে আমরা সবকিছুতেই যেন পেয়েছি আধুনিকতার ছোঁয়া। ঠিক তেমনই হলো ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং সেবা। তবে মোবাইল ব্যাংকিং আসলেই কি সেটি এখন আর কাউকেই ব্যাখ্যা করে বোঝাতে হয় না কারণ বেশিরভাগ মানুষই এখন মোবাইলের মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবা আদান প্রদান করে থাকে। মোবাইল ব্যাংকিং বলতেই সকলেই আমরা বুঝে নেই যে বিকাশ, রকেট, নগদ ইত্যাদি।

অর্থাৎ মোবাইল ব্যাংকিং হচ্ছে শাখা বিহীন ব্যাংকিং ব্যবস্থা যার মাধ্যমে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর কাছে পৌঁছে যাবে দক্ষতার সাথে আর্থিক সেবা বা ব্যাংকিং সেবা। মোবাইল ফোনের ব্যবহারের মাধ্যমে আর্থিক সেবা অথবা ব্যাংকিং সেবা যেমনটাকা জমা, টাকা পাঠানো, বেতন বিতরণ, টাকা উত্তোলন, বিভিন্ন সেবা বা পণ্যের মূল্য পরিষদ, অনলাইনে কেনাকাটার বিল প্রদান সহ বিভিন্ন ধরনের ইউটিলিটি বিল প্রদান করাই হলো মোবাইল ব্যাংকিং সেবা।

বর্তমানে আমরা লক্ষ্য করলে দেখি যে প্রায় সকল ব্যাংকগুলোই মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। যেমন ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং সেবার নাম হলো রকেট আর রকেটের মাধ্যমে আমরা অনেক সুবিধা গ্রহণ করে থাকি। ইসলামী ব্যাংকিং মোবাইল ব্যাংকিং সুবিধার নাম এম ক্যাশ এর মাধ্যমেও আমরা নানারকমের সুবিধা উপভোগ করে থাকি।

ডাচ বাংলা মোবাইল ব্যাংক পিন গোপন রাখা

আপনারা যারা ডাত বাংলা মোবাইল ব্যাংকের গ্রাহক রয়েছেন তাদের অবশ্যই এ বিষয়টি জেনে রাখা দরকার। রকেট account পাসওয়ার্ড এর পিন অবশ্যই গোপন রাখা প্রয়োজন। কেননা রকেটে একাউন্ট পরিচালনার ক্ষেত্রে সঠিক পিন এবং মোবাইল নাম্বারের সমন্বয়ে একাউন্টে প্রবেশ করা যায়। মোবাইল নাম্বার এবং পিন যাচাই করে খুব সহজেই একাউন্টের মালিক কে সনাক্ত করা যায়। আর ঠিক এই জন্য অ্যাকাউন্ট মালিকানা নিশ্চিত করার জন্য পিন প্রয়োজন।

কোন কারণবশত আপনার অ্যাকাউন্ট এর পিন নাম্বার যদি অন্য কোন ব্যক্তি জেনে যায় তাহলে অবশ্যই সে একাউন্টে আপনার ঝুঁকি রয়েছে। এছাড়াও আপনি তখন খুব সহজেই প্রতারিত হতে পারবেন। এক্ষেত্রে প্রতারণার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তাই অতি সতর্কতার সহিত পিন সংরক্ষণ করতে হবে। তাই অবশ্যই খেয়াল রাখতে হবে যেকোন ভাবে একাউন্টের পিন নাম্বার কাউকে দেওয়া যাবে না।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার কোড

ডাচ বাংলা ব্যাংক একাউন্টের মেনু কোড হচ্ছে,*322#যে কোন মোবাইলে এই কোড ডায়াল করে ডাচ বাংলা ব্যাংক একাউন্টে প্রবেশ করা যাবে। অর্থাৎ ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং পরিচালনা করার জন্য ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং কোড ডায়াল করতে হবে। রকেট মোবাইল ব্যাংকিং কোড ডায়ালের মাধ্যমে আপনি চাইলে ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর সকল ধরনের সুবিধা গুলো উপভোগ করতে পারবেন খুব সহজেই। 

তাই আপনারা যারা মনে মনে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার কোড সম্পর্কে জানতে চেয়েছিলেন আশা করি আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনারা জেনে নিতে পেরেছেন আপনার প্রয়োজনীয় তথ্য। আরো কিছু জানতে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন আমরা চেষ্টা করব আপনাদের সকল প্রশ্নের উত্তর  গুলো সঠিকভাবে দেওয়ার।

Tags

Related Articles

Back to top button
Close