How to

এমআরপি পাসপোর্ট থেকে ই পাসপোর্ট

আপনারা যারা এমআরপি পাসপোর্ট থেকে এই পাসপোর্ট করবেন বলে ভাবছেন কিন্তু কিভাবে এমআরপি পাসপোর্ট থেকে ই পাসপোর্ট করা যায় সেই সম্পর্কে কোন ধারণা না থাকার কারণে খুব চিন্তিত রয়েছেন তাহলে আমি বলব আপনারা চিন্তাভাবনা বাদ দিয়ে আমাদের দেওয়া আর্টিকেলটি সম্পন্ন করুন এবং জেনে নিন কিভাবে এমআরপি পাসপোর্ট থেকে এই পাসপোর্ট করা যায় সে নিয়ম গুলো সম্পর্কে। 

বর্তমান যুগের সবকিছু উন্নত হওয়ার সাথে সাথে এই বিষয়টিও হয়েছে উন্নত। আমরা কি কখনো এমআরপি পাসপোর্ট থেকে ই পাসপোর্ট করতে পারতাম না কারণ আগে এই পদ্ধতি ছিল না তবে এখন আমরা চাইলে খুব সহজেই এমআরপি পাসপোর্ট থেকেই পাসপোর্ট করে নিতে পারব।

বর্তমানে এই পাসপোর্ট এর সেবা প্রায় 15 টি জেলায় উন্মুক্ত করা হয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক আর এম পি পাসপোর্ট থেকে ই পাসপোর্ট করার জন্য যাবতীয় সব তথ্যগুলো জেনে নেই।

এমআরপি পাসপোর্ট থেকে এই পাসপোর্ট আবেদন করার নিয়মাবলী

এমআরপি পাসপোর্ট থেকে ই পাসপোর্ট করার জন্য বেশ কিছু নিয়মাবলী রয়েছে যেগুলো আপনারা ভালোভাবে পড়লে এবং সেই নিয়মাবলী গুলো মানলে খুব সহজেই এমআরপি পাসপোর্ট থেকে এই পাসপোর্ট করে নিতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক।

  • প্রথমত ই পাসপোর্ট করার জন্য আমাদের কোন পেপারস সত্যায়িত করতে হয় না। এছাড়াও এই পাসপোর্ট করার জন্য আমাদের ছবির কোন প্রয়োজন পড়ে না। এমআরপি পাসপোর্ট থেকে এই পাসপোর্ট করার জন্য সামারি ফর্ম এবং মূল আবেদনের জন্য কালার প্রিন্ট করতে হবে অনলাইনে আবেদন করলে। আপনি যদি পেমেন্ট অনলাইন এর মাধ্যমে করে থাকেন তাহলে সেই ক্ষেত্রে কোন ধরনের পেমেন্ট স্লিপ এর প্রয়োজন হবে না কিন্তু আপনি যদি অফলাইনে পেমেন্ট করে থাকেন তাহলে অবশ্যই তখন আপনার পেমেন্ট যে স্লিপ রয়েছে সেই স্লিপের প্রয়োজন হবে।
  • আপনার যদি পুরাতন পাসপোর্ট থাকে সে ক্ষেত্রে অবশ্যই পাসপোর্ট এর বায়ো পেজের ফটোকপি ও মূল পাসপোর্ট অবশ্যই আপনার সঙ্গে রাখতে হবে। প্রাপ্তবয়স্ক অথবা ১৮ বছর পূর্ণ হলে সেই ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্রের অরিজিনাল এবং ফটোকপির প্রয়োজন পড়বে। 
  • কিন্তু আপনার বয়স যদি ১৮ বছরের নিচে হয় তাহলে নিজের জন্ম নিবন্ধন এবং পিতামাতার অরিজিনাল ন্যাশনাল আইডি কার্ডের প্রয়োজন হবে। আপনার যদি পুরাতন পাসপোর্ট এর ফটোকপি থেকে থাকে তাহলে অবশ্যই সেই ফটোকপি প্রয়োজন পড়বে কিন্তু যদি পুরাতন পাসপোর্ট না থাকে তাহলে সেটির আর প্রয়োজন পড়বে না।
  • আপনি যদি আপনার পেশা পরিবর্তন করতে চান তাহলে যদি ছাত্র হন তাহলে স্কুল কলেজ অথবা ইউনিভার্সিটির পরিচয় পত্রের প্রয়োজন পড়বে। আপনি যদি নাম পরিবর্তন করতে চান তাহলে কিন্তু কোনোভাবে নাম পরিবর্তন করা যাবে না তবে নাম পরিবর্তনের বদলে নামের বানান পরিবর্তন করা যাবে। 
  • যদি আগে থেকে আপনার পুলিশ ভেরিফিকেশন থাকে তাহলে সেক্ষেত্রে নতুন করে আর পুলিশ ভেরিফিকেশন এর দরকার হবে না। এ সকল পেপারস অথবা ডকুমেন্টস নিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে।

পাসপোর্ট চালু হয়েছে কোন কোন জেলায়

আমাদের দেশে বেশ কিছু জেলায় চালু হয়েছে ই পাসপোর্ট। বর্তমানে বাংলাদেশের ৬৪ জেলার সব পাসপোর্ট অফিসে পাসপোর্ট সেবা চালু হলেও বিদেশের দূতাবাস গুলোতে ই পাসপোর্টের সেবা এখন পর্যন্ত চালু করা হয়নি। তাই আপনারা যদি কেউ বিদেশ থেকে পাসপোর্ট করতে চান তাহলে বর্তমান সময়ে এমআরপি পাসপোর্ট করতে হবে।

 যে সকল জেলাতেই পাসপোর্ট সেবা চালু হয়েছে শুধুমাত্র সেই সকল জেলার স্থানীয় অধিবাসীরা ই পাসপোর্ট বর্তমানে এই সেবাটি পেয়ে থাকবেন। বাংলাদেশের বিদেশি দূতাবাস সমূহে ই পাসপোর্ট সেবা এখনো চালু হয়নি।

আশা করি আপনারা জেনে নিতে পেরেছেন আমাদের আজকের এই আর্টিকেল থেকে এমআরপি পাসপোর্ট থেকে ই পাসপোর্ট কিভাবে করবেন সেই নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

Tags

Related Articles

Back to top button
Close