Earn Money

ডাটা এন্ট্রি করে আয় করার উপায় ২০২৪ – ডাটা এন্ট্রি জব অনলাইন

তথ্য প্রযুক্তির উন্নতির কারণে এখন ইন্টারনেট হলো তথ্যভান্ডার আরে বিশাল পরিমাণ তথ্য ভাণ্ডার ঠিক ভাবে বিন্যস্ত করা অনেক গুরুত্বপূর্ণ যে কাকে বলা হয় ডাটা এন্ট্রি।

আপনি কি জানেন ডাটা এন্ট্রি কাজ করে আয় করা সম্ভব এখন চাইলে যে কেউ ঘরে বসে থেকে ডাটা এন্ট্রির কাজ টি করতে পারবেন এবং অনলাইন থেকে এই জবটি করে মাসে টাকা আয় করতে পারবেন। আজকে আমরা আপনাদের সামনে আলোচনা করতে চলেছে ডাটা এন্ট্রি করে আয় করার নিয়ম এবং ডাটা এন্ট্রি সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য।

ডাটা এন্ট্রি কি?

আলোচনার শুরুতে আমরা আপনাকে ডাটা এন্ট্রি কি ধরনের কাজ তার সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য প্রদান করব। সাধারণত এক স্থান থেকে অন্য স্থানে তথ্য সংগ্রহ করার কাজ পেয়েছি বলে এবং এর বিভিন্ন ডিভাইসের মাধ্যমে সম্পাদন করা হয়।

কোন টেক্সট ইনপুট থেকে শুরু করে কোন প্রোগ্রামার ডাটা স্প্রেডশিটের সরবরাহ করা পর্যন্ত সকল কাজ ডাটাএন্ট্রির আওতাভুক্ত এছাড়াও ডকুমেন্ট স্ক্যান করে বা অডিও ফাইল ট্রান্সফার করে এটাকে ডাটাএন্ট্রির আলোচ্য বিষয় ধরা হয়। এক কথায় বলা যায় যে যেকোনো ধরনের ডাটা অর্থাৎ তথ্য সংগ্রহ করার কাজ কে ডাটা এন্ট্রি বলা হয়।

মোবাইলে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম

ডাটা এন্ট্রি করতে কি কি প্রয়োজন?

আপনি যদি ডাটা এন্ট্রি করতে আগ্রহী হন এবং এ কাজটি করে অনলাইনে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই বেশ কিছু জিনিস সংগ্রহ করতে হবে। বলে রাখি ডাটা এন্ট্রি একটি দক্ষতার কাজ অর্থাৎ আপনি একা যে যত বেশি দক্ষ হবেন মার্কেটপ্লেসে আপনার দাম তত বেশি ভালো হবে। নিচের অংশে আমরা ডাটা এন্ট্রি করতে কি কি লাগবে তার একটি তালিকা প্রদান করেছি।

  • আপনাকে অবশ্যই দ্রুত টাইপ করার দক্ষতা থাকতে হবে বাংলা অথবা ইংরেজি যেহেতু আপনি ঘরে বসে থেকে টাকা ইনকাম করতে চান বিদেশে ওয়েবসাইট সাথে তাই ইংরেজিতে দ্রুত টাইপ করার দক্ষতা থাকা জরুরি।
  • ইন্টারনেট থেকে তথ্য খুজে বের করার দক্ষতা থাকা প্রয়োজন আপনাকে যখন ডাটা এন্ট্রির কাজ দেওয়া হবে আপনাকে অবশ্যই সঠিক তথ্য প্রদান করা লাগবে তাই আপনাকে ইন্টারনেট থেকে তথ্য খুজে বের করার সক্ষমতা থাকতে হবে।
  • ইংরেজি ভাষা ডাটা এন্ট্রি সাধারণত বিদেশি মার্কেটপ্লেসে করা হয় এ কারণে আপনাকে ইংরেজিতে বেসিক জ্ঞান থাকা লাগবে।
  • ওয়ার্ড মাইক্রোসফট এক্সেল সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা প্রয়োজন।

বিকাশ থেকে টাকা আয় করুন

ডাটা এন্ট্রি করে আয়

আপনি যদি ডাটা এটি সম্পর্কে বিস্তারিত ধারণা থাকে তাহলে ডাটা এন্ট্রি কাজ করে আয় করা সম্ভব। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা যারা যেকোনো ওয়েবসাইটের মাধ্যমে ডাটা এন্ট্রির কাজ করা যাবে।

আজকে আপনি এরকমই বেশ কিছু ওয়েবসাইট এর পরিচয় করে দেবো যেগুলো থেকে আপনি ডাটা এন্ট্রি খুব সহজেই করতে পারবেন। কেননা প্রচুর কোম্পানির দৈনিকে সকল ওয়েবসাইটে ডাটা এন্ট্রি কাজের জন্য লোক হতে থাকে এবং আপনি যদি হয়ে থাকেন তাহলে তারা আপনার সাথে যোগাযোগ করবে এবং ডাটা এন্ট্রির কাজ দেবে।

Screenshot-2022-01-24-at-1-27-50-PM

ফাইভারআপওয়ার্কফ্রিল্যান্সার ডটকমপিপলপারআওয়ার এর মতো ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলোতে ডাটা এন্ট্রির কাজ করা যাবে। 

তবে আপনি যদি মার্কেটপ্লেসে একবার ভালোভাবে ঢুবে যেতে পারেন তাহলে একই কোম্পানি থেকে বারবার ডাটা এন্ট্রির কাজ পেতে পারে তবে মনে রাখবেন যে আপনাকে অবশ্যই মনোযোগ দিয়ে সঠিক সময়ের মধ্যে ডাটা এন্ট্রির কাজটি সম্পূর্ণ করতে হবে। আলোচনায় অংশ আপনাদের দেখাবো কিভাবে ডাটা এন্ট্রি করে ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করার উল্লেখযোগ্য উপায়গুলো এবং তার ধরন।

টেলিগ্রাম থেকে টাকা আয় করুন

ক্যাপচা এন্ট্রি

একটি ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আপনি অবশ্যই ক্যাপচা কোড সম্পর্কে জানেন ক্যাপচা দেখে দেখে তাতে লেখা কোডগুলো যদি আপনি ইনপুট করতে পারেন তাহলে এই কাজের জন্য আপনাকে টাকা দেওয়া হবে।

ডাটা এন্ট্রির যে সকল কাজ রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজ হচ্ছে ক্যাপচা এন্ট্রির সহজ হওয়ার কারণে এই কাজ পাওয়া অনেক বেশি কঠিন।

ক্যাপচা এন্ট্রির কাজ করে আয়ের বিভিন্ন ওয়েবসাইট রয়েছে আপনি এসব ওয়েবসাইটে ঢুকে রেজিস্ট্রেশন এর মাধ্যমে আপনার ভালো একটি রিভিউ তৈরি করে কাজটি করতে পারবেন তবে মনে রাখবেন ক্যাপচা এন্ট্রি থেকে ইনকাম করার জন্য আপনাকে ভালো টাইপিং স্পিড থাকতে হবে।

ফেসবুক থেকে টাকা আয়

ইমেইল প্রসেসিং

ইমেইল রিডিং বা ইমেইল প্রসেসিং ডাটাএন্ট্রির জনপ্রিয় একটি ধরনে ক্ষেত্রে নির্দেশ অনুযায়ী আপনাকে মেইল গুলো প্রসেস করতে হয়। ইমেইল প্রসেসিং এর কাজ বিভিন্ন ধরনের হতে পারে কিন্তু বেশিরভাগ সময় কাজের সাথে কিভাবে কি করতে হবে তা আপনাকে উল্লেখ করে দেয়া হবে এই কাজ হতে পারে এই মেল্ গুছিয়ে লেখা কিংবা প্রদত্ত ইমেইল এড্রেস ফরওয়ার্ড করা।

ইমেইল প্রসেসিং করার ক্ষেত্রে আপনাকে ইংরেজি ভাষা বুঝতে হলে পড়ার দক্ষতা থাকতে হবে বিশাল অংকের ইমেইল মেয়ে কাজ করতে হলে আপনার অনেক ধৈর্যের প্রয়োজন তাই ধৈর্য হারা হবেন না ভালো মানের আয় করা সম্ভব।

ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম

ওয়েব সিস্টেম

বিভিন্ন ক্যাটালগ থেকে তথ্য সংগ্রহ করে তা ওয়েব সিস্টেমের সংগ্রহ করার তথ্য লেখাকে ডাটাএন্ট্রির অন্যতম একটি দল হিসেবে ধরা হয়। বিভিন্ন ধরনের তথ্য লেখা এ ক্যাটাগরির কাদের অন্তর্ভুক্ত আপনাকে কাজে লাগিয়ে ওয়ার্ড ডকুমেন্টে তথ্যগুলো ধারাবাহিক ভাবে সাজানো লাগবে।

ডাটা ফরম্যাটিং

ডাটা ফরম্যাটিং বলতে কোন ধরনের তথ্যকে সুবিন্যস্ত করা। অর্থাৎ কোন কোম্পানির দেওয়া তথ্য কি আপনাকে সঠিক ও সুন্দর ভাবে সাজাতে হবে। তবে মনে রাখবেন এ সেক্টরে অর্থাৎ ডাটা ফরমেটিং আয়োজন বেশি এখানে সময় দেওয়া জরুরি।

কপি করে পেস্ট করা

আপনি বুঝে গেছেন আমরা ঢাকায় সবচেয়ে সহজ একটি কাজের কথা হয়েছিল করতে চলেছে এই কাজে শুধুমাত্র একটি তথ্য কপি করে পেস্ট করা লাগবে। আপনার যদি ইংরেজিতে সাধারণ ধারণা থাকে তাহলে আপনি খুব সহজেই ডাটা এন্ট্রির কাজ টি করতে পারবেন এবং টাকা ইনকাম করতে পারবেন।

ইমেজ টু টেক্সট

এই কাজটির নাম শুনে হয়তো আপনি বুঝতে পেরেছেন আপনাকে কি ধরনের কাজ করা লাগবে মূলত কোন ছবি যেমন স্ক্রিনশট ডকুমেন্ট ইত্যাদি থেকে তা টেক্সট ফাইল ট্রান্সফার করা কে কি বলা হয়।

অনলাইন থেকে ঘরে বসে চাকরি করে ডাটা এন্ট্রির মাধ্যমে মাসে হাজার হাজার টাকা ইনকাম করা সম্ভব। আপনি যদি ঘরে বসে ডাটা এন্ট্রি করে বসে থেকে ডাটা এন্ট্রি জব করতে চায় অপরের দ্বারা নির্দেশিত গুলা যথাযথভাবে মেনে চলুন এবং খুব সহজে টাকা ইনকাম করুন।

Related Articles

Back to top button
Close