Travel

এস্তোনীয়া স্টুডেন্ট ভিসা ২০২৩ অনলাইনে আবেদন, যোগ্যতা

আজকে আমরা এই আর্টিকেলে প্রকাশ করতে চলেছি এস্তোনিয়া স্টুডেন্ট ভিসা নিয়ে। যা থেকে আপনারা খুব সহজে বুঝতে পারবেন । এস্তোনিয়া স্টুডেন্ট ভিসা নিতে কি কি করতে হবে এবং কত টাকা লাগবে এই স্থানীয় স্টুডেন্ট ভিসা করতে। এছাড়াও স্থানীয় স্টুডেন্ট ভিসার গুরুত্ব এবং তার সম্পর্কেও আরো নানান তথ্য আপনারা এই আর্টিকেলে পাবেন। তাই আপনি যদি এস্তোনীয়া স্টুডেন্ট ভিসা করতে চান। বা তার সম্পর্কে জানতে চান। 

তাহলে আমাদের এই সম্পূর্ণ লেখাগুলো পড়তে হবে। যা থেকে খুব সহজেই বুঝতে পারবেন পিছনে আর স্টুডেন্ট ভিসা করতে কি করণীয়।বর্তমানে বিশ্বের নানান দেশের স্টুডেন্টরা এস্তোনিয়া ভিসাই পড়ার জন্য সেখানে যাচ্ছে। যা থেকে তারা এস্তোনিয়া শিক্ষা লাভ করতে পারবে।

কেননা বর্তমানে এস্তোনিয়া এমন কিছু শিক্ষা বা এমন কিছু কারিকুলাম সাজিয়েছে যা শিক্ষার ফলে চাকরির মার্কেট গুলো অনেক হাই। এছাড়াও এছাড়া সেখানে হাতে কলোনি শিক্ষার সুযোগ দিয়ে থাকে। তাই সে শিক্ষার মাধ্যমে সেখানে বড় বড় কোম্পানিতে চাকরির সুযোগ থাকায় এস্তোনিয়া স্টুডেন্ট ভাষায় পড়ার আগ্রহ এত বেশি।

এস্তোনিয়া স্টুডেন্ট ভিসা:

এস্তোনিয়া স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য মিনিমাম একটি স্টুডেন্ট এর ৩. থাকা লাগবে। এবং আপনি যদি এস্তোনিয়া স্টুডেন্ট ভাষায় পড়তে চান তাহলে আপনি দুইটি ভাষায় পড়তে পারবেন। একটি হল ইংলিশ আর একটি এস্তোনিয়া। এই দুই ভাষায় আপনি এস্তোনিয়া ভিসায় পড়তে পারবে। তবে ইংলিশে পড়তে গেলে আইএলটিতে পড়তে গেলে স্কোর মিনিমাম ৫ হতে হবে। তবেই ইংলিশে পড়তে পারবেন।

আপনি যদি এস্তোনিয়ার কোন বিশ্ববিদ্যালয় পড়তে চান,, তাহলে আপনাকে সেই সকল বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপের সার্কুলার অনুযায়ী আবেদন করতে হবে। সে আবেদনের মাধ্যমে আপনি উত্তীর্ণ হলে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হবার সুযোগ পাবেন। এবং ভিসার জন্য আবেদন করতে পারবেন।

এস্তোনিয়া য় যে সকল বিশ্ববিদ্যালয়গুলো আছে সে সকল বিশ্ববিদ্যালয়গুলোর স্কলারশিপ নিও এক এক রকম। তাই যেই বিশ্ববিদ্যালয়ের রিকোয়ারমেন্ট প্রদান করবেন। সেই বিশ্ববিদ্যালয় অনুযায়ী তাদের নিয়মেই রিকোয়ারমেন্ট প্রদান করা লাগবে। আপনার দেয়া রিকোয়ারমেন্ট অনুযায়ী তারা স্কলারশিপ প্রদান করুন।

তাই আপনি যদি এস্তোনিয়া ভিসা নিতে চান। তাহলে ওই বিশ্ববিদ্যালয়ের রিকোয়ারমেন্ট অনুযায়ী কাগজপত্র জমা দিলেই স্কলারশিপ পাওয়া সম্ভব হবে।

এস্তোনিয়ায় কেন পড়তে যাবেন?

এস্তোনিয়ায় শিক্ষা দানের পাশাপাশি হাতে কলমেও তারা শিক্ষা দিয়ে থাকেন। হাতের কলমে শিক্ষা পাওয়ায় স্টুডেন্টরা অনেক যোগ্যতা অর্জন করে থাকে। এবং এস্তোনিয়ার সকল বিশ্ববিদ্যালয়গুলো পুরো পৃথিবীর টপ রাঙ্কিং হিসেবে পরিচিত। তাই সেই সকল বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশুনায় একটি ভালো মান পেয়েছে।

তাছাড়াও সে দেশের সরকার সে দেশের শিক্ষা ব্যবস্থার খেতে অনেকটাই গুরুত্ব দিয়ে দেখভাল করছে সেই কারণে এস্তোনিয়ার শিক্ষা ব্যবস্থায় এতো উন্নত। বিশ্ববিদ্যালয়গুলোতে শুধুমাত্র এস্তোনিয়ার শিক্ষকরাই নয় সারা বিশ্বের অভিজ্ঞ শিক্ষক দ্বারা স্থানীয় শিক্ষা দেয়া হয়। যাতে করে স্টুডেন্টদের শিক্ষা ব্যবস্থা আরো গুরুত্বপূর্ণ হয়। এই কারণে এস্তোনিয়া স্টুডেন্ট ভিসা নিয়ে সারা বিশ্বের অনেক স্টুডেন্ট এস্তোনিয়ায় পড়তে যাচ্ছে।

এস্তোনিয়া স্টুডেন্ট ভিসার জন্য আবেদন

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয় থেকে যদি আপনি রিকুয়ারমেন্ট অনুযায়ী সিলেক্ট হয়ে যান তাহলে আপনি সে বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন। এবং আপনি যদি বিশ্ববিদ্যালয়ের রিকুয়ারমেন্টে না সিলেক্ট হন তাহলে আপনি এস্তোনিয়ার ভিসা করতে পারবেন না। 

কেননা আপনি যখন ভিসা করতে যাবেন। তখন আপনাকে বিশ্ববিদ্যালয়ের ইনভাইটেশন লেটার প্রয়োজন হবে যা দেখে আপনি ভিসাটি পাবেন।শুধুমাত্র রিকোয়ারমেন্ট পাওয়ার পর এস্তোনিয়া স্টুডেন্ট ভিসা করতে পারবেন।

এস্তোনিয়া স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র

স্টুডেন্ট ভিসা করতে আপনার যে সমস্ত কাগজগুলো প্রয়োজন সেগুলো হলো,, ছয় মাসের ভ্যালিড পাসপোর্ট, এনআইডি কার্ডের ফটোকপি, ব্যাংক স্টেটমেন্ট এর ফটোকপি, এডুকেশন সার্টিফিকেট, এডুকেশন অল মার্কশিট, এস্তোনিয়া এম্বাসি হতে সত্যায়িত সকল কাগজ, এস্তোনিয়া বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া ইনভাইটেশন লেটার, এবং বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া আবেদন ফরম, এই সমস্ত কাগজপত্র গুলো খুবই প্রয়োজনীয়।

এস্তোনিয়া স্টুডেন্টদের থাকার ব্যবস্থা

কোন স্টুডেন্ট যদি এস্তোনিয়ার বিশ্ববিদ্যালয় চান্স পায় তাহলে সেই বিশ্ববিদ্যালয়ের হোটেলে থাকার সুযোগ পাবে। এবং যদি আপনি বাইরে থাকবেন মনে করেন। তাহলে বিশ্ববিদ্যালয় থেকে আপনাকে আবেদন ফরম নিতে হবে। আবেদনের মাধ্যমে আপনি অনুমতি পাবেন বাইরে থাকার। কিন্তু আপনি যদি এস্তিনিয়ার বিশ্ববিদ্যালয়ের হলে থাকতে যান তাহলে আপনার থাকার খরচটা কম পড়বে বাইরের তুলনায়।

একটি স্টুডেন্ট কিভাবে স্থানীয় বিশ্ববিদ্যালয় পড়াশোনা করতে পারবে। সে সম্পর্কিত সকল তথ্য আপনাদের প্রকাশ করেছি যা থেকে আপনারা খুব সহজে হয়তো বুঝে গেছেন এস্তোনিয়া বিশ্ববিদ্যালয় পড়তে সফল করণীয়।

Tags

Related Articles

Back to top button
Close