Travel

অনলাইনে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

বর্তমান বিশ্বের উন্নত একটি দেশ হল মালয়েশিয়া। মানুষের সাথে বাংলাদেশের একটি সুসম্পর্ক রয়েছে যার কারণে প্রতিবছর এই দেশের লক্ষ লক্ষ মানুষ কাজের উদ্দেশ্যে পাড়ি দেয়। আপনি যদি মালয়েশিয়ায় ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে যেতে চান তাহলে অবশ্যই আপনার যাতায়াতের জন্য একটি ভিসার প্রয়োজন হয়।

ভিসা ছাড়া কোন দেশে গমন করা প্রায় অসম্ভব যার কারণে আপনাকে অবশ্যই কোন দেশে যাওয়ার পূর্বে ভিসা সংগ্রহ করতে হবে। ভিসা সংগ্রহ করার পরে অনেক ক্ষেত্রে বিভিন্ন জটিলতা দেখা দেয় যেমন অনেকেই রয়েছেন যারা ভুয়া ভিসা পেয়ে প্রতারণার শিকার হয়ে থাকেন। এই অবস্থা থেকে বাঁচার জন্য বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক এক বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়া বর্তমানে আপনি এখন আর এধরনের কোন জটিলতায় পড়তে পারবেন না। আপনি মালয়েশিয়া হোক অথবা অন্য কোন দেশে যাতায়াত করতে চান তাদের কোনো সমস্যা নেই তবে আপনি এখন চাইলেই ঘরে বসে থেকে আপনার ভিসা চেক করতে পারবেন। কারো সহযোগিতা ছাড়া আপনি নিজে নিজেই আপনার মালেশিয়ার ভিসা চেক করতে পারবেন এবং প্রাপ্ত বিষয়টি আসল নাকি নকল তা আপনি নিজেই বুঝে নিতে পারবেন।

সুতরাং আপনারা যারা ভিসা নিয়ে জটিলতার মধ্যে দিন কাটাচ্ছেন তাদের এখন বলতে চাই যে আমরা এখানে যে গাইডলাইন প্রদান করেছে সেই গাইডলাইন অনুসরণ করে আপনি খুব সহজে মালয়েশিয়ার ভিসা চেক করতে পারবেন। নিচের অংশে দেওয়া নির্দেশনা আপনি অবশ্যই যথাযথভাবে অনুসরণ করুন এবং আপনার ভিসার বর্তমান অবস্থা যাচাই করুন।

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশের শহরে যে সকল দেশে প্রতিনিয়ত মানুষ গমন করছে তারা চাইলে তাদের বর্তমান বিচার অবস্থা চেক করতে পারবে। মালয়েশিয়া ভিসা চেক করার জন্য নিচের দেওয়া তথ্যগুলো অনুসরণ করুন।

  • আপনার মোবাইলে অথবা কম্পিউটারে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং গুগল সার্চ বক্সে গিয়ে টাইপ করুন Immigration Department of Malaysia এবং আপনার সামনে একটি অফিশিয়াল পেজ প্রদর্শিত হবে।
  • Application Status Inquiry এই অপশনে ক্লিক করুন।
  • আপনার সামনে মালয়েশিয়া সরকারের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন হবে।
  • এখান থেকে আপনি দুইভাবে আপনার ভিসা চেক করতে পারবেন একটি হলো Employer Identification Card No। এটা ব্যবহার করে এবং আরেকটু হলে কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে।
  • আমরা এখানে কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে কিভাবে ভিসা চেক করতে হয় তা উল্লেখ করেছি।
  • আপনি কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার এর জায়গায় আপনার ভিসায় থাকা কম্পানি রেস্তরেশন নাম্বারটি যৌথভাবে লিখুন।
  • পরবর্তীতে সার্চ বাটনে ক্লিক করুন।
  • ক্লিক করা মাত্রই আপনি দেখতে পাবেন এই কোম্পানিতে কতগুলো ভিসা রয়েছে তার সবগুলোই এখানে আপনি প্রদর্শিত হচ্ছে।
  • আপনি Maid Name/Employee নামের তালিকা থেকে আপনার নামটি খুঁজে বের করুন। যদি আপনার নামটি থেকে থাকে তাহলে মনে করবেন যে আপনার ভিসাটি অরিজিনাল।

আপনার তথ্যটি যদি সঠিক হয়ে থাকে তাহলে আপনি ভিসার কপি প্রিন্ট আউট করে নিতে পারেন। আপনার ভিসার বর্তমান অবস্থার ওপর নির্ভর করে কি ধরনের স্ট্যাটাস আসবে তার সম্পর্কে আপনি দেখতে পাবেন। এই ছিল মালয়েশিয়া ভিসা চেক করার অনলাইন পদ্ধতি।

আমরা আশা করব আমাদের দেহ তথ্য গুলো মাধ্যমে আপনি খুব সহজেই মালয়েশিয়া যাওয়ার পূর্বেই নিজের ভিসা চেক করতে পেরেছেন। তবে আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে ভিসা সংক্রান্ত কোন জটিলতার সম্মুখীন হলে আপনি নিকটস্থ অফিসে যোগাযোগ করতে পারেন। অন্যান্য যে কোন দেশের ভিসা সংক্রান্ত তথ্য জানার জন্য আমাদের আর্টিকেলগুলো ধারাবাহিকভাবে পড়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহ করতে পারেন।

Tags

Related Articles

Back to top button
Close