Transfer

কাতারে কাজের জন্য যেতে কত বয়স লাগে

আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি টপিকস নিয়ে আলোচনা করতে চাচ্ছি। যে বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি। তা হল যে কেউ কাতারে কাজের জন্য যেতে মিনিমাম তার বয়স কত হতে হবে এবং কাতারে কাজের জন্য যেতে কি কি প্রসেস আছে। এবং কত টাকা লাগবে কাতারে কাজের জন্য যেতে। এছাড়াও কিভাবে আপনি কাজের জন্য আবেদন করতে পারবেন।এই সম্পর্কে নানান তথ্য আপনারা আমাদের এই আর্টিকেল থেকে খুব সহজেই বুঝতে পারবে।

এই সমস্ত তথ্যগুলো যদি আপনি না জেনে থাকেন। তাহলে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি গুরুত্ব সহকারে পড়ুন। যার ফলে অনেক সহজে বুঝতে পারবেন। আপনার অজানা কাতার সম্পর্কিত কথাগুলো।

কাতারে কেন যায়

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে কাতারে কেন যায়। বা কি প্রসেসে কাতারে গিয়ে থাকে। সাধারণত কাতার একটি অনেক উন্নত একটি দেশ। এই দেশটিতে প্রতিনিয়ত অনেক ছোট বড় বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান তৈরি হচ্ছে যার ফলে সেখানে অনেক শ্রমিকের প্রয়োজন হয়ে থাকে। তাই কাতারে বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে যেমন বাংলাদেশ থেকেও অনেক মানুষ কাতারে কাজ করে আসছে বা এখনো সেই দেশে যাবার জন্য অনেক মানুষ চেষ্টা করে যাচ্ছে।

এছাড়াও কাতার প্রতিবছরই বিশ্বকাপ খেলা অনুষ্ঠিত হয় যার ফলে সেখানে অনেক মানুষ বিজনেসের জন্য গিয়ে থাকে। বিশ্বকাপ থেকে ঘিরে অনানুষ নানান ধরনের বিজনেস করে থাকে। যার কারণে কাতারে যেতে হয়। এছাড়াও অনেক মানুষ টুরিস্ট হিসেবে সে দেশে ঘুরতে গিয়ে থাকে।

বর্তমানে কাতারে অনেক শ্রমিক নিয়ে থাকছে। যে কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়েছে। এবং অনেক রকম বিষয় যে কেউ যেতে পারে। যেমন রেস্টুরেন্ট কর্মী হিসেবে এবং পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মী হিসেবে। তাছাড়াও দেশটিতে ড্রাইভিং ভিসা এবং বিভিন্ন ধরনের ফ্যাক্টরি ভিসা নিয়ে সেখানে অনেক মানুষ কাজের সন্ধানে গিয়ে থাকে।

কাতারে কাজের জন্য যেতে কত বয়স লাগে?

আপনি যদি কাতারে কাজের জন্যে যেতে চান তাহলে সর্বনিম্ন আপনার বয়স ২১ হতে হবে।২১ বয়সের আগে কখনোই কাতারের ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তাই কাতারে কাজের জন্য যেতে হলে একুশ বছর হতে হবে এবং কাজের ভিসা করতে অবশ্যই যে কোন একটি কাজের দক্ষতার উপর সার্টিফিকেট প্রয়োজন হবে। কাজের দক্ষতা সার্টিফিকেট ছাড়া কোনভাবেই ভিসা করতে পারবেন না।

আপনি যেকোন কাজের উপর সার্টিফিকেট করতে পারবেন। শুধুমাত্র আপনাকে যোগাযোগ করতে হবে বাংলাদেশের টিটিসি কেন্দ্রে। যে কোন টিটিসি কেন্দ্র থেকে আপনি এই সার্টিফিকেট করতে পারবেন। এবং সে সার্টিফিকেট অনুযায়ী আপনি কাতারে কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন।

কাতারে যাবার প্রয়োজনীয় কাগজপত্র

শুধুমাত্র কাতার নয় আপনি বিশ্বের যে কোন দেশে যেতে হলে কিছু প্রয়োজনীয় কাগজপত্র দরকার হয় যেগুলো ছাড়া আপনি আবেদন করতে পারবেন না। 

তবে কাতারে যাবার ক্ষেত্রে যে কাগজগুলো খুবই প্রয়োজনীয় সেগুলো হলো,,, ছয় মাসের ভ্যালিড পাসপোর্ট, এনআইডি কার্ডের ফটোকপি, ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি, নিবন্ধন কার্ডের ফটোকপি, লাস্ট শিক্ষাগত যোগ্যতার প্রমাণ, নির্ধারিত কাজের প্রশিক্ষণের সনদ, এবং চেয়ারম্যান কর্তৃক সনদপত্র।

এই কাগজগুলো কাতারে যাবার জন্য খুবই প্রয়োজনীয়। তাই আপনি যখন আবেদন করে যাবেন তার আগ মুহূর্তে এগুলো গুছিয়ে রাখবেন। এবং কোন রকম ভুল ত্রুটি হলে সংশোধন করে রাখবেন।

কাতার যাবার জন্য যে সকল কাজের প্রশিক্ষণ নেবেন:

কাতারে যাবার জন্য আপনি অনেক রকম প্রশিক্ষণ নিতে পারেন। আপনি কাতারে যাবার জন্য যে কোন প্রশিক্ষণ নিতে পারেন বাংলাদেশের টিটিসি থেকে। শুধুমাত্র বাংলাদেশের যে কোন টিটিসি থেকেই প্রশিক্ষণ নেয়া যায়। আপনি যে কোন বিষয়ের প্রতি প্রশিক্ষণ নিতে পারেন। যেমন,,, হোটেল কর্মী,সেফ ক্লিনিং,ড্রাইভিং,পাইপ ফিটিংস,পরিচ্ছন্ন কর্মী,মেডিকেল কর্মী সহ আরো অনেক কিছুর প্রশিক্ষণ নিতে পারবেন।

বাংলাদেশের বিভিন্ন এজেন্সির মাধ্যমে আপনারা এই সকল প্রশিক্ষণ করুন দিতে পারবেন। তা ছাড়াও বেসরকারি কারিগরি ভাবেও অনেক প্রতিষ্ঠান আছে। যেগুলো থেকেও প্রশিক্ষণ নেয়া যায় এবং আপনি যেই কাজের প্রতি প্রশিক্ষণ নেন না কেন অবশ্যই এর সার্টিফিকেটটি সংগ্রহ করে রাখবেন। এই সার্টিফিকেটটি ছাড়া আপনি কাতারের ভিসার আবেদন করতে পারবেন না।

Related Articles

Back to top button
Close