Transfer

আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায় – আমেরিকার গ্রীন কার্ড পাওয়ার উপায়

আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। সে বিষয়টি হলো আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে এবং কিভাবে আমেরিকার গ্রিন কার্ড পাবেন। এই সম্পর্কেও আপনাদের সামনে বিস্তারিত প্রকাশ করব। তাই এই সমস্ত তথ্যগুলো জানতে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এবং সহজভাবে বুঝে নিন। আপনার অজানা আমেরিকার গ্রীন কার্ড সম্পর্কিত তথ্যগুলো।

আমেরিকার নাগরিকত্ব পাওয়া কি সম্ভব:

আপনাদের অনেকেই মনে অনেক রকম প্রশ্ন থাকে যে প্রশ্নগুলো সমাধান খুঁজে বের করা জরুরী। যেমন আপনাদের মনে প্রশ্ন হতে পারে আমেরিকার নাগরিকত্ব কি পাওয়া সম্ভব। তবে আমাদের তথ্য অনুযায়ী আমরা বলবো এই নাগরিকত্ব পেতে হলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। আবার এমনও হতে পারে আপনি খুব সহজভাবেই আমেরিকার নাগরিকত্ব পেয়ে যাবেন।

প্রথমত নাগরিকত্ব পেতে হলে আপনাকে হতে হবে সৎ। দ্বিতীয়তঃ আমেরিকান নাগরিকত্ব পেতে যে সমস্ত কাগজপত্রগুলো খুবই গুরুত্বপূর্ণ। সেগুলো পরিষ্কার শুদ্ধ হতে হবে। কোনরকম জটিলতা দেখা দিলে আপনি কোনভাবেই নাগরিকত্ব পাবেন না।

তাই যে সমস্ত কাগজ প্রয়োজন হয় আমেরিকার নাগরিকত্ব করতে। এ সকল কাগজপত্র গুলো স্বচ্ছ হতে হবে। এবং আমেরিকা নাগরিকত্ব করতে যে সকল কাগজপত্র গুলো আছে। তার প্রতি তারা অনেক ভাবে যাচাই-বাছাই করে দেখবে এবং আপনার উদ্দেশ্য যদি খারাপ হয়ে থাকে। তাহলে আপনি কোনভাবেই এই নাগরিকত্বটি করতে পারবেন না।

তাই সঠিকভাবে আমেরিকান নাগরিকত্ব পেতে আপনাকে কি প্রসেস অবলম্বন করতে হবে তা নিয়ে আপনি বুঝতে পারবেন আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার পর।

আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায়:

আমেরিকান নাগরিকত্ব পেতে যে সমস্ত যোগ্য লোকের প্রয়োজন। তা আপনাদের জানিয়ে দেব। এই নাগরিকতা পেতে অবশ্যই কিছু শর্ত আছে। যেগুলো পরিপূর্ণভাবে আপনাকে পালন করতে হবে। কেননা আপনি একটি দেশের নাগরিকত্ব নিতে হলে আপনাকে অবশ্যই কিছু শর্ত পালন করতে হবে। এটি প্রতিটি দেশেরই একটি নিয়ম বলা যায়। 

তাই অনিয়ম করে আপনি কিছুই করতে পারবেন না। তাই জেনে নিন আপনি কিভাবে এই আমেরিকার নাগরিকত্ব পাওয়ার যোগ্য হয়ে উঠবেন।

কারা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে:

বর্তমানের যে সমস্ত মানুষ আমেরিকাতে দীর্ঘদিন ধরে বসবাস করছে বা পাঁচ বছর যাবৎ যদি কোন কাজে নিয়োজিত থাকে আমেরিকাতে। তবে সেই ব্যক্তি আমেরিকার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে।

তবে তার জন্য সে ব্যক্তি যে কোম্পানির কাজের নিয়োজিত আছে। সেই কোম্পানির কাগজপত্রের প্রয়োজন হবে। যা অনুযায়ী নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে।

এছাড়া আপনি যদি আমেরিকায় কোন কোম্পানির কাছে নিয়োজিত থাকেন। তবে সেই কোম্পানির মাধ্যমে আপনি আমেরিকার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। তবে এই ক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম মানতে হবে। যে নিয়মের বাইরে আপনি কখনোই আবেদন করতে পারবেন না। এছাড়াও যে কেউ যদি আমেরিকায় বিজনেস পরিচালনা করে থাকে। তাহলে সে ব্যক্তি খুব সহজভাবেই সেখানকার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে।

আমেরিকার নাগরিকত্ব পাওয়ার যোগ্যতা:

কোন ক্ষেত্রে যোগ্যতা ছাড়া কিছুই করা যায় না তেমনি আমেরিকার নাগরিকত্ব পেতে হলে অবশ্যই কিছু যোগ্যতার প্রয়োজন আছে যেগুলো ছাড়া আপনি নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন না।

তাই আমেরিকার নাগরিকত্ব পাওয়ার জন্য যে সকল রিকোয়ারমেন্ট গুলো আছে। সেগুলো ভালোভাবে জেনে নিন,, কমপক্ষে পাঁচ বছর ধরে আমেরিকায় গ্রীন কারি হতে হবে, ইমিগ্রেশন এবং ন্যাশনালিটি ৩১৩ (বি) ধারা প্রযোজ্য, স্বামী বা স্ত্রী কমপক্ষে কি তিন বছর ধরে মার্কিন নাগরিক হতে হবে বৈবাহিত সম্পর্কে বসবাস করতে হবে।

কোয়ালিফাই মিলিটারি বেশি সে আবেদন করতে হবে। আমেরিকায় কোন কাজে নিয়োজিত আছেন তার প্রমাণ প্রয়োজন হবে।বৈবাহিত সু ত্রে হলে উভয় পক্ষের এনআইডি কার্ড প্রয়োজন হবে। এডুকেশন কোয়ালিফিকেশন যাচাই-বাছাইয়ের প্রয়োজনীয় কাগজপত্র, এবং মেডিকেল রিপোর্ট প্রয়োজনীয় প্রশিক্ষণের সার্টিফিকেট প্রয়োজন হবে আমেরিকান নাগরিকত্ব পেতে হলে।

এই সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র গুলো ছাড়া একজন ব্যক্তি কখনোই আমেরিকার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে না। তাই আপনি যদি আমেরিকান নাগের কত পেতে চান। তাহলে এই সমস্ত কাগজগুলো প্রস্তুত করে আবেদন করতে হবে।

Related Articles

Back to top button
Close