How to

প্রিপেইড মিটার লক খোলার নিয়ম – সহজেই প্রিপেইড মিটার আনলক করুন

বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নতির কারণে আমরা সকলেই বিশেষ করে বাংলাদেশের শহর অঞ্চলের সিটি কর্পোরেশনের আওতাভুক্ত শহরগুলোতে বৈদ্যুতিক মিটার ডিজিটাল করা হয়েছে। এসকল স্থানগুলোতে আপনি সাধারণত প্রিপেইড মিটার দেখতে পাবেন। আপনাদের যদি প্রিপেইড মিটার সম্পর্কে যথাযথ জ্ঞান না থেকে থাকে তাহলে আপনাকে জানাতে চাই প্রিপেইড মিটার হলো এমন একটি সিস্টেম যার মাধ্যমে আপনি রিচার্জ করলে যে পরিমাণ অর্থ রিচার্জ করবেন তার বিনিময়ে বিদ্যুৎ ব্যবহার করার সুযোগ পাবেন।

কিন্তু যদি কোন কারণে আপনার প্রিপেইড মিটার স্বাভাবিক অবস্থা চলাকালীন হঠাৎ করে লক হয়ে যায় এ অবস্থায় আপনি চিন্তার মুখোমুখি হন। অবশেষে আপনার চিন্তা দূর করার জন্য আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি প্রিপেইড মিটার লক কিভাবে খুলতে হয় তার সম্পর্কে। সুতরাং আপনারা যারা আমাদের আর্টিকেলটি পড়তে চলেছেন তারা অবশ্যই আমাদের নিচে যে সকল নির্দেশনা দিয়েছে তা অনুসরণ করুন এবং আপনার প্রিপেইড মিটার সহজেই আনলক করুন।

প্রিপেইড মিটার লক হওয়ার কারণ

কোন সমস্যার সম্মুখীন হলে আপনাকে প্রথমে সেই সমস্যা সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে হবে অতঃপর আপনাকে সেই অনুসারে কাজ করে সমাধান করা জরুরি। প্রিপেইড মিটার লক হয়ে যায় না আপনি যখন কোন উল্টাপাল্টা কাজ করে থাকবেন সে ক্ষেত্রে আপনার প্রিপেইড মিটার লক হয়ে যেতে পারে। যার কারণে আলোচনার শুরুতেই আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছে প্রিপেইড মিটার লক হওয়ার যে সকল যথাযোগ্য কারণ রয়েছে তার সম্পর্কে। অতএব আপনারা অবশ্যই আমাদের এই অংশটুকু পড়ে জানতে পারবেন কি কারনে প্রিপেইড মিটার লক হয়ে যায় তার সম্পর্কে।

প্রিপেইড মিটার ব্যালেন্স চেক করার নিয়ম

  • আপনার প্রিপেইড কার্ডের যদি মেয়াদ উত্তীর্ণ হয়ে যায় এক্ষেত্রে আপনার প্রিপেইড মিটার লক হয়ে যেতে পারে।
  • আপনার যে স্মার্ট কার্ড রয়েছে সেই স্মার্ট কার্ড যদি নষ্ট হয়ে যায় এক্ষেত্রে যদি আপনি ওই কার্ড ব্যবহার করে প্রি-পেইড মিটারে প্রবেশ করান তাহলে আপনার প্রিপেইড মিটার লক হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • ওভারলোড এর কারণে মিটার বন্ধ হওয়ার পূর্বে অ্যালার্ম দেওয়া হয় অর্থাৎ আপনার এলারাম যদি পাঁচবার ট্রিপ করার পরেও আপনি যদি সতর্ক না হন সেক্ষেত্রে আপনার প্রিপেইড মিটার লক হয়ে যেতে পারে।

প্রিপেইড মিটার লক খোলার নিয়ম

আপনি যদি বুঝতে পারেন যে আপনার প্রিপেইড মিটার লক হয়ে গেছে এ অবস্থায় যত তাড়াতাড়ি সম্ভব তা আনলক করার চেষ্টা করুন। আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে নিচের অংশে প্রিপেইড মিটার লক খোলার নিয়ম উল্লেখ করা হলো।

প্রিপেইড মিটার রিচার্জ করার নিয়ম

  • প্রথমে আপনার মিটারের ডিসপ্লের দিকে লক্ষ্য করুন সেখানে মিটারের ইউনিট শো করে তার ওপরের অংশে একটু পরিবর্তন দেখতে পাবেন।
  • কিপ্যাড থেকে 806 ডায়াল করুন।
  • ডায়াল করার পরে আপনার প্রিপেইড মিটার যদি লক হয়ে থাকে তাহলে আপনার সামনে তা প্রদর্শিত হবে।

আপনার প্রিপেইড মিটার যদি সত্যি লক হয়ে যায় তাহলে আপনাকে তা খোলার জন্য নিকটস্থ যে বৈদ্যুতিক অফিস রয়েছে অর্থাৎ আপনি যে সিটি কর্পোরেশনের আওতাভুক্ত বৈদ্যুতিক অফিস রয়েছে সেটিকে সরাসরি যোগাযোগ করতে হবে। অফিস থেকে তাদের একজন ইলেকট্রিশিয়ান আপনার সাথে দেখা করবে এবং আপনার মিটার চেক করার পর যদি তার lock দেখা দেয় তাহলে তারা আপনাকে আনলক করার জন্য বলবে। অবশেষে ইলেকট্রিশিয়ান আপনার মিটারটি আনলক করে দিয়ে তার পারিশ্রমিক গ্রহণ করে চলে যাবে।

উপরের আলোচনার ভিত্তিতে আপনি বুঝতে পেরেছেন যে কিভাবে প্রিপেইড মিটার লক হওয়ার পর তা খুব সহজেই খুলতে হয়। তবে আপনাদের জন্য আমাদের বিশেষ নির্দেশনা এই যে কোনো কারণে যদি প্রিপেইড মিটার লক হয়ে যায় তাহলে তা নিজে থেকেই সারানোর চেষ্টা করবেন না এক্ষেত্রে আপনাকে জরিমানা প্রদান করতে হতে পারে। সুতরাং যে কোন সমস্যা দেখা দিলে আপনি সরাসরি অফিসে যোগাযোগ করুন এবং তাদের পরামর্শ গ্রহণ করুন।

Related Articles

Back to top button
Close