Transfer

ভিসা ছাড়া বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায়

আপনারা অনেকেই জানতে চান ভিসা ছাড়া বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায়। ভিসা ছাড়া বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যাবে তা জানতে হয়তো আপনারা অনেকেই অনেক রকম ভাবে চেষ্টা করেছেন। তবে হয়তো আপনারা অনেকেই আছেন যারা এই সঠিক তথ্যগুলো এখন পর্যন্ত খুঁজে পাননি। যাথেকে জানতে পারবেন কোন কোন দেশে ভিসা ছাড়া যাবেন বাংলাদেশ থেকে।

তবে আপনারা যদি সত্যি না জেনে থাকেন বাংলাদেশ থেকে যে সকল দেশের ভিসা ছাড়া যাওয়া যায়। তাহলে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি। ভিসা ছাড়া বাংলাদেশ থেকে যে সমস্ত দেশগুলোতে যাওয়া যায় তার সম্পর্কে বিস্তারিত।

ভিসা ছাড়া বাংলাদেশ থেকে যে সকল দেশ গুলোতে যাওয়া যায়:

ভিসা ছাড়া বর্তমানে বাংলাদেশ থেকে আপনি বেশ কিছু দেশগুলোতে যেতে পারবেন। মিনিমাম ৪০ টার মতন দেশে যেতে পারবেন বাংলাদেশ থেকে কোনরকম ভিসা ছাড়া। আপনার হয়তো অনেকেই জানেন না এই দেশগুলোর নাম। জেনে নিন বাংলাদেশ থেকে ভিসা ছাড়া যে সমস্ত দেশগুলোতে যাওয়া যায় সেগুলোর নাম। মালদ্বীপ, ভুটান ,ইন্দোনেশিয়া ,কমরস ,দ্বীপপুঞ্জ নেপাল সোমালিয়া গিনি বিসাউ, সেনেগার, তিমুর শিশিলি, সিয়েরা লিওন, মাদাগাস্কার ,লেসোথ, এছাড়াও আরো বেশ কিছু দেশগুলোতে আপনি ভিসা ছাড়াই যেতে পারবেন। 

তবে শুধুমাত্র ভিসা ছাড়া যেতে পারলেও এই দেশগুলো তে যেতে আরও বেশ কিছু নিয়ম কানুন আছে যেগুলো অবশ্যই পালন করতে হবে। প্রয়োজন পড়তে পারে আপনার পাসপোর্ট। পাসপোর্ট এর মাধ্যমে আপনি যেতে পারবেন তবে ভিসা প্রয়োজন না হলেও। বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন আছে বাংলাদেশ থেকে এই সমস্ত দেশগুলোতে ভিসা ছাড়া যেতে।

বাংলাদেশের ছোট একটি দেশ। যেখান থেকে অন্যান্য দেশে যাবার সুযোগ-সুবিধা প্রায় অনেকটাই বেশি। যার কারণে এই সকল দেশগুলোতে ভিসা ছাড়া যাবার সুযোগ তৈরি হয়েছে বর্তমানে।

কোন ভিসা কার্যক্রম ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়:

আপনারা হয়তো অনেকে জানেন না ভিসা কার্যক্রম ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়। তাই এখন আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব ভিসা কার্যক্রম ছাড়া কোন কোন দেশে যেতে পারবেন সেগুলো সম্পর্কে আপনার হয়তো অনেকেই এই তথ্যগুলো জানার জন্য অধীর আগ্রহে আছে।

তবে কোথাও হয়তো এই সঠিক তথ্য গুলোর না পেয়ে অবশেষে আমাদের এই ওয়েবসাইটে প্রবেশ করেছেন। তবে এটা আপনার জন্য একটি ভাল দিক। কেননা এই আর্টিকেলে আমরা প্রকাশ করেছি ভিসা কার্যক্রম ছাড়া যে সকল দেশগুলোতে যেতে পারবেন। সে দেশগুলোর নাম এবং বিস্তারিত তার সম্পর্কে আরো তথ্য। তাই মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ভিসা কার্যক্রম ছাড়া কোন কোন দেশে যেতে পারবেন।

ভুটান ইন্দোনেশিয়া বাহামা ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ বাবাডোজ, জেনাডা, জেনাডাইন্স, ডমিনেকা, হায়তি ,টোবাগা, জামাইকি, ফ্রেন্ড কিউট, নেভী মন্ট সেরাট, সেন্ট ভিসেন্ট এই সমস্ত দেশগুলোতে যেতে আপনার কোন রকম ভিসার প্রয়োজন হবে না। ভিসা ছাড়া এই সমস্ত দেশগুলোতে খুব সহজেই যাওয়া যাবে। তবে হয়তো নতুন কোন নিয়ম কানুন রয়েছে তবে এই সবগুলো অবশ্যই জেনে নেবেন।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কয়টি দেশে যাওয়া যায়:

আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন। বা জানার জন্য অনেকেই আগ্রহে আছেন। বাংলাদেশ থেকে পাসপোর্ট দিয়ে কয়টি দেশে যাওয়া যায় সেই সম্পর্কে জানতে।  এটার মধ্যে আমরা বেশ কিছু দেশের নাম আপনাদের জানিয়েছে। যেগুলোতে ভিসা ছাড়া যেতে পারবেন। তবে এই সমস্ত দেশগুলোতে যেতে অবশ্যই পাসপোর্ট এর প্রয়োজন আছে। পাসপোর্ট ছাড়া আপনি কোন দেশে যেতে পারবেন না।

যদিও সেই সমস্ত দেশগুলো বিশ্বের অন্যতম উন্নত রাষ্ট্র না হলেও বেশ কিছু করাকরি আছে। এ সমস্ত দেশগুলোতে খুব সহজভাবে আপনি যেতে পারবেন না যদিও ভিসা ছাড়া যাওয়া যায় তবুও। এতক্ষণে হয়তো আপনারা বুঝতে পেরেছেন ভিসা ছাড়া বাংলাদেশ থেকে কোন কোন দেশে যেতে পারবেন। এবং কিভাবে যাবেন তার সম্পর্কে। তা এখন আপনারা সেই সকল দেশগুলোতে ভিসা ছাড়াই যেতে পারবেন। এতে কোন রকম অসুবিধা হবে না বলে মনে করছি।

Related Articles

Back to top button
Close