Travel

আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা ২০২৩ – আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ

আজকে আমরা কথা বলব আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা নিয়ে। যেমন কিভাবে আপনি আয়ারল্যান্ড ভিসা করবেন। এবং কত টাকা প্রয়োজন হবে এই স্টুডেন্ট ভিসাটি করতে। এছাড়াও আয়ারল্যান্ড ভিসা নিয়ে অনেক তথ্য আপনারা আমাদের এই আর্টিকেল থেকে পাবেন। যেটা জানা আপনাদের সকলের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

আয়ারল্যান্ড  পৃথিবীর একটি ধনী দেশ হিসেবে পরিচিত। এ দেশের মাতৃভাষায় হিসেবে ইংরেজি ভাষা ব্যবহার করা হয়। দৃষ্টিতে ইংরেজি ভাষা হওয়া সেখানে ইংরেজি অনেক রকম কোর্স করার সুযোগ রয়েছে। যার কারণে পৃথিবীর যেকোনো দেশের শিক্ষার্থীরা আয়ারল্যান্ডে স্টুডেন্ট ভিসা নিয়ে সেখানে কোর্স করার সুযোগ পাবে।

তবে এই স্টুডেন্ট ভিসা পেতে হলে তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী যোগ্যতা থাকা লাগবে। এ যোগ্যতা ছাড়া যে কোন শিক্ষার্থী আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা আবেদন করতে পারবে না।

আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা

স্নাতক ডিগ্রি সম্পূর্ণ ছাড়া কখনো আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসায় আবেদন করতে পারবে না। কমপক্ষে 8.0 থেকে 7. 5 আইএলটিএস স্কোর থাকতে হবে। বর্তমানে আয়ারল্যান্ডে পৃথিবীর যেকোনো দেশ থেকেই শিক্ষার্থীরা স্টুডেন্ট ভিসা নিয়ে সেখানে পড়ালেখার জন্য গিয়ে থাকছে।

এবং আয়ারল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে প্র্যাকটিক্যাল সিস্টেমে বেশি পড়ালেখা করানো হয়। সেই কারণে স্টুডেন্টরা আরও বেশি আগ্রহী। আয়ারল্যান্ড এর বিশ্ববিদ্যালয়গুলোতে পড়বার জন্য। তাই আয়ারল্যান্ডে স্টুডেন্ট ভিসায় যেতে হলে অবশ্যই প্রয়োজনীয় রিকোয়ারমেন্ট গুলো থাকা লাগবে।

আয়ারল্যান্ডে কেন পড়তে যাবে

বর্তমানে আয়ারল্যান্ডের শিক্ষা ব্যবস্থা অনেকটাই আধুনিক এবং মানসম্মত। যার কারণে এখানে বিশ্বের সকল স্টুডেন্টদের পড়ালেখার আগ্রহ রয়েছে।

আয়ারল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে হাতেকলমে শিক্ষাদান করা হয়। এবং আয়ারল্যান্ডের প্রায় বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বের অন্যতম টপ রাঙ্কিং এ পরিচিত। এ সকল কারণবশতই শিক্ষার্থীরা সেখানে পাড়ি জমাচ্ছে।

আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ

আপনি যদি আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসায় যেতে চান। তাহলে আপনার এই খরচটি পুরোটাই আপনার যে বিশ্ববিদ্যালয় চান্স পাচ্ছেন তার ওপর ডিপেন্ড করে। আয়ারল্যান্ডের স্নাতক ডিগ্রি জন্য খরচ হয়ে থাকে,১০৫০০ থেকে ১৫০ ইউরো পর্যন্ত। এবং স্নাতকোতর ডিগ্রি অর্জন এর জন্য ৭৪০০ ইউরো থেকে শুরু করে 15 এগুলো সাতশ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে।

বিভিন্নভাবে আয়ারল্যান্ডেরই বিশ্ববিদ্যালয় গুলোতে বৃত্তি পাওয়ার সুযোগ সুবিধা রয়েছে। সকল শিক্ষার্থীদের। তবে সব থেকে বেশি বৃত্তি পাবার সুবিধায় রয়ে থাকে মাস্টার্স প্রোগ্রামের ক্ষেত্রে।

আয়ারল্যান্ডের স্টুডেন্ট ভিসার জন্য আবেদন

আয়ারল্যান্ড রেস্টুরেন্ট ভিসা নিতে হলে মিনিমাম আপনার ৭ থেকে ৮.৫ পর্যন্ত আই এল টি এস স্কোর থাকতে হবে। এটা ছাড়া কখনোই আবেদন করা যাবে না এবং যে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র গুলো আছে সেগুলো সঙ্গে নিয়ে আবেদন করতে হবে এ সকল কাগজপত্র গুলো খুবই গুরুত্বপূর্ণ আবেদনের ক্ষেত্রে।যে সমস্ত কাগজগুলো খুবই প্রয়োজন সেগুলো নিচে তুলে ধরা হলো।

স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র:

আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া কখনোই আবেদন করা সম্ভব হবে না কেননা এই সকল কাগজপত্র দ্বারা প্রমাণ পাবে আপনি কতটুকু যোগ্য।

তো জেনে নিন কি কি কাগজ প্রয়োজন স্টুডেন্ট ভিসার আবেদনের জন্য।

স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে প্রয়োজন হবে,, একটি ভ্যালিড পাসপোর্ট, এনআইডি কার্ডের ফটোকপি, দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, আর এল টি এস সার্টিফিকেট, এডুকেশন কোয়ালিফিকেশনের সার্টিফিকেট, বিশ্ববিদ্যালয় হতে চারিত্রিক সনদ, এসএসসি এবং এইচএসসি মার্কশিট, এবং ইংলিশে প্রফেশনাল সার্টিফিকেট।

আপনার হয়তোবুঝতে পারছেন। স্টুডেন্ট ভিসা জন্য আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন তাই এই সমস্ত কাগজপত্র গুলো ছাড়া আপনি আবেদন করতে পারবেন না। তাই আবেদন করতে হলে এই কাগজপত্র গুলো সংগ্রহ করে রাখুন। এবং ভালোভাবে যাচাইবাছাই করে দেখুন কাগজপত্রে কোন ভুল ত্রুটি আছে কিনা। কোন রকম ভুল থাকলে এ আবেদনটি সম্পূর্ণ হবে না। তাই ভুলগুলো শুধরে নিন সময় থাকতে।

আপনার হয়তো খুব সহজেই বুঝতে পেরেছেন। আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা করতে কি কি প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন এবং কিভাবে আবেদন করবেন এই সমস্ত বিষয়গুলো হয়তো বুঝতে পেরেছেন। তাই আপনাদের আর এই ভিসার জন্য আবেদন করতে কোন রকম অসুবিধায় পড়তে হবে না বলে মনে করছি।

Tags

Related Articles

Back to top button
Close