Technology

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা (নাম ও ঠিকানা সহ)

তথ্য প্রযুক্তির উন্নতির কারণে বর্তমানে কোন কিছুই অসম্ভব নয়। এখন আপনি চাইলে ঘরে বসে থেকেই সহজে মোবাইল নাম্বার দিয়ে যে কোন ব্যক্তির পরিচয় বের করতে পারবেন। কাজের সুবিধার্থে অথবা অনেক সময় আমাদের বিভিন্ন স্থানে যেতে হয় বিভিন্ন মানুষের সাথে পরিচয় হয়।

আবার অনেক সময় অনেক মানুষের সাথে কাজের বিভিন্ন খবরা খবর নেওয়ার জন্য ফোন নম্বর সংগ্রহ করে থাকে। এই অবস্থায় মোবাইল নাম্বারটি আপনার তথ্য আদান-প্রদান অন্যতম মাধ্যম হয়ে দাঁড়ায়। কাজের কারণে আমাদের বিভিন্ন ব্যক্তির সাথে পরিচিত হয় এবং সকল ব্যক্তির ফোন নাম্বার সংগ্রহ করে রাখা অসম্ভব হয়ে দাঁড়ায়। যদিও আমাদের কন্টাক লিস্টে মোবাইল নাম্বার ও ব্যক্তির নাম সংগ্রহ করে রাখা যায় তবুও অনেকে রয়েছে তাদের মোবাইল নাম্বার জানা সত্ত্বেও আমরা তাদের পরিচয় জানি না।

এ অবস্থায় আপনি তার মোবাইল নাম্বার ব্যবহার করে পরিচয় বের করতে চাইবেন। যদিও কাউকে না জানিয়ে তার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা অপরাধ তবুও নিজের স্বার্থের কারণে আমরা মোবাইল নাম্বার দেব অচেনা ব্যক্তির পরিচয় বের করার চেষ্টা করে থাকে। আপনি চাইলে খুব সহজেই মোবাইল নাম্বার দিয়ে যেকোন স্থানের মানুষের পরিচয় বের করতে পারবেন। আজকেরে আর্টিকেলে আমরা আপনাদের বেশ কিছু তথ্য অনুসরণ করার মাধ্যমে আপনি সহজেই মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

মোবাইল আপনি চাইলে খুব সহজেই মোবাইল নাম্বার ব্যবহার করে যে কোন ব্যক্তির পরিচয় ব্যবহার করতে পারবেন। তবে আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা জানেন না কীভাবে শুধুমাত্র মোবাইল নম্বর ব্যবহার করে কোন ব্যক্তির নাম ও ঠিকানা জানা সম্ভব। আপনাকে কাঙ্ক্ষিত মোবাইল নাম্বার থেকে পরিচয় বের করতে হলে তিনটি মাধ্যম অনুসরণ করতে হবে।

  • কোন মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে।
  • বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম এর ফলে।
  • আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নিয়ে।

মোবাইল এপ্লিকেশনের মাধ্যমে পরিচয় বের করার উপায়

মোবাইল নাম্বার দিয়ে যদি অন্য কারো ব্যক্তির পরিচয় বের করতে চান সে ক্ষেত্রে মোবাইল অ্যাপ্লিকেশন অফ বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আলোচনার এই অংশে আমরা একটি অ্যাপ্লিকেশনের নাম বলব যেটা ব্যবহার করে আপনি সহজেই যে কোন ব্যক্তির তথ্য সংগ্রহ করতে পারবেন।
আপনার কন্টাক্ট লিস্টে সংগ্রহ করা নেই এমন কোন ব্যক্তির মোবাইল নম্বর অর্থাৎ অচেনা কোন ব্যক্তিকে যদি আপনার ফোনে কল আসে তাহলে আপনি সেক্ষেত্রে সে ব্যক্তির পরিচয় জানতে পারবেন। সময়ের সবচেয়ে জনপ্রিয় মোবাইল এপ্লিকেশন টু কলার এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি ইনকামিং আউটগোয়িং সকলের ব্যক্তির নাম ও ঠিকানা ইত্যাদি সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।
Screenshot-2022-05-08-at-11-25-21-AM

অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য আপনাকে গুগল প্লে স্টোরে প্রবেশ করতে হবে এবং সেখানে বিনামূল্যে আপনার ফোনে ইন্সটল করতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করার পর আপনি নির্ধারিত স্থানে আপনার ইমেইল মোবাইল নাম্বার ও সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। পরবর্তী ধাপে আপনি এই অ্যাপ্লিকেশনের সকল ফিচার গুলো উপভোগ করতে পারবেন।

বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে

বর্তমানে বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে যেখানে আমরা ইনকামিং আউটগোয়িং কল ভিডিও অডিও সেবা পেয়ে থাকে। এই সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি সহজেই অপরিচিত ব্যক্তির নাম্বার ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। ইমু হোয়াটসঅ্যাপ ভাইবার মেসেঞ্জার ইত্যাদি এসকল অ্যাপ্লিকেশনগুলো সাধারণত মোবাইল নম্বর ব্যবহার করে চালু করা হয়।
Screenshot-2022-05-08-at-11-25-39-AM
Screenshot-2022-05-08-at-11-25-47-AM
মনে করুন আপনার কাছে একটি অপরিচিত ব্যক্তির মোবাইল নম্বর রয়েছে এ অবস্থায় আপনি তার পরিচয় বের করতে চান। তাহলে আপনাকে প্রথমে আপনার কন্টাক লিস্টে ওই ব্যক্তিটি নম্বরটি সেভ করা লাগবে। অথবা মোবাইল নাম্বার দিয়ে সার্চ বক্সে গিয়ে যশোদা ভাবে নাম্বারটি লিখলে উক্ত ব্যক্তির নাম ও ঠিকানা আপনার সামনে প্রোফাইল সহ প্রদান করা হবে।
Screenshot-2022-05-08-at-11-25-31-AM

আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নিয়ে

ওপরের অংশে আমরা যে সকল পদ্ধতি গুলো আপনাদের সাথে আলোচনা করেছি সেগুলো ছাড়াও আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তা গ্রহণ করে আপনি যে কোন ব্যক্তির পরিচয় বের করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে বেশ কিছু আইনি জটিলতার সম্মুখীন হতে হবে। সাধারণত কোন ব্যক্তি দ্বারা আপনি ফোন কল অথবা প্রতারিত হলে আপনি নিকটস্থ থানায় প্রথমে একটি জেনারেল ডায়েরি করতে হবে।
অতঃপর থানা কর্তৃপক্ষ আপনার ওই মোবাইল নম্বর ব্যবহার করে ট্র্যাকিংয়ের মাধ্যমে উক্ত ব্যক্তির সকল তথ্য সংগ্রহ করে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করবে। তবে মনে রাখবেন হুমকিস্বরূপ অথবা কোন কারণে প্রতারিত না হলে অন্য কোন কারণে আপনি কোনোভাবেই আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তা গ্রহণ করতে পারবেন না।
বর্তমান জীবনে মোবাইল হয়ে উঠেছে আমাদের নিত্যসঙ্গী মোবাইলের মাধ্যমে আমরা আমাদের আশেপাশের সকলের সাথে যোগাযোগ করতে পারছি। আচ্ছা বৃন্ত এবং উপকারিতার পাশাপাশি ও তা ব্যবহারের বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। আশা করি আজকের এই আলোচনার মাধ্যমে আপনি মোবাইল নাম্বার দিয়ে পরিচয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

Related Articles

Back to top button
Close