Travel

মালয়েশিয়া এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি

মালয়েশিয়ার জাতীয় বিমান সংস্থাটি মালয়েশিয়া এয়ারলাইন্স নামে পরিচিত। এই বিমান সংস্থাটি মালয়েশিয়ায় ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত একটি বিমান সংস্থা। এই বিমান সংস্থাটির হেডকোয়ার্টার অবস্থিত কোলালামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সোপাং এ। বর্তমানে এই সংস্থাটির বহরে মোট বিমান সংখ্যা ৮১ টি। এবং সংস্থা টি পুরো বিশ্বে ৬৪ টি ডেস্টিনেশন ফ্লাইট পরিচালনা করে আসছে।

আপনারা হয়তো অনেকেই বিশ্বের নানান দেশে নানান কাজে গিয়ে থাকে। তাই সবাই জানেন দেশের বাইরে যেতে হলে আপনাকে একমাত্র বিমানে যেতে হবে। বিমান ব্যতীত অন্য কোন মাধ্যমে আপনি দেশের বাইরে যেতে পারবেন না। তাই বিমান একমাত্র উপায়,,, দেশের বাইরে যাবার জন্য।

আর একটি বিমানের মাধ্যমে যেতে হলে সেই বিমানের টিকিট সংগ্রহ করতে হয়। টিকিট ছাড়া বিমানে প্রবেশ করা সম্ভব নয় । তাই যেই সংস্থার বিমানে আপনি গিয়ে থাকেন। সেই বিমান সংস্থা থেকে বিমানের টিকিট সংগ্রহ করতে হয়। যে টিকিটটির মাধ্যমে আপনি তাদের বিমানে প্রবেশ করতে পারবেন।

ঠিক তেমনি  মালয়েশিয়া এয়ারলাইন্স বিমান সংস্থার ফ্লাইটে সেবা নিতে হলে। সেখান থেকেও বিমানের টিকিট নিতে হয়। তাই এই সংস্থা থেকে আপনারা অনেকেই তাদের বিমানের টিকিট নিয়েছেন। বা নেয়ার কথা ভাবছেন। তাই যারা এই সংস্থার মাধ্যমে টিকিট নিয়েছেন। তাদের জন্য আমাদের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। 

কেননা আমরা এই পোস্টে প্রকাশ করতে চলেছি মালয়েশিয়া এয়ারলাইন্স বিমানের টিকিট চেক করার পদ্ধতি। যে পদ্ধতিটি আপনার জানা খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে আপনার টিকিট চেক করা জরুরী সে কারণ হলো। আপনি যখন ফ্লাইটের টিকিট সংগ্রহ করতে যাবেন। তখন সেই সংস্থা ব্যতীত আরো অনেক দালাল বা অসাধু মানুষ থাকে। যে মানুষগুলো অনেক সময় মানুষকে ভুল টিকিট বা নকল টিকিট দিয়ে প্রতারণা করে থাকে। 

তাছাড়াও আপনি যে টিকিটটি নিয়েছেন সেই টিকিটটা করার সময় অনেক কিছু ভুল হয়ে থাকে, যেমন সময় ,তারিখ এমনকি আপনার নামের অনেক অংশ ভুল হতে পারে। তাই এ সকল ভুলগুলো আপনার টিকিটে আছে কিনা এই সকল সম্পর্কে আপনি জানতে পারবেন। টিকিট চেক করার মাধ্যমে। তাই আশা করছি বিমানের টিকিট চেক করা নিয়ে আপনাকে আর কোন রকম বিভ্রান্তিতে পড়তে হবে না।

তাই প্রতিটি মানুষেরই বিমানের টিকিট চেক করে নেয়া খুবই ভালো একটি কাজ। তাই আপনি আপনার বিমানে টিকিটটি যেভাবে চেক করবেন তা ভালোভাবে জেনে নিন। মালয়েশিয়া এয়ারলাইন্স টিকিট চেক করতে হলে প্রথমত আপনাকে একটি মোবাইল ফোন বা কম্পিউটার ডেক্সটপ দ্বারা ইন্টারনেট ব্রাউজারে ঢুকতে হবে। ইন্টারনেটে অনেক রকম ব্রাউজার লক্ষ্য করা যায়।

মালয়েশিয়া এয়ারলাইন্স টিকিট চেক অনলাইন

তার ভেতরে আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি বাজারে ঢুকুন। এবং ব্রাউজারটিতে ঢোকার পর সার্চ করে। মালয়েশিয়া এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

তাদের ওয়েবসাইটে প্রবেশ করার পর সেখান কার মেন্যু বার থেকে manage বাটনটিতে ক্লিক করুন। এবং সেখানে ক্লিক করার ফলে আপনাকে কিছু ইনফরমেশন অ্যাড করতে হবে। সেগুলো হলো,,, টিকিটে থাকা(PNR)namber, booking reference number এবং last name তার নির্দিষ্ট স্থানে বসিয়ে manage booking অপশনটিতে ক্লিক করতে হবে।

এবং সেখানে ক্লিক করার কিছুক্ষণ পরে আপনি আপনার টিকিটের সকল তথ্যগুলো পাবেন। যা দেখে বুঝতে পারবেন। আপনার টিকিটটি সঠিক নাকি কোন ভুল আছে।

তবে সার্ভার জটিলতার কারণে আপনার টিকিটের তথ্যগুলো আসতে দেরি হতে পারে। যদি সবকিছু ঠিক হওয়ার পরেও আপনি আপনার তথ্যগুলো না পান। তাহলে ভাববেন আপনার টিকিটে কোনরকম ঝামেলা আছে।

তাই দ্রুত যেখান থেকে টিকিট করেছেন। তাদের সাথে যোগাযোগ করুন। এবং তাদের মাঝে এ সকল সমস্যার কথা জানীয়ে তাদের অফিসিয়াল ভাবেই টিকিটটি সংশোধন করে নিন।

আশা করছি আপনি বিমানের টিকিট চেক করা পদ্ধতি বুঝে গেছেন।

আর যদি আপনার তথ্যগুলো না আসে। তাহলে তাদের অফিসিয়াল ভাবে সংশোধন করে নিন।এবং কি কারনে আপনার টিকিটটি ভুল ছিল। এই সকল কথাগুলো তাদের মাধ্যমে ভালোভাবে বুঝে নিন। যার ফলে আপনাকে পরবর্তীতে আর কোনো রকম অসুবিধায় পড়তে হবে না। এই সকল ভুল সম্পর্কে আপনার জানা থাকলে পরবর্তী সময় টিকিট করলে। দেখে শুনে আপনি টিকিটটি করতে পারবেন।

Related Articles

Back to top button
Close