Gadgets

মুলতানি মাটির দাম ২০২৪ – আসল মুলতানি মাটি চেনার উপায়

বর্তমান সময়ের রূপচর্চার জন্য এক বিশেষ জিনিস ব্যবহার হয়। যার সাধারণত আমরা মুলতানি মাটি হিসেবেই চিনি। এবং এই মুলতানি মাটি রূপচর্চার জন্য খুবই কার্যকরী একটি উপাদান যার দ্বারা মানুষ তাদের ত্বকের বিভিন্ন রকম সমস্যা দূর করে নেয় নিমিষে।

রূপচচাই মুলতানি মাটি ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে এবং ত্বক ঘুষখো কিংবা তেলময় ভাবদূর করে খুব সহজে যার কারণে রূপচর্চায় প্রতিটি মানুষেরই মুলতানি মাটি খুবই পছন্দের একটি জিনিস। তবে অনেকেই বর্তমান সময়ে এই মুলতানি মাটির সম্পর্কে জানেনা বা মুলতানি মাটি কোথা থেকে আসে বা এর দাম সম্পর্কে তেমন কোন ধারণা নেই অনেকেরই।

যার কারণে আমরা এই আর্টিকেলে আজকে মুলতানি মাটির সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব যাতে করে প্রতিটি মানুষই মুলতানি মাটির সম্পর্কে বেশ ধারণা নিতে পারে আপনারা আমাদের আর্টিকেল থেকে জানতে পারবেন মুলতানি মাটি কি। এসব জানতে পারেন মুলতানি মাটির দাম সহ বিস্তারিত নানান তথ্য।

তাই আপনি যদি এই মুলতানি মাটি সম্পর্কে না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়ে জেনে নিতে পারেন আপনার অজানা মন টানি মাটির সম্পর্কে। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক মুলতানি মাটি কি।

মুলতানি মাটি কি?

পাকিস্তানের খুবই পরিচিত একটি শহর হল মুলতান শহর। এই শহরে বিশেষ করে এক জাতের মাটির লক্ষ্য করা যায়। যা সাধারণত চুন এবং খনিজ মিশ্রিত এই মাটি। এই মাটি মুলতান শহরে পাওয়া যায় বলে এর নাম রাখা হয় মুলতান মাটি।

তবে এই মাটির এক বিশেষ গুণ রয়েছে। এই মাটি সাধারণত ত্বক কিংবা অন্যান্য ময়লা পরিষ্কার করতে সাহায্য করে থাকে। যার কারণে অন্যান্য কাজের পাশা পাশি এটি বর্তমানে রূপচর্চার কাজেও ব্যবহার হয়। তবে শুরুর দিকে এই মুলতানি মাটি বিভিন্ন ভাস্কর্যের উপর পলি হিসেবে ব্যবহার করা হতো। যা এখন শুধুমাত্র রূপচর্চার কাজেই ব্যবহার হচ্ছে।

মুলতান মাটি কোথায় পাওয়া যায়:

পুরোপুরিভাবে যখন এই মুলতান মাটি ত্বকের জন্য কার্যকারী এবং রূপচর্চায় এটি ব্যবহার করা হয়। ঠিক তখন থেকেই দিনের পরিবর্তে এখন প্রতিটি কসমেটিক্স প্রসাধনের দোকানেই এই মনটা মাটি পাওয়া যাচ্ছে।

যে সমস্ত ব্যক্তিদের এই মুলতান মাঠে প্রয়োজন হয় তারা শুধুমাত্র একটি পোষাধনির দোকানে গিয়ে নির্দিষ্ট দামে কিনে নিতে পারবে এই মুল তার মাটি। এছাড়াও আমাদের আশে পাশে হয়তো অনেক বিউটি পার্লার রয়েছে। যেগুলোতে রূপচর্চা কাজ করানো হয়। আপনি যদি এই সমস্ত পার্লার গুলোতে সন্ধান করে থাকেন। সেই ক্ষেত্রে পেতে পারেন ত্বকের জন্য উপকারী এই মুলতান মাটি।

মুলতানি মাটির দাম

আপনার হয়তো এতক্ষণে আমাদের এই আর্টিকেল অনুযায়ী মুলতান মাটির সম্পর্কে বেশ কিছু জানতে পারলেন। যেমন মুলতান মাটি কি, এই মুলতানি মাটি কোথা থেকে পাওয়া যায়, কিংবা কোথায় পাওয়া যায়।

তাই এবার আপনাদেরকে জেনে নিতে হবে এই মূলতার মাটির দাম সম্পর্কে।যাতে করে আপনারা আপনাদের প্রয়োজনে নির্দিষ্ট দামেই মুলটান মাটি কিনে নিতে পারেন। যেকোনো কসমেটিক্স প্রসাধনির দোকান থেকে। সচরাচর প্রসাধারন দোকানে আপনারা যে মূল দান মাটি পাবেন। তা সাধারণত ৪০ থেকে ১২০ টাকার মধ্যে রয়েছে এর দাম। এই নির্দিষ্ট দামের চাইতে আপনাদের কে অতিরিক্ত দাম দিয়ে মুলতান মাটি কিনতে হবে না বলে নিশ্চয়তা দিচ্ছি।

মুলতানি মাটির উপকারিতা সমূহঃ

ত্বকের অতিরিক্ত তেল অথবা শুষে নিয়ে স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখে।

ব্রণ এবং ব্রণের দাগ দূর করে।

ত্বক কে গভীর থেকে ফর্সা ও উজ্জ্বল করে তোলে।

ত্বকের মৃত কোষ দূর করে।

লতানি মাটি ত্বককে কোমল এবং মসৃণ রাখে।

ত্বকের বলিরেখা এবং বিভিন্ন দাগ দূর করে।

এ সমস্ত উপকার গুলো আপনারা মূলধন মাটি ব্যবহারে এর প্রমাণ পাবেন। তাই রূপচর্চার কাজে আপনিও নির্দিষ্ট দামের মধ্যেই ব্যবহার করতে পারেন মুলতান মাটি। তবে অবশ্যই এই মুলতান মাটির সম্পর্কে বা এই মুলতানি মাটি আসল নাকি নকল তা আপনাকে যাচাই-বাছাই করতে হবে। আসল মুলতানি মাটির সম্পর্কে পরিপূর্ণভাবে জেনেই কেনা উচিত বলে মনে করছি।

Related Articles

Back to top button
Close