Gadgets

সোনালি মুরগির আজকের দাম ২০২৪

দৈনন্দিন জীবনে খাদ্যের ঘাটতি মেটাতে আমরা অনেকেই বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি। তার ভেতরে খুবই গুরুত্বপূর্ণ এবং সুপরিচিত একটি খাবার হল মুরগির মাংস। যা আমাদের দেহে প্রোটিনের ঘাটতি মিটিয়ে থাকে। এছাড়াও মুরগির মাংস আমাদের শরীরের জন্য অনেক অংশের উপকারী যা প্রতিটি মানুষের জন্যই প্রয়োজন।

তবে বর্তমানে বাংলাদেশে সোনালি মুরগির সমারহ কমছে। কেননা প্রতিটি পণ্যের দাম বাড়ায় মুরগির খাবারের দামও তুলনা মূলক ভাবে অনেক টাই বেড়েছে। যার কারণে অনেক খামারিরা মুরগির ব্যবসা ছেড়ে দিচ্ছে। এবং এখন পর্যন্ত অনেকেই মুরগির ব্যবসা ছাড়ার পরিকল্পনা করছে।

তাই আজকে আমরা আপনাদের জন্য বা আপনাদের সুবিধার জন্যই সোনালি মুরগির দাম নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। যাতে করে আপনারা বাজার থেকে উপযুক্ত দামে সোনালি মুরগি কিনতে পারেন। এবং শরীরের মুরগির মাংসের ঘাটতি মেটাতে পারে। মানুষ বেশির ভাগ ক্ষেত্রেই দেহে প্রোটিনের ঘাটতি মিটিয়ে থাকে মুরগির মাংস থেকে। কেননা অন্যান্য মাংসের চেয়ে মুরগির মাংসের দাম অনেকটাই কম।

এছাড়াও সোনালি মুরগির মাংস অন্যান্য মুরগির চাইতে অনেক পরিমাণ টেস্টি হয়ে থাকে। যার কারণে বেশিরভাগ মানুষই সোনালি মুরগি পছন্দ করে থাকে। তাই আর বেশি দেরি না করে জেনে নিন সোনালি মুরগির বর্তমান দাম সহ বিস্তারিত।

সোনালী মুরগীর দাম:

বাজারে যে সমস্ত সোনালী মুরগী গুলো বিক্রি হচ্ছে সেগুলো বর্তমান দাম কেজিতে ২৪০ থেকে ২৫০ টাকা পর্যন্ত। যার দাম অনেকটা বৃদ্ধি পেয়েছে বলে মনে করা যায়। কয়েক মাস আগেও যখন সোনালী মুরগি বিক্রি হত তখনকার দাম ছিল ২০০ থেকে ২১৫ টাকা পর্যন্ত। তবে এখন তা পরিবর্তিত হয়ে বৃদ্ধি পেয়েছে কেজিতে ৩০ থেকে ৩৫ টাকা পর্যন্ত।

সোনালি মুরগি কিভাবে পালন করা হয় :

বর্তমানে বেশিরভাগ মুরগি পালন করা হয় খামার জাত ভাবে। কেননা খামার জাত করে অনেক মুরগি একসাথে পালন করা সম্ভব এছাড়াও মুরগি পালনে বেশ কিছু খাটনি রয়েছে। যে খাটনিগুলো খামার জাত ভাবে পালনের কম হয়ে থাকে। যখন আমরা কোন খামারে গিয়ে থাকি যখন লক্ষ্য করলে দেখতে পাই দু একটি মানুষ অনবরত খামারে কাজ করছি। যেমন মুরগীকে খাবার দেয়া, পরিষ্কার করা পানি দেয়া আরও বেশ কিছু কাজ রয়েছে যেগুলো প্রায় অনেক ঝামেলার কা যার কারণে খামারে আলাদাভাবে কাজের লোক রাখতে হয়।

তাই যখন আমরা খামারভাবে মুরগি পালন করি। তখন সব কাজগুলো একসাথেই করা হয়ে যায়। যার কারণে মানুষ খুব সহজে এই কাজগুলো করতে পারে এবং প্রতিটি মুরগি স্বাস্থ্যের দিকেও খামারিদের সতর্ক থাকতে হয়। যাতে করে তাদের কোনো রকম রোগ বালাই কিংবা অসুস্থ না হয়।

সোনালি মুরগি কোথায় পাওয়া যায়:

সাধারণত আমরা যখন খাবার জন্য কোন মুরগি কিনতে চাই সেক্ষেত্রে বাজার বিভিন্ন রকম দোকান রয়েছে যেগুলো শুধুমাত্র মুরগি বিক্রি করে থাকে আপনি সেই সমস্ত দোকানগুলোতে গিয়ে সোনালি মুরগির সন্ধান করলে অবশ্যই পাবেন। তবে আপনাদের যদি দেশি মুরগির প্রয়োজন হয়ে থাকে সেই ক্ষেত্রে আপনারা সরাসরি খামারিদের কাছে চলে যেতে পারি এবং তাদের সাথে কথাবার্তা বলে নির্দিষ্ট দামে অধিক পরিমাণ সোনালী মুরগি কিনতে পারবেন।

সোনালি মুরগি পালনের লাভ:

অন্যান্য মুরগি পালনের চাইতে সোনালী মুরগি পালনে অনেকটাই লাভজনক। কেননা আপনি শুধুমাত্র মুরগি বিক্রি করতে পারবেন না। এর সাথে মুরগির ডিম সহ বিক্রি করতে পারবেন। আপনি যদি একটি খামারে ১০০ টি মুরগি পালন করতে পারেন সেক্ষেত্রে আপনি ডেইলি প্রায় ৭০-৮০ টা ডিম পাবেন। যা আপনার জন্য অনেক টাই লাভজনক। তাই একজন খামারি মুরগি পালন করে অনেক টাকা উপার্জন করতে পারে যা হয়তো আপনারা বুঝতে পেরেছেন।

সোনালি মুরগির বাজারজাতকরণ:

বাজারে যারা খুজ্রভাবে মুরগি বিক্রি করে থাকে তারা সাধারণত খামারিদের কাছ থেকেই মুরগি কিনে থাকে। এবং তাদের কেনা দামের থেকে কিছুটা লাভ রেখে তারা সাধারণ মানুষের কাছে বিক্রি করে থাকে। যেমনটা আমরা কিনে থাকি। তাই এতক্ষণে হয়তো আপনারা সোনালি মুরগির দাম এবং তার সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে পেরেছেন। তাই সোনালি মুরগি কিনতে অথবা মুরগির দাম নিয়ে কোনরকম অসুবিধা হবে না বলে মনে করছি।

Related Articles

Back to top button
Close