Gadgets

ধান কাটা মেশিনের দাম ২০২৪ – হারভেস্টার, রিপার, এসিআই

আপনি কি ধান কাটা মেশিনের দাম সম্পর্কে জানতে চান। তবে আমি বলব আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি বিভিন্ন ধরনের ধান কাটা মেশিনের দাম সহ আরো নানান তথ্য। যে তথ্য অনুযায়ী আপনি খুব সহজে জানতে পারবেন বাংলাদেশের যে সমস্ত ধান কাটা মেশিনগুলো রয়েছে সেগুলোর দাম। তবে শুধু দামি নয়।

এছাড়াও এই যন্ত্র গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানিয়ে দেবো। যাতে করে আপনারা নিজেরা এই মেশিনগুলো সম্পর্কে সঠিক তথ্য পেয়ে থাকেন। এবং নিজেদের প্রয়োজনের ক্ষেত্রে এই মেশিনগুলো ন্যায্য মূল্যে কিনে ব্যবহার করতে পারেন। তাই এই ধান কাটা মেশিন এর সম্পর্কে জানতে বা তার দাম সম্পর্কে জানতে আমাদের এই আর্টিকেলের সঙ্গেই থাকুন।

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। যার কারণে এই দেশটিতে প্রচুর পরিমাণ কৃষি ফসল উৎপাদন করা হয়।তবে বাংলাদেশে আমরা যে সমস্ত কৃষি ফ্যাশন গুলো উৎপাদন করতে দেখে থাকি এই সমস্ত ফসলগুলো উৎপাদনে রয়েছে অনেক পরিশ্রম। তার ভেতরে খুবই প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ফসল হলো ধান। বাংলাদেশের প্রতিটি অঞ্চলে কম বেশি উৎপাদন করা হয়। তবে এই ধান চাষেও রয়েছে বেশ কিছু খাটনি।

যার কারণে তথ্যপ্রযুক্তি কৃষকদের খাটনি কমাতে ধান রোপন থেকে কাঁটা অব্দি বিভিন্ন সুযোগ-সুবিধা তৈরি করেছে বিভিন্ন ধরনের মেশিন তৈরির মাধ্যমে। যে মেশিনটি নিয়ে আজ আমরা কথা বলছি।

ধান কাটা মেশিনের সুবিধা: 

কোন মাঠে যখন ধান কাটার সময় হয়ে ওঠে। সেই সময় কৃষকরা নিজেদের সেই ধান কাটার পরিকল্পনা করে থাকে। সাধারণত আমরা এ সমস্ত কৃষকদের ধান কাটতে দেখি কাচির সাহায্যে যা হাত দিয়ে ব্যবহার করে কাটতে হয়। কৃষকদের এই কাঁচি দিয়ে ধান কাটার কারণে ধান কাটা শেষ করতে অনেকটাই সময় লেগেছে এবং পরিশ্রমও রয়েছে অনেক।

তবে এখন ধান কাটার জন্য যে সমস্ত মেশিনগুলো কিনতে পাওয়া যাচ্ছে। সেগুলোর সাহায্যে চাইলেই কৃষকরা খুব সহজেই ধান কাটতে পারে। এই মেশিনের দ্বারা কাটতে তাদের কোনরকম কষ্ট হয় না। এছাড়াও খুব সহজেই অল্প সময়ে আপনি আপনার মাঠের সমস্ত ধান কাটতে পারবেন। তাই এই প্রতিটি মেশিনের দাম নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করছি। মনোযোগ সহকারে পড়ে জেনে নিন। তাই এই ধান কাটা মেশিন গুলো আপনার জন্য কতটুকু প্রয়োজন বা গুরুত্বপূর্ণ। তা হয়তো আপনি নিজেই বুঝতে পেরেছেন।

ধান কাটা মেশিনের দাম

বর্তমানে আপনি যদি একটি ধান কাটা মেশিন কিনতে চান। সে ক্ষেত্রে আপনি বিভিন্ন প্রকার মেশিন গুলো কিনতে পারবেন। বিভিন্ন সাইজ এবং বিভিন্ন ডিজাইনের তৈরি হয়েছে এই মেশিনগুলো। আপনি যদি এর মধ্যে ছোট সাইজের মেশিন গুলো নিতে চান সেক্ষেত্রে আপনাকে যে মেশিনটি নিতে হবে সেটি হল একটি ট্রাভেল ধান কাটার মেশিন।

যে মেশিনটি সাধারণত আপনাকে ঘাড়ে ঝুলিয়ে নিয়ে এবং যে ব্লেড দিয়ে কাটা হয় সেদিনটি ডান হাতে রেখে আপনি খুব সহজেই ধান কাটতে পারবেন। এছাড়া আপনি যদি মনে করেন বড় সাইজের ধান কাটা মেশিন গুলো কিনবেন। সেক্ষেত্রে আপনাকে নিতে পাওয়ার টিলারের মতন যে ধান কাটা মেশিনগুলো রয়েছে সেগুলো। এই মেশিনটির সাহায্যে আপনি অনেকগুলো ধন একসাথে কাটতে পারবেন।

হাতে ধান কাটা মেশিন এর দাম: ঘাড়ে পেটে হাত দিয়ে যে সমস্ত ধান কাটা মেশিন গুলো রয়েছে। এগুলো আপনি বিভিন্ন দামে কিনতে পারবেন। তবে আপনি যদি জানতে চান এই মিশন গুলো সর্বনিম্ন থেকে সর্বোচ্চ দাম কত হতে পারে। তাহলে আমি বলতে পারি এই মেশিনগুলোর দাম সর্বনিম্ন ১৬,৪১৫ টাকা থেকে ২২,৯৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

ছোট পাওয়ার টিলার ধান কাটা মেশিন: পাওয়ার টিলার এর মতন দেখতে বা সেই মডেল এই ধান কাটা মেশিন গুলো রয়েছে। এগুলোর দাম সাধারণত ২৪ হাজার ৯০০ টাকা। এছাড়াও বড় সাইজের যেই পাওয়ারটিলার ধান কাটা মেশিনগুলো রয়েছে। এগুলোর দাম সাধারণত ৫০ হাজার থেকে ৭০ হাজার টাকার মধ্যে আপনারা পেয়ে যাবেন। যদি আপনারা নিজেদের কাজ খুবই সুন্দর এবং কম পরিশ্রমে করতে পারবেন বলে মনে করছি।

Related Articles

Back to top button
Close