How to

বিদেশ থেকে মোবাইল আনার নিয়ম ২০২৩

আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি এ বিষয়টা প্রত্যেকেরই জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকে আপনারা জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে বিদেশ থেকে কিভাবে মোবাইল আনা যায় তার সম্পর্কে। এছাড়াও বিদেশ থেকে আর মোবাইল কিভাবে বাংলাদেশে বৈধ করা যায় বা রেজিস্ট্রেশন করা যায় এই সম্বন্ধে আপনারা বেশ কিছু তথ্য জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে।

বর্তমানে অনেকের ই আত্মীয়-স্বজন দেশের বাইরে বিভিন্ন দেশে থাকে। ফেসবুকে আসতে যাওয়া স্বজনদের মাধ্যমে আপনারা হয়তো অনেকেই সেই দেশের ফোন আনার জন্য চেষ্টা করেন। তবে অনেকেই জানে না কিভাবে ফোনটি আনা যাবে এর জন্য কি করতে হবে তাই আমাদের এই আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন আপনার অজানা এই সকল তথ্যগুলো। আপনি খুব সহজভাবে জানতে পারবেন কিভাবে বিদেশ থেকে মোবাইল আনা যায়। এবং বাংলাদেশে কিভাবে সেটা বৈধ হবে তার সম্পর্কে।

বিদেশ থেকে সর্বোচ্চ কয়টি ফোন আনা যায়:

আপনারা হয়তো অনেকে জানেন না বিদেশ থেকে সর্বোচ্চ কয়টি ফোন আনা যায়। তবে আমাদের জানা তথ্য মতে আপনি যদি বিদেশ থেকে ফোন আনতে চান। তবে শুধুমাত্র ৬ টি ফোন আনতে পারবেন। ছয়টি ফোনে বেশি আপনি বিদেশ থেকে আনতে পারবেন না। কেননা এই নিয়মটি এখন পর্যন্ত সেভাবে তৈরি হয়ে ওঠেনি। যার কারণে ছয়টার বেশি ফোন কোন ব্যক্তি আনতে পারবে না।

তবে এই ছয়টা ফল আনতে হলে আপনাকে অবশ্যই ভ্যাট দিতে হবে। বাংলাদেশের ফোন কেনার পর আপনার পাসপোর্ট নাম্বার এবং ইমিগ্রেশনশীর সহ এই সমস্ত বিষয়গুলো রাষ্ট্রীয় নিয়মে ভ্যাট গুলো জমা দিতে হবে তবে আপনার এই ছয়টি ফোন বৈধ হবে।

এছাড়া যদি আপনি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে মোবাইল ফোন আনতে চান। সে ক্ষেত্রে আপনাকে অন্য পদক্ষেপ গ্রহণ করতে হবে। এবং সে ফোনগুলো আনার পরে নিবন্ধন করার জন্য বাংলাদেশ কমার্শিয়াল ইনভেস্ট কপি এবং ভোটার আইডি কার্ডের কপি এবং এর সাথে যে ভ্যাট প্রযোজ্য। সে ভেট প্রদান করতে হবে। তারপরে আপনার সেই ফোনগুলো বৈধ হবে।

বিদেশ থেকে মোবাইল আনার নিয়ম ২০২২

আপনি বিদেশ থেকে যে ফোন গুলো আনবেন। আপনি যদি নিজের জন্যই একটি ফোন আনতে চান। তবে সেই ফোনটি বাংলাদেশে নতুন নিয়ম অনুযায়ী রেজিস্ট্রেশন করতে হবে। 2022 সালের জুলাই মাসে একটি নতুন নিয়ম চালু হয়েছে। আপনি যদি বিদেশ থেকে আনা ফোনগুলো রেজিস্ট্রেশন না করেন। তবে আপনার ফোনগুলো আপনাআপনি সিম এবং সকল নেটওয়ার্ক সিস্টেম গুলো অফ হয়ে যাবে। যার কারণে সে ফোনটিতে আর কোনো রকম ব্যবহারযোগ্য হয়ে উঠবে না।

তাই আপনি যদি বিদেশ থেকে মোবাইল ফোন আনতে চান। সে ক্ষেত্রে আপনাকে বাংলাদেশে এসে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। তবে আপনি সে ফোনগুলো সঠিকভাবে ব্যবহার করতে পারবেন। তা অবশ্য মাথায় রাখবেন জুলাই মাসের পর থেকে আপনি যদি কোন রকম ফোন নিয়ে আসেন। সে ক্ষেত্রে আপনাকে পাসপোর্ট নাম্বার এবং ভোটার আইডি কার্ড এর মাধ্যমে ফোনগুলো রেজিস্ট্রেশন করতে হবে।

বিদেশ থেকে আনা মোবাইল নিবন্ধন

বিদেশ থেকে আনা মোবাইল ফোনগুলো রেজিস্ট্রেশন করতে আপনাকে বাংলাদেশ সরকারি ন্যাশনাল ইকুপমেন্ট আইডেন্টি এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেই ওয়েবসাইটের নিয়ম অনুযায়ী পাসপোর্ট নাম্বার এবং ভোটার আইডি কার্ডের মাধ্যমে ফোনগুলো নিবন্ধন করতে পারবেন।

বিদেশ থেকে আনা ফোন কেন নিবন্ধন করবেন:

এ সমস্ত বাইরের দেশের মোবাইল ফোনগুলো যদি আপনি বাংলাদেশে চালানোর কথা ভাবেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ব্যতীত আপনি এই ফোনগুলো চালাতে পারবেন না। কেননা সেই সিস্টেম আপাতত বন্ধ করে দেয়া হয়েছে। তাই অবশ্যই বিদেশ থেকে যদি মোবাইল আনেন। সে ক্ষেত্রে আপনাকে বাংলাদেশে এসে ভ্যাট দিতে হবে। এবং সরকারি নিয়ম অনুযায়ী আপনাকে ফোনটি রেজিস্ট্রেশন করে তারপরে আপনি চালাতে পারবেন। 

তাই আপনাকে বিদেশ থেকে মোবাইল আনা নিয়ে আর কোন রকম বিভ্রান্তিতে পড়তে হবে না। আপনারা এখান থেকে ভালো মন্দ সব তথ্য জানতে পেরেছেন। তা অবশ্যই এ সকল নিয়ম গুলো মেনে বাংলাদেশের বিদেশী ফোন ইউজ করতে পারবেন।

Related Articles

Back to top button
Close