Banking

বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম (ভ্যাট ছাড়া)

বর্তমানে বাংলাদেশ থেকে অনেক মানুষ দেশের বাইরে গিয়ে বসবাস করে আসছে। এবং তারা বাইরের দেশে বিভিন্ন রকম কাজ করে আসছে যার ফলে সেখানে তারা বৈদেশিক মুদ্রা অর্জন করার একটি সুযোগ পেয়েছে। তবে আপনি যদি দেশের বাইরে কখনো কোন কাজে সন্ধানে গিয়ে থাকেন। তবে অবশ্যই আপনি সেই দেশের টাকা বেতন পাবেন। এবং বেতন পাবার পরে হয়তো আপনি বাংলাদেশে আপনার পরিবারের কাছে কিংবা আত্মীয়-স্বজনদের কাছে কিছু টাকা হলে পাঠানোর চেষ্টা করবেন।

তবে আপনি যদি এই বিদেশ থেকে টাকা পাঠানোর সিস্টেম না জানেন। বা সে পদ্ধতি সম্পর্কে যদি আপনার কোন রকম ধারণা না থাকে। তবে আপনাকে সেই সময় বাংলাদেশে টাকা পাঠানো নিয়ে অনেক রকম বিভ্রান্তিতে পড়তে হবে। আপনি আন্দাজ করতে পারবেন না আপনি কি মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠাবেন। তাই যে সমস্ত ব্যক্তি বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর উপায় সম্পর্কে জানেনা। তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি বিদেশ থেকে টাকা পাঠানোর উপায় সম্পর্কে। বা বিদেশ থেকে নগদে কিভাবে টাকা পাঠানো যায়। তা আপনারা খুব সহজভাবে জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে। তাই যে সমস্ত ব্যক্তি বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর উপায় জানেন না। তারা আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন। কিভাবে বিদেশ থেকে নগদে টাকা পাঠাতে পারবেন।

বাংলাদেশের কবি পরিচিত এবং জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবার নাম হল নগদ। বর্তমানে নগদ দেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার থেকে অনেকটাই উন্নত যার কারণে এ দেশের মানুষ নগদের প্রতি আস্থা এবং ভরসা রেখে অনেক কিছুই করতে পারে। খুব সহজ উপায়ে বিদেশ থেকেও নগদের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। তবে আপনাকে জানতে হবে এর মূল সহজ উপায়টি আপনার হয়তো অনেকে অনেক ভাবে জানার চেষ্টা করেছেন। কিভাবে বিদেশ থেকে নগদের মাধ্যমে টাকা পাঠানো যায়। তবে সঠিক তথ্যটি আপনারা হয়তো অনেকেই খুঁজে পাননি। আমাদের আর্টিকেলে এক্ষুনি জানতে পারবেন বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর পদ্ধতি।

বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর উপায়:

অনেক মানুষ বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠাত। যার কারণে অনেকটাই সুবিধা হয়েছিল। তবে এবার তার মতন করেই বিদেশ থেকে নগদেও টাকা পাঠানো সম্ভব এবং অনেকটাই সহজ একটা ব্যাপার। তবে যেই উপায়ে বিদেশ থেকে নগদে রেমিটেন্স আনা যায় তার পদ্ধতি গুলো ভালোভাবে জেনে নিন।

বর্তমানে আপনি যে দেশে আছেন। সেই দেশের বিভিন্ন আর্থিক সেবা দান প্রতিষ্ঠান রয়েছে। যেগুলোর সাথে বাংলাদেশী নগদের রয়েছে নিবিড় সম্পর্ক। এই সম্পর্কের ভিত্তিতে বাংলাদেশি সাধারণ মানুষ অনেক সুবিধার মাধ্যমে খুবই সহজভাবে এ সকল দেশ থেকে নগদে টাকা পাঠাতে পারে।

তাই আপনাকে বিদেশ থেকে নগদে টাকা পাঠাতে হলে। সেই দেশের যেই আর্থিক সেবা দান প্রতিষ্ঠানের সাথে নগদের সম্পর্ক রয়েছে। তাদের সাথে যোগাযোগ করতে হবে। এবং তাদের মাধ্যমে আপনি বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন শুধুমাত্র নগদে। বাংলাদেশে আপনি যার যেখানে টাকা পাঠাবেন তার নাম এবং নগদ নম্বর দিতে হবে। এবং যে পরিমাণ মানি আপনি বাংলাদেশ পাঠাবেন এটি যথাযথভাবে সেখানে দিতে হবে। এবং তাদের মাধ্যমে আপনি সুষ্ঠুভাবে নগদে টাকা পাঠাতে পারবেন।

দেশের বাইরে থেকে টাকা পাঠাতে হলে মানি এক্সচেঞ্জ এজেন্টদের সাথে যোগাযোগ করতে হয়। তবে তাদের মধ্যে টাকা পাঠাতে হলে বেশি কিছু বিষয় নিশ্চিত হতে হবে। যেমন যেখানে টাকা পাঠাবেন সেইখানে নগদের ভ্যালিড অ্যাকাউন্ট আছে কিনা সে সম্পর্কে ভালোভাবে জেনে শুনে টাকা পাঠাতে হবে। অতএব যার কাছে টাকা পাঠাবেন বা যেখানে টাকা পাঠান না কেন। অবশ্যই নিশ্চিত হবেন সে একাউন্টটি সুষ্ঠুভাবে একটিভ আছে কিনা। 

কেননা অনেক সময় একাউন্টগুলো বিভিন্ন কারণে বন্ধ হয়ে যেতে পারে। তাই অবশ্যই প্রথমত একাউন্টটি সচল আছে কিনা এটি দেখা জরুরী। তারপরে টাকাটি পাঠানোর কথা ভাববেন। না হলে পরবর্তীতে আপনাকে অনেক রকম ভোগান্তিতে পড়তে হবে। অবশ্যই দেখে শুনে টাকা পাঠাবে। তাহলে আর কোনরকম অসুবিধায় পড়তে হবে না।

Related Articles

Back to top button
Close