Banking

সোনালী ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম ২০২৪

আমরা ঠিক তখনই টাকা ব্যাংকে জমা রাখি যখন আমাদের আয়কৃত অর্থ দিয়ে সকল প্রয়োজন মিটানোর পর অবশিষ্ট টাকাটি যখন থাকে ঠিক তখনই আমরা সেই টাকাটি ব্যাংকে জমা রাখে। ঠিক সেরকমই আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা সোনালী ব্যাংকে টাকা জমা রাখে। তবে যারা নতুন রয়েছেন এবং যারা সিদ্ধান্ত নিয়েছেন যে আপনাদের অতিরিক্ত টাকা আপনারা ব্যাংকে জমা রাখবেন কিন্তু সোনালী ব্যাংকে টাকা কিভাবে জমা রাখবেন সেই নিয়ম সম্পর্কে জানেন না তাদের জন্য আমরা নিয়ে এসেছি আমাদের আজকের এই পোস্ট।

সোনালী ব্যাংকে টাকা কিভাবে জমা রাখবেন?

আপনারা যারা সোনালী ব্যাংকের গ্রাহক রয়েছেন তাদের জন্য আমাদের এই অংশটুকু খুবই গুরুত্বপূর্ণ কারণ আমরা এখানে আলোচনা করব সোনালী ব্যাংকে টাকা কিভাবে জমা রাখবেন সেই সম্পর্কে সকল তথ্য।

ফিক্সড ডিপোজিটে টাকা জমা

আপনি যদি সোনালী ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন এবং আপনি যদি মনে করেন ফিক্সড ডিপোজিতে টাকা জমা রাখবেন তাহলে আমাদের দেখানো নিয়ম অনুসরণ করলে আপনি খুব সহজেই ফিক্সড ডিপোজিটে টাকা জমা রাখতে পারবেন। ফিক্সড ডিপোজিটে টাকা জমা দেওয়ার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল টাকা নিয়ে সরাসরি ব্যাংকে আপনাকে প্রবেশ করতে হবে। এবং ব্যাংকে উপস্থিত হওয়ার পর সেখানে ব্যাংক কর্মকর্তার সাথে যোগাযোগ স্থাপন করতে হবে। 

যে করবো কথা ফিক্সড ডিপোজিট এর দায়িত্বে রয়েছে সে কর্মকর্তা আপনাকে সাহায্য করবে। ডিপোজিটের জন্য আপনাকে কিছু কাগজপত্র সাথে করে নিয়ে যেতে হবে। সে কাগজপত্র গুলো হতে পারে, আপনার এনআইডি কার্ডের ফটোকপি। এছাড়াও আপনি যাকে নমিনি করতে চান সেই নমিনির nid card এর ফটোকপি সেখানে জমা দিতে হবে। এরপরে আপনার দুই কপি ছবি এবং আপনার নমেনের দুই কপি ছবি সেখানে জমা দিতে হবে। সকল কাগজপত্রে স্বাক্ষর অথবা সিগনেচার করতে হবে।

আপনি এই ফিক্সড ডিপোজিট কত দিনের জন্য করছেন এবং এই ডিপোজিট করার জন্য আপনাকে ঠিক কতটা লভ্যাংশ প্রদান করা হবে সেই সম্পর্কে আপনাকে সঠিকভাবে আগে জানতে হবে তারপর আপনাকে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। সফল তথ্য এবং কাগজপত্র সঠিকভাবে দেয়া হয়ে গেলে ব্যাংক কর্মকর্তা আপনাকে একটু অপেক্ষা করতে বলবে এবং ফিক্সড ডিপোজিট এর সকল কাজ সঠিকভাবে সম্পূর্ণ হয়ে গেলে আপনার টাকা জমা গ্রহণ করবে এবং তখন সে ব্যাংক কর্মকর্তা আপনাকে একটি ফিক্সড ডিপোজিট চেক প্রদান করবে।

সোনালী ব্যাংকে টাকা জমা দেওয়ার ফরম

আপনি যদি সোনালী ব্যাংকে টাকা জমা রাখতে চান তাহলে সোনালী ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য একটি ফরম রয়েছে সেটি আপনাকে প্রদান করা হবে। আমরা সাধারণত জমা বইতে টাকা জমা দেওয়ার ফরম হিসেবে চিনে থাকি। আপনার যদি একটি চলতি হিসাব বা অ্যাকাউন্ট থাকে অথবা একটি সেভিং অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি খুব সহজেই এই জমা বইয়ের মাধ্যমে যেকোনো সময় টাকা জমা দিতে পারবেন। সাধারণত এই জমা বইয়ের দুটি অংশ থাকে একটি হল গ্রাহক কপি এবং অপরটি হল ব্যাংক কপি। 

তবে বর্তমানে অনেক ব্যাংকে এই জমা বইয়ের দুই পৃষ্ঠা জমা বই তৈরি করা হয়েছে। এরমধ্যে একটি পৃষ্ঠা ব্যাংক রেখে দেয় এবং অপরটি গ্রাহকের কাছে জমা দেওয়া থাকে। তবে আপনাকে দুইটি অংশেই একই তথ্য বারবার লিখতে হবে।

সোনালী ব্যাংকে হিসাব খোলার সুবিধা

সোনালী ব্যাংকে হিসাব খোলার মাধ্যমে অনেক রকমের সুবিধা রয়েছে তাই আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই এখন সোনালী ব্যাংকে হিসাব খোলেন। আপনি যদি সেভিং এবং সঞ্চয় হিসাব খুলতে চান তাহলে আপনাকে অবশ্যই ১০০০ টাকার প্রয়োজন হবে যা আপনার একাউন্টে পরবর্তীতে যোগ করে দেওয়া হবে। 

এছাড়াও আপনি সোনালী ব্যাংক থেকে একাউন্ট খোলার জন্য একটি চেক বই এবং একটি পাস বই ফ্রিতে পাবেন। যেকোনো দেশ থেকে সহজেই রেমিটেন্স আনতে পারবেন সোনালী ব্যাংকে হিসাব খোলার মাধ্যমে। খুব সহজেই এক ব্রাঞ্চ থেকে অন্য ব্রাঞ্চে অর্থ স্থানান্তর করতে পারবেন। এছাড়াও যেকোনো সময় আপনার ইচ্ছামত চেক বই থেকে অর্থ উত্তোলন করতে পারবেন।

Related Articles

Back to top button
Close