Gadgets

সয়াবিন তেলের দাম ২০২৪ – আজকের বাজারে সয়াবিন তেলের মূল্য

সাধারণত কিছুদিন আগে বাংলাদেশের প্রতিটি পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। তার সাথে বৃদ্ধি পেয়েছে সয়াবিন তেলের দাম। মানুষের খাদ্য তালিকায় যে খাবারই থাকুক না কেন তার সাথে প্রয়োজন হবে তেলের কেননা তেল ছাড়া কোন তরকারি রান্না করা যায় না তাই তেল সাধারণত খাবারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে অনেক রকম কোম্পানির তেল পাওয়া যায়। যেগুলো প্রায় স্বাস্থ্যসম্মত বিভিন্ন কোম্পানির রয়েছে যারা পুরো বাংলাদেশ সয়াবিন তেল সাপ্লাই দিয়ে থাকে। তেলের দাম প্রতিনিয়তই ওঠানামা করে থাকে কারণ তেল উৎপাদন করা অত্যন্ত কষ্টসাধ্য একটা কাজ।তেল উৎপাদনের জন্য যেই ফসলের প্রয়োজন হয় ফসল উৎপাদন করা প্রায় কষ্টসাধ্যের একটা ব্যাপার যার কারণে তেল উৎপাদন হয়ে থাকে অনেকটাই কম যার কারণে বৃদ্ধি পেয়েছে তেলের দাম।

আপনারা হয়তো অনেকেই জানেন না বর্তমান বাজারে সয়াবিন তেলের দাম কত। বাজারে সয়াবিন তেল পাওয়া যায় দুই ধরনের বোতল জাত আরেকটি খোলা তেল। তবে এই দুই ধরনের তেলের মধ্যে কোনটা বেশি স্বাস্থ্যসম্মত তা হয়তো আপনারা সবাই জানেন।

সয়াবিন তেল সাধারণত বোতল জাত টাই বেশি স্বাস্থ্যসম্মত। কেননা এতে কোনরকম নোংরা বা ময়লা প্রবেশ করতে পারে না যার কারণে বোতলজাত তেলটি অনেকটাই স্বাস্থ্যসম্মত হয়ে থাকে। এছাড়াও বাজারে যে খোলা তেল গুলো পাওয়া যায় সেগুলো প্রায় অনেকটাই ভেজাল লক্ষ্য করা যায়। এবং অনেক রকম ময়লা আবর্জনা ও খুঁজে পাওয়া যায় খোলা তেলের ভেতরে। যার কারণে প্রতিটি মানুষেরই খোলা তেল থেকে বিরত থাকা উচিত।

তেলের মূল্য:

আপনার হয়তো সকলেই জানেন সয়াবিন তেলের দাম কিছুদিন আগে বিপুল পরিমাণ বৃদ্ধি পেয়ে যায় যার কারণে সাধারণ মানুষদের অনেক সমস্যায় পড়তে হয় তেলের দাম বৃদ্ধি নিয়ে। তবে এখন আপনারা তার থেকে কিছু পরিমাণ কম টাকা দিয়ে তেল ক্রয় করতে পারবেন। আগের তুলনায় অক্টোবর মাসের ৪/৫ তারিখ থেকে তেলের দাম কিছু পরিমাণ কম ঘোষণা করা হয়েছে।

আপনারা এখন আগের দামের থেকে ১৪ টাকা কমে প্রতি লিটারে তেল কিনতে পারবেন। যে সকল সয়াবিন তেলগুলো বাজারে বোতল জাত হিসেবে বিক্রি হত সেগুলোর দাম ঘোষণা অনুযায়ী ১৭৮ টাকা। তবে এটা বিক্রি হচ্ছে 192 টাকা পর্যন্ত।

তাই যে সমস্ত ব্যক্তিরা ন্যায্য মূল্য জানেনা তারা প্রতারণার সম্মুখীন হচ্ছে সয়াবিন তেল ক্রয় করতে গিয়ে। তা সাধারণ মানুষরা এই সমস্ত প্রতারণা যেন না করে তার জন্য আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি সয়াবিন তেলের মূল্য।

আপনারা আমাদের এই আর্টিকেল থেকে জানতে পারেছেন সয়াবিন তেলের ন্যায্য মূল্য সম্পর্কে। আপনারা যদি আমাদের এই আর্টিকেল থেকে ন্যায্য তাদের মূল্য সম্পর্কে জানতে পারেন তবে আপনাদের বাজারে গিয়ে তেল। কেনার সময় আর কোনরকম প্রতারণার পড়তে হবে না। আপনারা ন্যায্য মূল্য দিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে সয়াবিন তেল ক্রয় করতে পারবেন।

সয়াবিন তেলের দাম বৃদ্ধির কারণ:

অনেক সময় সোয়াবি ন উৎপাদন করতে ব্যর্থ হওয়ার কারণে তেলের দাম বৃদ্ধি হয়ে থাকে। সয়াবিন একটি ফসল যে ফসল দ্বারাই তেল উৎপাদন করা হয়। যেহেতু এটি একটি ফসল তাই অনেক সময় ফসল উৎপাদন করা প্রায় অসাধ্য হয়ে থাকে যার কারণে যে সমস্ত তেলগুলো থাকে সেগুলোর দাম বৃদ্ধি করে দেয়া হয়।

এছাড়াও যে সকল তেল ব্যবসায়ীরা আছে। সে সকল ব্যবসায়ীরা বিভিন্ন সময় তেল সাপ্লাই দেয়া বন্ধ করে দেয়। কেননা ভবিষ্যতে তেলের দাম বৃদ্ধি হলে তারা অধিক মূল্যে তেলগুলো বিক্রি করতে পারবে এবং অনেক লাভবান হতে পারবে। এই উদ্দেশ্যে কিছু অসাধু ব্যবসায়ীরা তেল সাপ্লাই বন্ধ করে দেয়। যার কারণে তেলের সংকট হওয়ায় প্রতিটি দোকানদার বা ব্যবসায়ীরা তেলের দাম বৃদ্ধি করে দেয়। এতে করে সাধারণ মানুষরা অনেক অসুবিধায় পড়ে।

তবে বর্তমানে সয়াবিন তেলের মূল্য ১৭৮ টাকা লিটার হিসেবে ঘোষণা করা হয়েছে। আপনারা এই 178 টাকা দিয়ে প্রতি লিটার তেল পেয়ে যাবেন। তবে যদি কোন ব্যবসায়ী এর থেকেও বেশি মূল্য নিয়ে থাকে। তবে কখনোই সেই অধিক মূল্যে আপনারা তেল ক্রয় করবেন না। 

Related Articles

Back to top button
Close