How to

অনলাইনে টিন সার্টিফিকেট বের করার নিয়ম ২০২৩

আপনারা যারা অনলাইনে টিন সার্টিফিকেট বের করবেন বলে ভাবছেন কিন্তু কিভাবে অনলাইনে টিন সার্টিফিকেট বের করতে হয় সে সম্পর্কে কিছু জানেন না তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি সম্পূর্ণ নতুন একটি পোস্ট। আপনারা যদি আমাদের আজকের এই পোস্ট মনোযোগ সহকারে পড়েন তাহলে খুব সহজেই বুঝে নিতে পারবেন অনলাইনে টিন সার্টিফিকেট বের করার নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য। তাই আপনারা যারা এ বিষয়ে জানতে আগ্রহী রয়েছেন তাদেরকে বলছি আর চিন্তাভাবনা না করে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনাদের সমস্যার সমাধান করে নিন।

টিন সার্টিফিকেট কি?

আমাদের মধ্যে আমরা অনেকেই জানি না টিন সার্টিফিকেট সম্পর্কে। আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে টিম সার্টিফিকেট আসলে কি? তাই আমরা আপনাদেরকে এখন জানাবো টিম সার্টিফিকেট কি সে সম্পর্কে।

আপনি দেশের একজন করদাতা এবং আপনার একটি ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার আছে এরকম একটি সনদকে টিন সার্টিফিকেট বলা হয়।

টিন নম্বরটি সাধারণত ১০ ডিজিটের হয়ে থাকে। দশ ডিজিটের এই টিন নম্বরটি কর প্রদানকারী হিসেবে আপনার একটি পরিচিত নাম্বার যেটি দিয়ে আপনাকে শনাক্ত করা যাবে। অর্থাৎ এই তিন সার্টিফিকেটের মাধ্যমে আপনি কর প্রদান করতে পারবেন। এছাড়াও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এই টিন নাম্বার দিয়ে তিন সার্টিফিকেট যাচাই করতে পারে।

তবে টিন করা মানে যে আপনাকে কর প্রদান করতে হবে সেটি কিন্তু নয়। আপনার আয় কর সীমার মধ্যে আসলে তখনই আপনাকে কর পরিশোধ করতে হবে তার আগে নয়।

আগে আমাদের টিন সার্টিফিকেট করার জন্য আয় কর অফিসে যেয়ে অনেক সময় অপেক্ষা করার পর আমরা সেটি সম্পন্ন করতে পারতাম কিন্তু এখন আমাদের আর সময় নষ্ট করতে হয় না এবং কষ্ট করে আয় কর অফিসে যেতে হয় না। শুধুমাত্র আপনার মোবাইল নাম্বার এবং জাতীয় পরিচয় পত্র দিয়েই ই টিন করতে পারবেন।

টিন সার্টিফিকেট কেন করব?

টিন সার্টিফিকেট এর মাধ্যমে আমাদের রয়েছে অনেক রকমের সুবিধা। আপনারা যারা জানতে চেয়েছেন টিন সার্টিফিকেট কেন করবেন তাদের জন্য আমাদের আর্টিকেলের এই অংশটুকু। বেশ কিছু সুবিধার কারণে আমরা টিন সার্টিফিকেট করতে পারি আর সেগুলো হল।

টিন সার্টিফিকেট এর প্রথম সুবিধা হল আপনি দেশের একজন গর্বিত করদাতা হিসেবে নিবন্ধিত হবেন। আপনার আয়কর  দিয়ে দেশ চলবে এটা অবশ্যই একটি গর্বের বিষয়। এছাড়া আরো কিছু ব্যক্তিগত সুবিধা রয়েছে টিন সার্টিফিকেটের।

সঞ্চয়কৃত এবং ব্যাংকে আপনার জমাকৃত অর্থের আয় থেকে 10% আয় কর্তন করা হবে। আর যদি আপনার টিন সার্টিফিকেট না থাকে তাহলে আপনার জমাকৃত অর্থের আয় ১৫% কর্তন করা হবে। আপনি যদি ব্যাংক থেকে ঋণ নিতে চান অথবা ক্রেডিট কার্ড নিতে চান তাহলে তখন তিন সার্টিফিকেট এর প্রয়োজন পড়বে। এক্ষেত্রেও আপনার তিন সার্টিফিকেট করা প্রয়োজন। বিভিন্ন সময় সরকার বিভিন্ন পেশাজীবী বা ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা দেয় এসব আরও বিভিন্ন সুবিধার জন্য টেন সার্টিফিকেটের প্রয়োজন পড়ে।।

অনলাইনে টিন সার্টিফিকেট বের করব কিভাবে?

আপনারা যারা অনলাইনে টিম সার্টিফিকেট বের করবেন বলে ভাবছেন তারা চাইলে আমাদের দেওয়া তথ্যগুলো থেকে খুব সহজেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে তিন সার্টিফিকেট বের করে নিতে পারবেন।

টিন সার্টিফিকেট বের করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ই টিন রেজিস্ট্রেশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এর পর মেনু থেকে রেজিস্টার লিংকে ক্লিক করতে হবে। সেখানে দেওয়া একটি ফর্ম আপনাকে পূরণ করতে হবে সঠিকভাবে। এরপর মোবাইল ভেরিফিকেশন এর জন্য আপনার মোবাইলে একটি অ্যাক্টিভেশন কোড পাঠানো হবে একাউন্টে সচল করার জন্য এটির প্রয়োজন হবে।

তাই আপনার ব্যবহৃত যে নাম্বারটি চালু রয়েছে এমন একটি নাম্বার এখানে ব্যবহার করবেন। সঠিকভাবে ফরমটি পূরণ করার পর রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করুন। ঠিক এরকম ভাবে সকল ধাপগুলো সঠিকভাবে নির্বাচন করার পর খুব সহজেই আপনার টিন সার্টিফিকেটটি অনলাইনের মাধ্যমে বের করে নিতে পারবেন।

Related Articles

Back to top button
Close