Travel

ইউএস বাংলা এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি

বাংলাদেশের সব চাইতে বড় বিমান সংস্থার নাম হল,, ইউ এস বাংলা এয়ারলাইন্স। এটি বাংলাদেশের সরকারি একটি বিমান সংস্থা। যার কারণে এই সংস্থার গুণগত মান অনেক বেশি। এই সংস্থাটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত একটি সংস্থা। শুরুতে এই সংস্থার বহরে মাত্র ২টা বিমান ছিলো।

এই দুইটি বিমান নিয়েই অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছিল। বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে ১৩ টি বিমান রয়েছে। এবং এই সংস্থাটি পুরো বিশ্বে ১৬ টি ডেস্টিনেশন ফ্লাইট পরিচালনা করছে। এই বাংলাদেশি বিমান সংস্থার মাধ্যমে আমাদের দেশের অনেক মানুষ প্রতিনিয়তই দেশের বাইরে যাতায়াত করে আসছে। যার জন্য অনেকটাই সুবিধা হয়েছে আমাদের দেশের বিমান যাত্রীদের। 

কেননা ইউএস বাংলা এয়ারলাইন্স বাংলাদেশের একটি জাতীয় বিমান  সংস্থা। আর এটি জাতীয় হওয়ার কারণে এদেশের মানুষের সুবিধার জন্য অনেক রকম সুযোগ তারা দিয়েছেন। তাই আপনারা যারা দেশের বাইরে যাবার কথা ভাবছেন। তারা এই সংস্থার মাধ্যমে অনেক সুন্দর ভাবেই বিমানের সেবা নিয়ে আপনার গন্তব্যে দেশে যেতে পারেন।

আপনি যদি এই বাংলাদেশি বিমান সংস্থা থেকে তাদের ফ্লাইট সেবা নিতে চান। তাহলে আপনাকে টিকিট নিতে হবে। ইউএস-বাংলা এয়ারলাইন্সের অফিসে গিয়ে আপনাকে টিকিট সংগ্রহ করতে হবে বা হয়তো অনেকেই এই সংস্থা থেকে বিমানের টিকিট নিয়েছেন বা নিতে চাচ্ছেন। তাদের জন্য আমাদের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।

কেননা এই পোস্টে প্রকাশ করতে চলেছি। ইউএস বাংলা এয়ারলাইন্স এর বিমানের টিকিট চেক করা পদ্ধতি। যেটা জানা প্রত্যেক মানুষেরই দরকার। আপনারা হয়তো ভাবছেন,,কিভাবে ইউএস বাংলা এয়ারলাইন্সের টিকিট চেক করতে হবে। আবার অনেকেই ভাবতে পারেন টিকিটি চেক করার কারণ কি। তাই আপনাদের প্রথমে জানা উচিত টিকিটটি কেন চেক করবেন।

আপনারা যখন টিকিট নিতে কোন সংস্থায় যাই।,তখন অনেক মানুষ অনেক রকম প্রতারণের শিকার হতে পারে। যেমন বিমান সংস্থা ব্যতীত আরো অনেক রকম দালাল বা অসাধু ব্যক্তির আনাগোনা রয়েছে,, এই সমস্ত জায়গায়।

তাদের উদ্দেশ্য মানুষকে ঠকিয়ে টাকা হাতিয়ে নেয়া। যেমন তারা আপনাকে টিকিট করে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে আপনার থেকে টাকা নেবে। তবে আপনাকে যে টিকিট দেবে,,সে টিকিটটি কোনভাবেই কার্যকরী না। অন্য কোন ভুয়া টিকিট আপনাকে দিয়ে অনেক টাকা হাতিয়ে নিতে পারে। এছাড়াও আপনি যখন বিমান সংস্থার কাছ থেকে টিকিট নেবেন।

টিকিট করার সময় নানা রকম ভুল হতে পারে। যেমন,,সময়ের ভুল হতে পারে। ফ্লাইটের তারিখ ভুল হতে পারে। এমনকি আপনার নামের কোন অংশ ভুল হয়ে থাকতে পারে। তাই এই সকল ভুলগুলো আপনি বুঝতে পারবেন,,টিকিট চেক করার ফলে।আশা করছি টিকিট টি চেক করার কারণ আপনারা বুঝতে পেরেছেন।

ইউএস বাংলা এয়ারলাইন্স এর টিকিট চেক করার পদ্ধতি:

ইউ এস বাংলা এয়ারলাইন্সের টিকিট চেক করতে প্রথমে আপনাকে একটি মোবাইল ফোন বা ডেক্সটপ দ্বারা ইন্টারনেট ব্রাউজারে ঢুকতে হবে। ইন্টারনেটে আপনি অনেক রকম ব্রাউজার দেখতে পাবেন।

আপনি আপনার সুবিধা অনুযায়ী একটি ব্রাউজারে ঢুকে। ইউএস বাংলা এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ব্রাউজারে ঢোকার পর ইউ এস বাংলা এয়ারলাইন্স লিখে সার্চ করলে আপনি তাদের ওয়েবসাইটটি দেখতে পাবেন। এবং সেখানে প্রবেশ করে মেন্যুবার থেকে manage booking অপশনটিতে ক্লিক করতে হবে।

এবার আপনার সামনে দুইটি পদ্ধতি আসবে। আপনি এই দুই পদ্ধতিতেই আপনার টিকিটি চেক করতে পারবেন।

1.Reservation number

2.ticket number

এই দুইটি অপশন আপনি লক্ষ্য করবেন। এই দুটি অপশনের মাধ্যমে আপনি টিভিটি চেক করতে পারবেন।

এবং আপনার টিকিটের যেই “reservation number“কিংবা “ticket number”এবং আপনার টিকিটে থাকা last name তার নির্ধারিত স্থানে বসাতে হবে।

এই সমস্ত টিকিটের তথ্যগুলো সেখানে অ্যাড করার পরSearch বাটনে ক্লিক করলে। আপনি আপনার টিকিটের তথ্যগুলো পেয়ে যাবেন। যদি আপনার টিকিটে কোন ভুল না থাকে। এবং যদি আপনি আপনার তথ্যগুলো না পান তাহলে দ্রুত যেখানে টিকিট করেছেন সেখানে যোগাযোগ করুন এবং তাদের মাধ্যমে আপনার টিকিটের ভুলগুলো সংশোধন করে নিন।

এতক্ষণে হয়তো ইউএস-বাংলা এয়ারলাইন্সের টিকিট চেক করার পদ্ধতি গুলো আপনারা বুঝে গেছেন।,, টিকিট চেক করতে আপনাদের আর কোন রকম বিভ্রান্তিতে পড়তে হবে না বলে মনে করছি।

Related Articles

Back to top button
Close