Uncategorized

মুখের কালো দাগ দূর করার উপায়

একটি উজ্জ্বল সুন্দর আমরা সকলেই আশা করে থাকি ত্বকে কোন ধরনের কালো দাগ আমাদের এই সৌন্দর্যকে নষ্ট করে থাকে। শুধুমাত্র মেয়েরা যে ত্বকের যত্ন করে তা কিন্তু নয় এর পাশাপাশি ছেলেরাও নিজের ত্বককে উজ্জ্বল রাখার জন্য বিভিন্ন ধরনের কাজ করে থাকে। আমরা বিশেষত্ব আমাদের মুখের ত্বকে কমবেশি যেকোনো বয়সে মসৃণ ও উজ্জ্বল কামনা করি। বর্তমান যুগের মেয়ে ছেলে অথবা মেয়ে রা ফর্সা ত্বকের জন্য তেমন মরা নয় কিন্তু সবাই চেয়ে নরম কোমল ত্বক হবে উজ্জ্বল ঝলমলে।

ত্বকের কালো দাগ আপনার উজ্জ্বল ঝলমলে তোকে বাধা সৃষ্টি করে যা আপনার অতি সুন্দর চেহারার মলিনতা এনে দেয় এবং একইসঙ্গে আপনার চেহারার সৌন্দর্য দেখে ফেলবে। এ অবস্থা থেকে আপনার চরম বিব্রতকর অবস্থা তৈরি হতে পারে যার কারণে আপনি এখান থেকে মুক্তি পাওয়ার জন্য ইতিমধ্যে বিভিন্ন ধরনের ক্রিম ও ব্যবস্থা গ্রহণ করতে শুরু করেছেন। চিন্তার কোন কারণ নেই কারণ আজকে আমি আপনাদের সাথে আলোচনা করতে চলেছি কিভাবে মুখের ত্বকের কালো দাগ সহজ উপায় এর মাধ্যমে দূর করা যায় তা সংক্রান্ত বিস্তারিত তথ্য।

মুখের ত্বকের কালো দাগ দূর করতে করণীয়

মুখের উজ্জলতা বৃদ্ধি করার জন্য আমরা বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকলেও যদি মুখের ত্বকের কালো দাগ পড়ে যায় তা দূর করার জন্য আপনাকে সম্পূর্ণ ভিন্ন ব্যবস্থা গ্রহণ করতে হবে। আপনি যদি এই সম্পূর্ন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মুখের কালো দাগ দূর করতে চান তাহলে অবশ্যই আমাদের এখানে যেসকল নির্দেশনাগুলো এবং টিপস দেওয়া রয়েছে সেগুলো অনুসরণ করতে হবে। তাহলে চলুন সময় নষ্ট না করে নিজের অংশ থেকে কিভাবে সহজ উপায়ে ঘরে বসে থেকে মুখের কালো দাগ দূর করা যায় তার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে ফেলে।

  • কমলার খোসা বেটে মুখে লাগালে আপনার প্রাণের আরাম হবে আপনার ত্বক ফ্রেশ এবং উজ্জ্বল হবে। কমলা খাবার পর সাধারণত এই খোসা আমরা ফেলে দেয় কিন্তু আপনি জানেন কি এই খোসা ব্যবহার করে আপনি যদি বেটে মুখে মাখতে পারেন তাহলে আপনার মুখের কালো দাগ দূর হবে।
  • প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস সম্পন্ন মুখমন্ডলে মেয়েকে ঘুমান। দেখবেন যে আপনার ত্বক ব্রণ মুক্ত থাকবে।
  • প্রতিদিন কমপক্ষে দুই থেকে তিনবার ভালো ভাবে সম্পন্ন মুখমণ্ডল ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করুন। তবে মুখে কখনো সাবান ব্যবহার করবেন না।
  • ব্রণ অথবা ব্রণের দাগ কমাতে পানীয় ভিনেগারের নরম গরম করে আপনার আর ঠাণ্ডা করুন এবং এই মিশ্রণ দিয়ে মুখে পাঁচ মিনিট লাগিয়ে রাখুন। পরবর্তীতে ঠান্ডা পানি দিয়ে মুখমণ্ডল ধুয়ে ফেলুন।
  • আপনার ত্বক যদি শুষ্ক হয়ে থাকে তবে রাতে মুখ ধোয়ার পর মশ্চারাইজার হিসেবে দুই থেকে তিন ফোঁটা যেকোনো বেবি অয়েল ব্যবহার না করাই শ্রেয়।
  • যাদের চোখের চারপাশে ডার্ক সার্কেল রয়েছে তারা ঘুমানোর আগে শসা বা আলো করে চোখের চারপাশে কিছুক্ষন রাখুন। অন্যদিকে আপনি ঠান্ডা টি-ব্যাগ 10 থেকে 15 মিনিট চোখের পাতার ওপর দিয়ে রাখতে পারেন এতে করে চোখের চারপাশে যে সকল কালো দাগ রয়েছে তা কমে যাবে।
  • আমরা প্রতিনিয়ত বিভিন্ন কাজের উদ্দেশ্যে বাইরে গিয়ে থাকে এতে করে আমাদের ত্বকে প্রচুর পরিমাণে ধুলা লাগে আর ভাঁজে ভাঁজে এসকল ধুলোবালি জমে ত্বকের রং এর গুণগত মান নষ্ট করে ফেলে। ধুলাবালি আপনার লোমকূপের মাধ্যমে টিস্যুতে জমা হয় ত্বকে অক্সিজেন প্রবেশ করতে বাধা সৃষ্টি করে। এই সমস্যা দূর করতে অতি সহজ উপায় হল দুধের মধ্যে এক চিমটি লবণ আর লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান আর শুকিয়ে যাবার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য দুধ যুগের পর যুগ ধরে কাজ করে এসেছে।
  • আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে সাশ্রয়ী রূপচর্চা করতে চান তাহলে আপনার জন্য সর্বশ্রেষ্ঠ উপাদান হলো গোলাপজল। গোলাপের পাপড়ি গোলাপ জলে ভিজিয়ে রেখে মুখ ধোয়ার সময় এই পানি ব্যবহার করুন সম্ভব হলে দিনে যতবার মুখ পরিষ্কার করবেন ততবারই পানিতে ব্যবহার করুন দেখবেন আপনার ত্বক উজ্জ্বল ও দাগহীন হতে শুরু করেছে।
  • আপনি যদি পার্লারের ফেয়ার পলিশ পলিশ করে তবে সতর্ক থাকুন যে ফেয়ার পলিশ অথবা ব্লিচ করার পরপরই রোদে বেরোবেন না এতে আপনার ত্বক কালচে হওয়ার সম্ভাবনা থাকে।
  • সারাদিনের কর্মব্যস্ততা দিনের শেষে নিজের ত্বকের যত্ন নিতে ভুলবেন না অর্থাৎ রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করে দরকার হলে মশ্চারাইজার হিসেবে লাগিয়ে ঘুমিয়ে রাখুন। রাতে আপনার ত্বক জীবাণুমুক্ত না থাকলে সারা রাত জীবাণুরা আপনার ত্বকে ক্ষতি করবে তাই ত্বক পরিষ্কার রাখতে ত্বককে উজ্জ্বল দাগহীন রাখার সবচেয়ে ভালো উপায়।

ত্বক অতি নমনীয় একটি জিনিস যার কারণে অতি যত্নে আমাদের ত্বকের যত্ন করতে হয় তাই দামি কসমেটিকস আপনার মুখের ত্বকের যতটুকু জরুরি তার চেয়ে অনেক বেশি জরুরী আপনার ত্বকের যত্ন নেওয়া। ত্বক নিয়মিত পরিষ্কার করতে থাকুন এতে করে আপনার ত্বকের জীবাণু দূর হবে। আপনাদের সবার উজ্জ্বল ত্বকের জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি। ত্বকের যত্ন সহ বিভিন্ন বিষয়ে সাজগোজের ব্যাপারে আমাদের আর্টিকেলগুলো পড়তে পারেন।

Related Articles

Back to top button
Close